scorecardresearch
 

Best Cooking Oil According To Ayurveda: কোন রান্নার তেল কোন রোগের জন্য উপকারী, আয়ুর্বেদ অনুযায়ী জেনে নিন

আজকাল মানুষ রান্নার তেল ব্যবহারে অনেক বেশি সচেতন। কোনও খাবারের জন্য খুব বেশি তেল ব্যবহার করেন না। তবে কোন রান্নার তেল স্বাস্থ্যের জন্য ভাল তা নিয়ে অনেকেরই প্রশ্ন থাকে।

Advertisement
কোন রান্নার তেল কোন রোগের জন্য উপকারী, আয়ুর্বেদ অনুযায়ী জেনে নিন কোন রান্নার তেল কোন রোগের জন্য উপকারী, আয়ুর্বেদ অনুযায়ী জেনে নিন

আজকাল মানুষ রান্নার তেল ব্যবহারে অনেক বেশি সচেতন। কোনও খাবারের জন্য খুব বেশি তেল ব্যবহার করেন না। তবে কোন রান্নার তেল স্বাস্থ্যের জন্য ভাল তা নিয়ে অনেকেরই প্রশ্ন থাকে। বাজারে অনেক ধরনের রান্নার তেল পাওয়া যায়। এবং তাদের সব তাদের সুবিধা এবং অসুবিধা আছে। যদিও অনেক ধরনের রান্নার তেল পাওয়া যায়, তবে সেগুলি সবার জন্য উপযুক্ত নয়। রোগ অনুযায়ী তেল নির্বাচন করতে হবে। অন্যথায়, রোগ আরও খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। আসুন জেনে নিই আয়ুর্বেদে উল্লেখিত কোন তেল কোন রোগের জন্য উপকারী।

সর্ষের তেল

সর্ষের তেল শরীরে বেশি তাপ উৎপন্ন করে। তাই শীতকালে ব্যবহার করতে পারেন। এটি শুধু আপনার শরীরকে উষ্ণ রাখে না, আপনার ইমিউন সিস্টেমকেও সুস্থ রাখে। অ্যাসিডিটি, শ্বাসকষ্টে ভুগছেন এমন ব্যক্তিরা রান্নায় এই তেল ব্যবহার করবেন না। কিন্তু সর্ষের তেল ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

আরও পড়ুন

নারকেল তেল

নারকেল তেল আপনার শরীরকে পুষ্টি শোষণ করতে সাহায্য করে। যারা সহজেই ক্লান্ত হয়ে পড়েন তাঁদের রান্নায় নারকেল তেল ব্যবহার করা উচিত নয়। অন্যদিকে, আপনি যদি গ্যাস, বুকজ্বালা ইত্যাদি সমস্যায় ভোগেন তবে আপনি আপনার রান্নায় নারকেল তেল ব্যবহার করতে পারেন। ওজন কমাতে চাইলে নারকেল তেল ব্যবহার করা উচিত নয়। কারণ এতে ফ্যাট বেশি থাকে।

তিল তেল

আয়ুর্বেদ অনুসারে তিলের তেল রান্নার জন্য সেরা তেলগুলির মধ্যে একটি। এটি হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। কিন্তু শ্বাসকষ্ট হলে এই তেল ব্যবহার করবেন না। কারণ এই তেল শরীরের তাপমাত্রা বাড়ায়। যাদের পুষ্টির ঘাটতি রয়েছে তাদের রান্নায় তিলের তেল ব্যবহার করা উচিত।

দেশি ঘি

Advertisement

রান্নার জন্য দেশি ঘি সবচেয়ে ভাল বিকল্প। এটি পেটের অনেক সমস্যা সারাতে সাহায্য করে। রক্ত উৎপাদন ও রক্ত ​​পরিশোধনে সাহায্য করে। কিন্তু যারা বদহজম এবং লিভারের রোগে ভুগছেন তাদের ঘি খাওয়া উচিত নয়। রান্নার তেল হোক বা ঘি, যতটা সম্ভব কম ব্যবহার করুন। কারণ এর অত্যধিক ব্যবহার ভবিষ্যতে স্থূলতার কারণ হতে পারে।

Advertisement