scorecardresearch
 

Tirupati laddu recipe: তিরুপতির লাডুড নাকি 'অমৃত', বাড়িতে কীভাবে বানাবেন? সিক্রেট রেসিপি রইল

তিরুপতি লাড্ডু হল ভারতের অন্ধ্রপ্রদেশের তিরুপতি শহরের একটি বিখ্যাত মিষ্টি খাবার। এটি একটি গোলাকার আকৃতির মিষ্টি, যা বেসন, চিনি, ঘি এবং এলাচের গুঁড়োর মিশ্রণে তৈরি করা হয়।

Advertisement
তিরুপতির মতো সুস্বাদু লাড্ডু হবে বাড়িতেই, রইল সিক্রেট রেসিপি তিরুপতির মতো সুস্বাদু লাড্ডু হবে বাড়িতেই, রইল সিক্রেট রেসিপি
হাইলাইটস
  • বেসন, চিনি, ঘি এবং এলাচের গুঁড়োর মিশ্রণে তৈরি করা হয়
  • এই লাড্ডু সুস্বাদু এবং মুখে দিলেই গলে যায়

তিরুপতি লাড্ডু হল ভারতের অন্ধ্রপ্রদেশের তিরুপতি শহরের একটি বিখ্যাত মিষ্টি খাবার। এটি একটি গোলাকার আকৃতির মিষ্টি, যা বেসন, চিনি, ঘি এবং এলাচের গুঁড়োর মিশ্রণে তৈরি করা হয়। এই লাড্ডু সুস্বাদু এবং মুখে দিলেই গলে যায় এবং এর স্বাদ মিষ্টি ও সুগন্ধযুক্ত। এটি ভগবান ভেঙ্কটেশ্বরকে নিবেদন করা হয়। মন্দিরে প্রসাদ হিসাবে বিতরণ করা হয়।

আপনি যদি বাড়িতেই তিরুপতির মতো লাড্ডু বানাতে চান, তবে আমরা আপনাকে আজ এই লাড্ডু বাবানোর রেসিপি জানাচ্ছি। তাহলে চলুন জেনে নেওয়া যাক। 

তিরুপতি লাড্ডু রেসিপির উপকরণ

বেসন-২ কাপ, গুঁড়ো চিনি-১ কাপ, ঘি-২ কাপ, এলাচ গুঁড়ো, গার্নিশের জন্য কাটা পেস্তা বাদাম। 

রেসিপি

  • একটি প্যানে ঘি গরম করুন এবং বেসন সোনালি বাদামী এবং সুগন্ধ বের না হওয়া পর্যন্ত ভাজুন। বেসন মিডিয়াম আঁচে ভাজতে হবে। বেশি আঁচে ভাজলে বেসন পুড়ে যেতে পারে।
  • এবার ভাজা বেসনে এবার গুঁড়ো চিনি ও এলাচ গুঁড়ো দিন। ভাল করে মিশিয়ে নিন। সবকিছু ভাল করে মেশানোর পরে নামিয়ে নিন।
  • এবার হাত দিয়ে বেসনের মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করুন। তারপর কাজু এবং পেস্তা বাদাম দিয়ে সাজান।
  • লাড্ডু ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন। বাকি লাড্ডু বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন। যাতে অন্য সময়ে বের করে খাওয়া যায়।
  • তিরুপতি লাড্ডু এক সপ্তাহ পর্যন্ত ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করা যায়। ধর্মীয় অনুষ্ঠানের সময় মিষ্টি ট্রিট বা প্রসাদ হিসাবে পরিবেশন করুন।

Advertisement