scorecardresearch
 

Vegetarian Food Protein: আমিষ খান না? চিন্তা নেই, এই নিরামিষ খাবারগুলি থেকে মিলবে পর্যাপ্ত প্রোটিন

Health Tips: যারা নিরামিষভোজী, তাদের প্রোটিন পাওয়ার উৎস খুব কম। জানুন আমিষ খাবারের পরবর্তীতে কোন নিরামিষ জিনিসগুলি খেতে পারেন আপনি, যা প্রোটিনে ভরপুর।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রোটিন শরীরের বিভিন্ন কোষ মেরামত করে এবং নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এছাড়াও, সঠিক পরিমাণে প্রোটিন (Protein) ওজন কমাতে এবং পেশী তৈরিতেও সাহায্য করে। যারা নিরামিষভোজী, তাদের প্রোটিন পাওয়ার উৎস খুব কম। জানুন আমিষ খাবারের পরবর্তীতে কোন নিরামিষ জিনিসগুলি খেতে পারেন আপনি, যা প্রোটিনে ভরপুর।

মুসুর ডাল

ডাল প্রোটিনের খুব ভাল উৎস। ডালে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। আধ কাপ হলুদ বা সবুজ মসুর ডালে প্রায় ৮-৯ গ্রাম প্রোটিন পাওয়া যায়। প্রোটিনের জন্য আপনি মুগ, অড়হর কিংবা ছোলার ডাল খেতে পারেন।

ছোলা

কাঁচা কিংবা সেদ্ধ করা ছোলা প্রোটিনে সমৃদ্ধ। আধ কাপ ছোলায় প্রায় ৭.২৫ গ্রাম প্রোটিন থাকে। ছোলা খুব সহজে রুটি বা ভাতের সঙ্গে খাওয়া যায়। এটি খেতেও ভাল। তবে একটি নির্দিষ্ট পরিমাণে ছোলা খাওয়া উচিত। কারণ এতে ক্যালোরি বেশি থাকে।

টোফু

তোফু ঠিক পনিরের মতো। এটি সোয়াবিন থেকে তৈরি করা হয়। তাই একে সয়া পনিরও বলা হয়। এটি উদ্ভিদ প্রোটিনের সেরা উৎস। অনেকে পনিরের পরিবর্তে টোফুও ব্যবহার করেন। ১০০ টোফু থেকে প্রায় ১০-১২ গ্রাম প্রোটিন পাওয়া যায়। বাজারে বিভিন্ন ফ্রেবারের টোফু পাওয়া যায়, তবে এগুলির পরিবর্তে একেবারে সাধারণ টোফু ব্যবহার করলে বেশি উপকার মেলে।

বাদাম

বাদাম হল উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন। স্বাস্থ্যকর চর্বি, ফাইবার এবং কম পরিমাণে কার্বোহাইড্রেটের একটি ভাল উৎস বাদাম। একটি বাদামে প্রায় ৬ গ্রাম প্রোটিন রয়েছে। যার অর্থ হল ১.৫ আউন্স ১০ গ্রাম প্রোটিনের সমান। বাদাম প্রোটিনের সবচেয়ে ভাল উৎস।

বিনস

কিছু মানুষ কার্বোহাইড্রেটের কারণে মুসুর ডাল এবং মটরশুঁটি খেতে ভয় পায়। তবে মনে রাখবেন যে সমস্ত কার্বোহাইড্রেট আপনার রক্ত ​​প্রবাহে প্রবেশ করে না, কারণ এর প্রিবায়োটিক ফাইবারের উৎস সরাসরি আপনার শরীরে যায়। এক কাপ রান্না করা মুসুর ডাল এবং মটরশুটিতে প্রায় ১৫ গ্রাম প্রোটিন ও ফাইবার এবং প্রায় ৪০ গ্রাম কার্বোহাইড্রেট থাকে।

Advertisement

তবে মনে রাখতে হবে, কোনও কিছুই কম বা বেশি খাওয়া ভাল না। তাই আপনার শরীর জন্য কতটা প্রোটিন প্রয়োজন, সেই খাবার খেলে অন্য কোনও সমস্যা হবে কিনা, তা জানতে অবশ্যই পরামর্ষ করুন চিকিৎসক কিংবা পুষ্টিবিদের  সঙ্গে।  
 

Advertisement