scorecardresearch
 

Superfoods For Brain: বুদ্ধি বাড়াতে চান? ডায়েটে রাখুন ব্রেনের এই ১০ সুপারফুড

Superfoods For Brain: বিভিন্ন ধরনের খাবার মস্তিষ্কের স্বাস্থ্যকে কাজ করতে ও ঠিক রাখতে বকাজে লাগে। সুষম ডায়েট, নিয়মিত ব্যায়াম এবং ভাল ঘুম - স্বাস্থ্যকর ও সক্রিয় মস্তিষ্ক বজায় রাখার চাবিকাঠি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

শরীরের অন্যান্য অঙ্গের মতো, মস্তিষ্কের সর্বোত্তমভাবে কাজ করার জন্য নির্দিষ্ট পুষ্টির প্রয়োজন। খাদ্য আমাদের মস্তিষ্কের স্বাস্থ্য এবং জ্ঞানীয় কার্যকারিতা নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন ধরনের খাবার মস্তিষ্কের স্বাস্থ্যকে কাজ করতে ও ঠিক রাখতে বকাজে লাগে। সুষম ডায়েট, নিয়মিত ব্যায়াম এবং ভাল ঘুম - স্বাস্থ্যকর ও সক্রিয় মস্তিষ্ক বজায় রাখার চাবিকাঠি। কিছু খাবার রোজকার ডায়েটে রাখা উচিত মানসিকভাবে সুস্থ থাকতে।

চর্বিযুক্ত মাছ

চর্বিযুক্ত মাছ, যেমন স্যামন, ট্রাউট এবং সার্ডিনে উচ্চ মাত্রার ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড আছে। মস্তিষ্কের প্রায় ৬০% সমন্বিত, চর্বি আমাদের জ্ঞানীয় সিস্টেমের সঠিক কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সুস্থ মস্তিষ্ক এবং স্নায়ু কোষের রক্ষণাবেক্ষণের জন্য অত্যাবশ্যক। ওমেগা -৩ শেখার প্রক্রিয়া এবং স্মৃতি সংরক্ষণের জন্য সর্বোত্তম। চর্বিযুক্ত মাছ নিয়মিত খেলে, মস্তিষ্কে ধূসর পদার্থের বর্ধিত পরিমাণের সঙ্গে যুক্ত হয়। যা আবেগ নিয়ন্ত্রণ এবং সিদ্ধান্ত গ্রহণের সঙ্গে যুক্ত। ডায়েটে চর্বিযুক্ত মাছ রাখলে, এটি ব্রেনের স্বাস্থ্যের জন্য একটি সুরক্ষা হিসাবে কাজ করতে পারে।

আরও পড়ুন

ব্লুবেরি

ব্লুবেরি শক্তিশালী স্মৃতিশক্তি বৃদ্ধিকারী খাবার। ব্লুবেরিতে থাকা উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট, মস্তিষ্কের বার্ধক্যকে বিলম্বিত করে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করে। অ্যান্টিঅক্সিডেন্টগুলির পাশাপাশি, এই ফলে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড রয়েছে, যা মস্তিষ্কের কোষগুলির মধ্যে যোগাযোগকে উদ্দীপিত করতে পারে এবং সামগ্রিক মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পারে। 

হলুদ

হলুদে রয়েছে কারকিউমিন নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ। যা, মস্তিষ্কের জন্য উপকারী। এই সক্রিয় উপাদানটি রক্ত-মস্তিষ্কের বাধা অতিক্রম করে কোষের উপকার করতে সরাসরি মস্তিষ্কে প্রবেশ করতে পারে। বিভিন্ন গবেষণায় জানা যায়, কারকিউমিন স্মৃতিশক্তির উন্নতি, বিষণ্ণতার উপসর্গ উপশম এবং নতুন মস্তিষ্কের কোষের বৃদ্ধির সঙ্গে যুক্ত। মানসিক স্বাস্থ্যের বহুমুখী গুণের জন্য হলুদ ডায়েটে একটি উপযুক্ত সংযোজন।

Advertisement

ব্রকলি

ব্রকলি পুষ্টির পাওয়ার হাউস। এই সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন কে রয়েছে। যা, মস্তিষ্কের স্বাস্থ্যকে প্রয়োজনীয় উপাদান সরবরাহ করে। ভিটামিন কে মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতেপারে। ব্রকলিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, মস্তিষ্কের ক্ষতির বিরুদ্ধে সুরক্ষামূলক প্রভাব ফেলে। এই সবজিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগও রয়েছে। যা, মস্তিষ্ককে ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে সাহায্য করে। 

কুমড়ো বীজ

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, কুমড়ার বীজ ম্যাগনেসিয়াম, আয়রন, জিঙ্ক এবং কপার সহ গুরুত্বপূর্ণ খনিজের একটি সমৃদ্ধ উৎস। উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী মস্তিষ্ককে ফ্রি- র‌্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করে। এই প্রয়োজনীয় খনিজগুলি মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। কুমড়োর বীজ নিয়মিত মস্তিষ্ক এবং শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে পারে। 

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট এবং কোকো পাউডার ফ্ল্যাভোনয়েড, ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো মস্তিষ্ক-উদ্দীপক যৌগ দিয়ে পূর্ণ। ফ্ল্যাভোনয়েড স্মৃতিশক্তি বাড়াতে এবং বয়স-সম্পর্কিত মানসিক পতনকে ধীর করতে পরিচিত। ডার্ক চকোলেটের ক্যাফেইন সামগ্রী স্বল্পমেয়াদী জ্ঞানীয় বৃদ্ধিও প্রদান করে। পরিমিত মাত্রায়, ডার্ক চকোলেট মস্তিষ্ক-স্বাস্থ্যকর খাদ্যের একটি সুস্বাদু এবং উপকারী সংযোজন হতে পারে।

কমলালেবু

কমলালেবু হল ভিটামিন সি- এর একটি বড় উৎস, যা মানসিক অবক্ষয় রোধ করার জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। কমলালেবুতে উপস্থিত ফ্ল্যাভোনয়েড, জ্ঞানীয় সুবিধা এবং মস্তিষ্কের কার্যকারিতার উন্নতির সঙ্গে যুক্ত। ডায়েটে কমলালেবু অন্তর্ভুক্ত করলে, আপনি সতেজ, ভিটামিন সমৃদ্ধ খাবার উপভোগ করতে পারেন। যা, মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করে।

ডিম

ডিম হল ভিটামিন বি৬, বি১২, ফোলেট এবং কোলিন সহ মস্তিষ্কের স্বাস্থ্যের সঙ্গে জড়িত পুষ্টির একটি চমৎকার উৎস। কোলিন, বিশেষ করে, শরীরের দ্বারা অ্যাসিটাইলকোলিন তৈরি করতে ব্যবহৃত একটি অত্যাবশ্যক মাইক্রোনিউট্রিয়েন্ট। যা, মেজাজ এবং স্মৃতিশক্তি নিয়ন্ত্রণে সাহায্য করে। ডিম মানসিক সুস্থতা ও স্থিতিশীলতায় উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে।

গ্রিন টি 

গ্রিন টি, অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যাফেইন  সামগ্রীর জন্য বিখ্যাত। উভয়ই মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পারে। গ্রিন টি-তে থাকা ক্যাফেইন মেজাজ, সতর্কতা, প্রতিক্রিয়ার সময় এবং স্মৃতি সহ মস্তিষ্কের কার্যকারিতার বিভিন্ন দিক উন্নত করে। প্রতিদিন এক কাপ গ্রিন টি খেলে উল্লেখযোগ্য জ্ঞানীয় উন্নতি আনতে পারে।

বাদাম

বাদাম, বিশেষ করে আখরোট এবং আমন্ড, মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এগুলি ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং ভিটামিন ই দ্বারা পরিপূর্ণ। যা, মস্তিষ্ক এবং কোষের ঝিল্লিকে মুক্ত  র‍্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত বাদাম খেলে মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়। কারণ এতে মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখার জন্য প্রয়োজনীয় উপাদান রয়েছে। কিছু বাদামে স্বাস্থ্যকর চর্বি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে। যা, মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে এবং নিউরোডিজেনারেটিভ রোগ থেকে রক্ষা করতে প্রমাণিত হয়েছে।

 

Advertisement