scorecardresearch
 

Bones Health: হাড় মজবুত করতে খান এসব খাবার, বার্ধক্যেও ফিট থাকবে শরীর

Bones Health: আমাদের গোটা শরীর হাড়ের উপর নির্ভরশীল। সেক্ষেত্রে হাড় মজবুত করতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া উচিত, যার ফলে আপনার হাড় লোহার মতো শক্ত হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

হাড় শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাঠামো যা শরীরকে শক্তি দেয়। অনেকে হাড়ের স্বাস্থ্যকে উপেক্ষা করে। এদিকে আমাদের গোটা শরীর হাড়ের উপর নির্ভরশীল। সেক্ষেত্রে হাড় মজবুত করতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া উচিত, যার ফলে আপনার হাড় লোহার মতো শক্ত হবে। জানুন কী কী খেলে হাড় শক্তিশালী হবে।  

দুগ্ধজাত খাবার 

হাড় মজবুত করতে চাইলে, অবশ্যই দৈনন্দিন রুটিনে দুগ্ধজাত পণ্যগুলিকে অন্তর্ভুক্ত করতে হবে। দুগ্ধজাত দ্রব্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি থাকে। এর পাশাপাশি দুগ্ধজাত দ্রব্যে প্রোটিনের পরিমাণও বেশি থাকে। দুধে যেমন প্রচুর ক্যালসিয়াম রয়েছে, তেমন এতে রয়েছে আরও অনেক পুষ্টিগুণ। দুধ ছাড়াও দই, পনিরের মতো খাবার খাওয়াও আপনার জন্য উপকারী।

সবুজ শাক-সবজি

ব্রকলি, বাঁধাকপি এবং সবুজ শাক-সবজিতে ভিটামিন এবং খনিজ ছাড়াও ক্যালসিয়াম থাকে যা, হাড়ের শক্তি বাড়ায়। সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে ফাইবার, আয়রন এবং ভিটামিন এ রয়েছে।

কাজুবাদাম

কাজুবাদাম ক্যালসিয়ামের আরও একটি সমৃদ্ধ উৎস। এগুলি স্বাস্থ্যকর চর্বি, ফাইবার, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই -তে ভরপুর৷ এগুলি খাওয়া গুরুত্বপূর্ণ৷

সোয়াবিন

সোয়াবিনে প্রোটিনের পাশাপাশি প্রচুর ক্যালসিয়াম রয়েছে। এটি আপনার ডায়েটে ক্যালসিয়াম এবং প্রোটিন উভয়ের পরিমাণ বাড়ায়। তাই এটি আপনার জন্য খুবই উপকারী হতে পারে।

চিয়া বীজ

চিয়া বীজ প্রোটিন, খনিজ এবং ভিটামিন সহ অনেক পুষ্টিতে সমৃদ্ধ যা, শরীরে ক্যালসিয়াম সরবরাহ করে। চিয়া বীজ সারা রাত জলে ভিজিয়ে রাখুন এবং তারপর সকালে খালি পেটে খান। এ ছাড়া চিয়া বীজ দই, ওটস ও স্মুদিতে মিশিয়েও খাওয়া যায়।

 

Advertisement
TAGS:
Advertisement