scorecardresearch
 

IRCTC Economic Meal: মিল মাত্র ২০ টাকায়, ৩ টাকায় মিনারেল জল, জেনারেলদের জন্য চালু রেলে

এবার সাধারণ মানুষদের জন্য সস্তার খাবার বেচছে রেল। প্ল্যাটফর্মে সাধারণ কোচের সামনে 'ইকোনমি মিল' স্টলের সুবিধা দিয়েছে ভারতীয় রেল। এসব স্টলে খুবই কম খরচে খাবার ও পানীয় পাওয়া যাবে।

Advertisement
আইআরসিটিসি-র খাবার। আইআরসিটিসি-র খাবার।
হাইলাইটস
  • ২০ টাকায় সাশ্রয়ী খাবার ভারতীয় রেলে।
  • ২০ টাকায় সবজি ও লুচি।

ট্রেনে চড়েননি এমন ভারতীয় মেলা দুষ্কর। ট্রেন হল ভারতের লাইফ লাইন। সস্তায় দূরদূরান্তে যাওয়া যায়। ভারতীয় রেলে দূরের যাত্রার ক্ষেত্রে রয়েছে বিভিন্ন শ্রেণির কামরা। স্লিপার বা এসি কোচের টিকিট বহু মানুষই কাটতে পারেন না। সাধারণ কামরায় ভ্রমণ করেন তাঁরা। আর সাধারণ কামরায় খাবার মেলে না। সাধারণ যাত্রীরা দাম দিয়ে কিনতে পারেন না খাবার। তাঁদের জন্য দারুণ সুখবর। সাধারণ মানুষের জন্য সস্তার খাবার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। 

এবার সাধারণ মানুষদের জন্য সস্তার খাবার বেচছে রেল। প্ল্যাটফর্মে সাধারণ কোচের সামনে 'ইকোনমি মিল' স্টলের সুবিধা দিয়েছে ভারতীয় রেল। এসব স্টলে খুবই কম খরচে খাবার ও পানীয় পাওয়া যাবে। গত মাসে রেলওয়ে বোর্ড একটি চিঠি দিয়ে জানিয়েছিল, সাধারণ কোচের সামনে প্ল্যাটফর্মে ইকোনমি মিলসের স্টল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাধারণ কোচে যাতায়াতের সময় যাঁরা খাবার ও পানীয়ের জন্য স্টেশনে ঘুরে বেড়ান তাঁদের জন্য রেল এই সুবিধা দিয়েছে। টেশনে সাধারণ খাবারের দাম নির্ধারণ করা হয়েছে মাত্র ২০ টাকা। এই প্যাকে ৭টি লুচি এবং ১৫০ গ্রাম সবজির সঙ্গে আচারও দেওয়া হবে।

সাশ্রয়ী খাবারের মেনুতে কী কী আছে?

আরও পড়ুন

ইকোনমি খাবার টাইপ ১ - পুরি-সবজি এবং আচার ২০ টাকায় পাওয়া যাবে। ইকোনমি খাবারের টাইপ ২- ৩৫০ গ্রাম স্ন্যাকস ৫০ টাকায় পাওয়া যাবে। এতে যাত্রীরা রাজমা-ভাত, খিচুড়ি, ছোলে-কুলচে, ছোলে-ভাটুরে, পাও ভাজি বা মশলা দোসা, যা খুশি নিতে পারবেন। এছাড়া যাত্রীরা ২০০ মিলিমিটার প্যাকেজড সিল গ্লাস জল পাবেন। যা পাওয়া যাবে মাত্র ৩ টাকায়।

কোন কোন স্টেশনে পাওয়া যাচ্ছে?

দেশের বিভিন্ন স্টেশনে চালু হয়ে গিয়েছে এই ইকোনমি মিল। বাংলায় শিয়ালদহ, আসানসোল, দুর্গাপুর, খড়গপুর, হিজলি, রামপুরহাট, নিউ কোচবিহার ও নিউ আলিপুরদুয়ারে পাওয়া যাচ্ছে। রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রাথমিকভাবে দেশজুড়ে ৬৪টি স্টেশনে এই 'ইকোনমি মিল' চালু করা হয়েছে। এর মধ্যে পূর্ব রেলের ২৯টি স্টেশন আছে। ৫১টি স্টেশনে বুধবার থেকেই চালু হয়ে গিয়েছে সাধারণের খাবার।

Advertisement

TAGS:
Advertisement