scorecardresearch
 

Long Life 100 Years Tips Food: ১০০ বছর পর্যন্ত পৌঁছতে পারে আয়ু, শুধু ডায়েটে আনুন এই বদল

Long Life 100 Years Tips Food: আমরা এখানে উদ্ভিদ ভিত্তিক প্রোটিন সম্পর্কে বলব। হ্যাঁ, বিশ্বের অনেক জায়গাই ব্লু জোন নামে পরিচিত, যেখানে বেশিরভাগ মানুষের বয়স ১০০ বছরের বেশি, অর্থাৎ এখানকার মানুষ একশো বছরেরও বেশি সময় বেঁচে থাকে।

Advertisement
১০০ বছর পর্যন্ত পৌঁছতে পারে আয়ু, শুধু ডায়েটে আনুন এই বদল ১০০ বছর পর্যন্ত পৌঁছতে পারে আয়ু, শুধু ডায়েটে আনুন এই বদল

How to Live to 100: আপনি কি জানতে চান ১০০ বছর বাঁচার উপায় কি? স্পষ্টতই এই পৃথিবীর প্রতিটি মানুষ দীর্ঘ এবং সুস্থভাবে বাঁচতে চায়। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন দীর্ঘ জীবন বাঁচার উপায়গুলো কী, দীর্ঘ জীবন বাঁচতে কী খাবেন জানেন, এই পৃথিবীতে ১০০ বছরের বেশি সময় বেঁচে থাকা মানুষরা কী খায় জানেন? দীর্ঘজীবী ও সুস্থ থাকার জন্য আপনার অনেক ধরনের জিনিস খাওয়া উচিত এবং তার মধ্যে একটি হল প্রোটিন সমৃদ্ধ খাবার। তবে প্রোটিনের নাম শুনলেই চিকেন বা মাটনের কথা ভাববেন না।

আমরা এখানে উদ্ভিদ ভিত্তিক প্রোটিন সম্পর্কে বলব। হ্যাঁ, বিশ্বের অনেক জায়গাই ব্লু জোন নামে পরিচিত, যেখানে বেশিরভাগ মানুষের বয়স ১০০ বছরের বেশি, অর্থাৎ এখানকার মানুষ একশো বছরেরও বেশি সময় বেঁচে থাকে। এই জন্য, তিনি তারা খাদ্যতালিকায় প্রোটিন-সমৃদ্ধ জিনিস যেমন বিনস, বাদাম এবং ডাল ইত্যাদি গ্রহণ করেন, যা উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের একটি শক্তিশালী উৎস। ইনসাইডারের রিপোর্ট  অনুসারে, তাদের খাদ্যে ৯৫% উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন রয়েছে, যা বিনস, বাদাম, গোটা শস্য, ভেষজ বা মশলা এবং সবুজ শাকসবজি থেকে আসে । আসুন জেনে নেওয়া যাক  শরীরকে চাঙ্গা করতে, হাড় মজবুত করতে এবং রোগ এড়াতে তারা কী কী জিনিস খায়।

বিনস, মটর এবং ডাল
এখানকার লোকেরা ডাল এবং ছোলা থেকে শুরু করে ব্ল্যাক বিনস এবং অ্যাডজুকি বিনস পর্যন্ত বিভিন্ন ধরণের বিনস খায়। সয়াবিন জাপানে প্রোটিনের একটি দারুণ উৎস। এ ছাড়া তোফুও প্রচুর খাওয়া হয়। এটা বিশ্বাস করা হয় যে প্রতিদিন অন্তত আধা কাপ বিনস খাওয়া আপনাকে সঠিক পরিমাণে প্রোটিন সরবরাহ করতে পারে। প্রোটিন ছাড়াও, বিনস ফাইবার সমৃদ্ধ, যা ব্লু জোনের  মানুষের খাদ্যের একটি মূল পুষ্টি।

Advertisement

আস্ত শস্যদানা
গোটা শস্য শুধুমাত্র প্রোটিনের একটি ভাল উৎস নয়, আপনি তাদের থেকে ফাইবার এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেটও পেতে পারেন। শস্যকে সাধারণত কার্বোহাইড্রেটের উৎস হিসেবে বিবেচনা করা হয়, তবে কিছু ধরনের শস্য প্রোটিনের শক্তিশালী উৎস। আস্ত গম, কুটু এবং কুসকুসে প্রতি কাপে পাঁচ থেকে ছয় গ্রাম প্রোটিন থাকে। এক কাপ কুইনোয়া আট গ্রাম প্রোটিন সরবরাহ করতে পারে। গোটা শস্যে অপরিহার্য অ্যামিনো অ্যাসিডও থাকে, যা বিনসের পুষ্টির সঙ্গে মিলিত হয়ে প্রোটিনের একটি বড় উৎস হয়ে উঠতে পারে।

বাদাম এবং বীজ
প্রচুর ফাইবার এবং স্বাস্থ্যকর ফ্যাট ছাড়াও বাদামে প্রোটিনও থাকে। বাদাম এবং বীজ ব্লু জোনে  বসবাসকারী লোকেদের জন্য স্ন্যাক্স খাবার। মাত্র এক মুঠো বাদামে ২০০ ক্যালোরি থাকে। এর মধ্যে রয়েছে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের মতো পুষ্টি, যা প্রদাহ এবং হৃদরোগের ঝুঁকি কমায়। বাদামে সবচেয়ে বেশি পরিমাণে প্রোটিন থাকে-

বীজে প্রোটিনের পরিমাণ
কুমড়োর বীজ: প্রতি আউন্স ৯ গ্রাম
চিনাবাদাম: প্রতি আউন্স ৭ গ্রাম
বাদাম: প্রতি আউন্স ৬ গ্রাম
শণের বীজ: প্রতি আউন্স ৬ গ্রাম

মাছ
ছোট মাছ যেমন সার্ডিন এবং অ্যাঙ্কোভিব্লু জোনে  জনপ্রিয়। অনেক ব্লু জোন সমুদ্রের কাছাকাছি, মাছ তাদের জন্য প্রোটিনের একটি বড় উৎস। সপ্তাহে তিনবার মাছ খেলে ভালো পরিমাণে প্রোটিন পাওয়া যায়। কড হল আরেকটি জনপ্রিয় মাছ যাতে  প্রচুর প্রোটিন থাকে, সেইসঙ্গে ভিটামিন বি এবং ফসফরাসের মতো খনিজ রয়েছে।

ডেয়ারি প্রডাক্ট
পনির এবং দই ব্লু জোন ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অংশ। ভেড়া বা ছাগলের দুধ থেকে তৈরি পনির ইতালি এবং গ্রিসের কিছু ব্লু জোনে ব্যাপকভাবে খাওয়া হয়। আপনি সপ্তাহে কয়েকবার আপনার ডায়েটে দই এবং পনির অন্তর্ভুক্ত করতে পারেন। প্রোটিন ছাড়াও এটি ক্যালসিয়ামের একটি শক্তিশালী উৎস। এ কারণে এখানকার মানুষও সপ্তাহে চার থেকে পাঁচবার ডিম খায়।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও তথ্যের জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

 

Advertisement