scorecardresearch
 

Lahori Chicken Recipe: লাহোরি চিকেন বানান এভাবে, মুখে দিলে জাস্ট পাগল হয়ে যাবেন

 চিকেনের বিভিন্ন পদের মধ্যে অন্যতম হল লাহোরি চিকেন। নামটি বেশ অভিনবও বটে। ঝাল ঝাল এই পদ ভাত বা রুটির সঙ্গে জাস্ট জমে যাবে। বাড়িতে সহজেই বানাতে পারবেন এই পদ। সহজ রেসিপি জেনে নিন...

Advertisement
লাহোরি চিকেনের রেসিপি রইল। লাহোরি চিকেনের রেসিপি রইল।
হাইলাইটস
  •  চিকেনের বিভিন্ন পদের মধ্যে অন্যতম হল লাহোরি চিকেন।
  • এই পদ ভাত বা রুটির সঙ্গে জাস্ট জমে যাবে।
  • বাড়িতে সহজেই বানাতে পারবেন এই পদ।

মুরগির মাংস পাতে থাকলে খাওয়া জমে যায়। বাচ্চা থেকে বুড়ো, সকলেই প্রায় চিকেনের ভক্ত। লাঞ্চ হোক কিংবা ডিনার, পাতে চিকেন থাকলে আর দেখতে হবে না। চিকেনে পুষ্টিও রয়েছে প্রচুর। তাই সপ্তাহে এক-দু'দিন চিকেন খেলে শরীরে উপকারও হয়। ছুটির দিনে অনেকেই বাড়িতে ভালমন্দ রান্না করে খান। যার মধ্যে অনেকেই চিকেনের নানা পদ রাখেন। 

বাচ্চারাও চিকেন পেলে খুশি হয়ে যায়। চিকেনের নানা পদ রয়েছে। প্রতিটি পদই মুখে লেগে থাকার মতো। বিশেষত, রেস্তরাঁয় আজকাল চিকেনের নানা রকম পদ নিয়ে পরীক্ষানিরিক্ষা করা হয়। অভিনব সেই সমস্ত পদের স্বাদ দারুণ হয়। তবে রোজ দিন তো আর রেস্তরাঁয় গিয়ে খাওয়া সম্ভব নয়। তাছাড়া রোজ রোজ বাইরের খাওয়া ঠিক নয়। তাই ঘরেই যদি চিকেনের লোভনীয় পদ বানানো যায়, তা হলে কেমন হয়।

 চিকেনের বিভিন্ন পদের মধ্যে অন্যতম হল লাহোরি চিকেন। নামটি বেশ অভিনবও বটে। ঝাল ঝাল এই পদ ভাত বা রুটির সঙ্গে জাস্ট জমে যাবে। বাড়িতে সহজেই বানাতে পারবেন এই পদ। সহজ রেসিপি জেনে নিন...

আরও পড়ুন


উপকরণ:
চিকেন, রসুন বাটা, কাঁচালঙ্কা, পেঁয়াজ, আদাবাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, টমেটো কুচি, সাদা তেল, টকদই, লেবুর রস, গোলমরিচের গুঁড়ো, গরম মশলা। 


পদ্ধতি: 
রান্নার শুরুতে প্রথমে চিকেন ভাল করে ধুয়ে নিতে হবে। চিকেন ধোওয়া হয়ে গেলে তাতে টকদই, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, লেবুর রস মাখিয়ে ম্যারিনেট করে রেখে দিন। এ বার কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ ফেলে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে এলে কড়াইয়ে রসুনবাটা, আদাবাটা দিন। মশলা কষতে শুরু করলে ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো মেশান। স্বাদ মতো নুন ছড়িয়ে দিন। মশলা কষে এলে তাতে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে মিশিয়ে নিতে হবে। এ বার ভাল করে কষাতে হবে মাংস। চিকেন কষে এলে সামান্য গরম জল দিয়ে দিন। কড়াইয়ে ঢাকা দিয়ে মাংস সেদ্ধ করতে হবে এবার। কিছুক্ষণ পর ঢাকা খুলে তাতে সামান্য গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে লাহোরি চিকেন। 

Advertisement

Advertisement