scorecardresearch
 

Vegan Egg: দেখতে-স্বাদে হুবহু মুরগির ডিমের মতো, নিরামিষ ডিম খেয়েছেন?

সস্তায় পুষ্টির জন্য আমরা প্রায় প্রত্যেকেই ডিম খাই। ডিম এমন একটি খাদ্য, যা কেবল সহজলভ্য নয়, প্রোটিনেও পূর্ণ। কিন্তু কিছুদিন ধরেই ভেগানিজম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

Advertisement
ভেগান ডিম ভেগান ডিম
হাইলাইটস
  • যে কেউ ভেগান ডিম খেতে পারেন
  • কারণ এই ডিমগুলি মুরগির ডিমের মতো

সস্তায় পুষ্টির জন্য আমরা প্রায় প্রত্যেকেই ডিম খাই। ডিম এমন একটি খাদ্য, যা কেবল সহজলভ্য নয়, প্রোটিনেও পূর্ণ। কিন্তু কিছুদিন ধরেই ভেগানিজম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে, যার কারণে মানুষ এখন প্রাণিজ প্রোটিন থেকে নিজেদের দূরে রাখার চেষ্টা করছে। শরীরে প্রোটিনের ঘাটতি এড়াতে অনেক কোম্পানি উদ্ভিদ-ভিত্তিক মাংস, আইসক্রিম নিয়ে আসছে বাজারে। এই প্রোটিনজাতীয় খাবারগুলি আপনার শরীরকে প্রয়োজনীয় পুষ্টি পেতে সাহায্য করে। একইভাবে, আপনি বাজারে ভেগান ডিমও পাবেন। তাহলে জেনে নেওয়া যাক ভেগান ডিম কী?

ভেগান ডিম কী কী দিয়ে তৈরি?

ভেগান ডিম মুগ ডাল, সয়া নির্যাস, ডাল, মটর, ছোলা এবং কয়েকটি অন্যান্য উদ্ভিদ উৎস যোগ করে তৈরি করা হয়। হলুদ অংশের জন্য মুরগির ডিমে মতো এতেও হলুদ যোগ করা হয়। এই নিরামিষ ডিম দেখতে হুবহু মুরগির ডিমের মতো, এমনকি স্বাদও একই রকম। মুরগির ডিমের মতো এই ডিম দিয়েও অনেক ধরনের খাবার তৈরি করা যায়। আপনি এটি থেকে ভুর্জি থেকে অমলেট তৈরি করতে পারেন।

আরও পড়ুন

ভেগান ডিমের উপকারিতা

যে কেউ ভেগান ডিম খেতে পারেন। কারণ এই ডিমগুলি মুরগির ডিমের মতো। বিশেষ করে এটি নিরামিষাশীদের জন্য চমৎকার অপশন, যারা ডায়েটে ডিম খেতে পারেন না। আরেকটি ভাল বিষয় হল উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের মতো এটিও কোলেস্টেরল-মুক্ত।

ভেগান ডিমের অসুবিধা

  • ভেগান ডিম দেখতে ও স্বাদ আসল ডিমের মতো হতে পারে। তবে এতে প্রোটিনের মাত্রা কম।
  • ভেগান ডিম এক ধরনের প্রক্রিয়াজাত খাবার, তাই হার্টের জন্য ভাল নয়।
  • সব মুরগির ডিমের পুষ্টিগুণ একই, তবে ভেগান ডিমের পুষ্টি ব্র্যান্ডের উপর নির্ভর করে।
  • যেহেতু নিরামিষ ডিম বাজারে নতুন, সেগুলি সাধারণ ডিমের মতো সহজলভ্য নয়।

Advertisement

TAGS:
Advertisement