scorecardresearch
 

Air Pollution: দূষণের কারণে চোখে জ্বালা-চুলকানি, রইল সুরক্ষিত থাকার ৬ উপায়

Air Pollution: দেশের বিভিন্ন বড় শহরের ক্রমবর্ধমান দূষণ আমাদের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। দূষণের কারণে শ্বাসকষ্ট, গলা ব্যথার পাশাপাশি চোখের নানা সমস্যাও দেখা দিতে পারে। কীভাবে দূষণের হাত থেকে চোখকে সুরক্ষিত রাখবেন? জেনে নিন...

Advertisement
দূষণের কারণে চোখে জ্বালা-চুলকানি, রইল সুরক্ষিত থাকার ৬ উপায়! দূষণের কারণে চোখে জ্বালা-চুলকানি, রইল সুরক্ষিত থাকার ৬ উপায়!
হাইলাইটস
  • দেশের বিভিন্ন বড় শহরের ক্রমবর্ধমান দূষণ আমাদের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
  • দূষণের কারণে শ্বাসকষ্ট, গলা ব্যথার পাশাপাশি চোখের নানা সমস্যাও দেখা দিতে পারে।

Air Pollution: দেশের বিভিন্ন বড় শহরের ক্রমবর্ধমান দূষণ আমাদের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। দূষণের কারণে শ্বাসকষ্ট, গলা ব্যথা, ফুসফুসের রোগের মতো নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এ কারণে চোখেও অনেক সমস্যা হতে পারে। চোখ দিয়ে জল পড়া, লালভাব, ফোলা বা চুলকানির মতো সমস্যা দেখা দিতে পারে। তাই ক্রমবর্ধমান দূষণের সময় আমাদের চোখের বিশেষ যত্ন নেওয়া জরুরি। আসুন জেনে নেওয়া যাক কীভাবে আপনি আপনার চোখের যত্ন নিতে পারেন।

পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন
দূষণের কারণে চোখে ধুলো জমতে পারে। এ কারণে চোখে জ্বালাপোড়া বা চুলকানি হতে পারে। তাই প্রতিদিন পরিষ্কার জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন যাতে চোখে জমে থাকা ধুলো ময়লা পরিষ্কার করা যায়।

নোংরা হাতে স্পর্শ করবেন না
আমরা যাকে স্পর্শ করি না কেন, সেগুলোর জীবাণু ও ধুলো আমাদের হাতে লেগে যায়। হাত পরিষ্কার না করে চোখ স্পর্শ করলে সংক্রমণ হতে পারে। তাই সাবান দিয়ে ভালো করে হাত পরিষ্কার করুন এবং বাইরে স্যানিটাইজার ব্যবহার করুন।

আরও পড়ুন

চোখ ঘষবেন না
চোখ ঘষলে চোখে শুষ্কতা ও লালচে হওয়ার আশঙ্কা থাকে। তাই চোখ ঘষা এড়িয়ে চলুন। এছাড়াও, দূষণের কারণে সংগৃহীত ধুলো এবং ময়লা কর্নিয়ার ক্ষতি করতে পারে।

চোখের ড্রপ ব্যবহার করুন
দূষণের কারণে চোখ শুষ্ক হয়ে যেতে পারে। অতএব, আপনি আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করার পরে চোখের ড্রপ ব্যবহার করতে পারেন। এটি আপনার চোখের আর্দ্রতা প্রদান করে এবং শুষ্কতার সমস্যাও প্রতিরোধ করে। এছাড়া এটি সংক্রমণের ঝুঁকিও কমায়।

সানগ্লাস ব্যবহার করুন
দূষণ এড়াতে, বাইরে যাওয়ার সময় মাস্ক বা স্কার্ফ ব্যবহার করুন যাতে আপনার ফুসফুস নিরাপদ থাকে। একইভাবে, বাইরে যাওয়ার সময়, আপনার চোখকে দূষণ থেকে রক্ষা করতে সানগ্লাস ব্যবহার করুন। এটি আপনার চোখকে UV রশ্মির পাশাপাশি ধুলো থেকে রক্ষা করে। যার কারণে সংক্রমণের ঝুঁকি কমে।

Advertisement

ডাক্তার দেখান
চোখের কোনও সমস্যা হলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। সময়মতো চিকিৎসা না হলে সমস্যা বাড়তে পারে। তাই চোখে দেখা কোনও সমস্যাকে অবহেলা করবেন না।

Advertisement