scorecardresearch
 

Drinking Water Tips: ভাত খাওয়ার কতক্ষণ পর জল খাবেন? জানুন সুস্থ থাকার টিপস

যে কোনও খাবার খাওয়ার পর আমরা সকলেই জল খাই। তবে সব খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল খাওয়া উচিত নয়। যেমন ধরুন, আপনি তেলেভাজা খেলেন। খাওয়ার পর পরই জল খাবেন না। আবার, ধরুন ফল খেলেন। তার পরই জল ছোঁবেন না। অনেকে দুপুর বা রাতে খাওয়ার সঙ্গে সঙ্গে জল খান। আবার এই নিয়ে  অনেকেই দ্বিধায় থাকেন।

Advertisement
প্রতীকী চিত্র। প্রতীকী চিত্র।
হাইলাইটস
  • ঘণ্টায় ঘণ্টায় পরিমিত জল খাওয়া জরুরি।
  • দিনে পর্যাপ্ত পরিমাণে জল না খেলে নানা শারীরিক সমস্যা হতে পারে। 
  • অনেকে ভাত বা ভারী কিছু খাবার খাওয়ার পর পরই জল খান।

জল ছাড়া আমাদের জীবন এক পা-ও এগোতে পারে না। তাই রোজ নিয়ম করে জল খাওঠা উচিত। জল ঠিকমতো না খেলে শরীর বিগড়ে যাবে। সকালে ঘুম থেকে ওঠার পর থেকেই জলকে সঙ্গী করতে হয়। ঘণ্টায় ঘণ্টায় পরিমিত জল খাওয়া জরুরি। কাজের ব্যস্ততার ফাঁকে এক ঢোক জল খেয়ে গলা ভেজানোও ভাল। তবে দিনে পর্যাপ্ত পরিমাণে জল না খেলে নানা শারীরিক সমস্যা হতে পারে। 

যে কোনও খাবার খাওয়ার পর আমরা সকলেই জল খাই। তবে সব খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল খাওয়া উচিত নয়। যেমন ধরুন, আপনি তেলেভাজা খেলেন। খাওয়ার পর পরই জল খাবেন না। আবার, ধরুন ফল খেলেন। তার পরই জল ছোঁবেন না। অনেকে দুপুর বা রাতে খাওয়ার সঙ্গে সঙ্গে জল খান। আবার এই নিয়ে  অনেকেই দ্বিধায় থাকেন। বিশেষত, ভাত খাওয়ার সঙ্গে সঙ্গে কি জল খাওয়া উচিত?

অনেকে ভাত বা ভারী কিছু খাবার খাওয়ার পর পরই জল খান। না হলে যেন তাঁদের মনে হয় গলাটা ভিজল না। আবার অনেকেই আছেন, যাঁরা ভাত খাওয়ার বেশ কিছুক্ষণ পরেও জল খান না। তা হলে কী করা উচিত? ভাত খাওয়ার সঙ্গে সঙ্গে জল খাওয়া উচিত? তা না হলে ভাত খাওয়ার ঠিক কত ক্ষণ পর জল খাওয়া জরুরি?

আরও পড়ুন

ভাত খাওয়ার কতক্ষণ পর জল খাবেন?

বিশেষজ্ঞদের মতে, এরকম কোনও বাঁধাধরা নিয়ম নেই যে, ভাত খাওয়ার ঠিক কতক্ষণ পরে জল খাওয়া উচিত। তবে ভাত খাওয়ার মিনিট পনেরো পর অল্প জল খান। তা হলেই শরীর সুস্থ থাকবে। 


তবে রাতে ভাত খাওয়া এবং ঘুমোতে যাওয়ার মধ্যে সময়ের ফারাক রাখবেন। মানে, সঙ্গে সঙ্গে খেয়েই শুয়ে পড়বেন না। খাওয়ার অন্তত ১ ঘণ্টা পর ঘুমোতে যান। এই অভ্যাস করলে শরীর অনেকটাই সুস্থ থাকবে। আর হ্যাঁ, দুপুরে খাওয়ার পর মোটেই ভাত ঘুম দেবেন না। 
 

Advertisement

Advertisement