scorecardresearch
 

Cashews for Cholesterol Control: কোলেস্টরল কন্ট্রোল হচ্ছে না? এই ড্রাই ফ্রুট মহৌষধ, হার্টও ভাল রাখে

Cholesterol Lowering Diet: কোলেস্টেরল কমানোর জন্য আমরা সব ধরনের উপায় ট্রাই করে থাকি। এর জন্য আমাদের জানা উচিত এই অবস্থায় কী খাবেন আর কী খাবেন না।

Advertisement
 কাজু  খেয়ে থাকুন নিরাপদ কাজু খেয়ে থাকুন নিরাপদ

High Cholesterol Diet:  ড্রাই ফ্রুটকে স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়, তেমনই একটি  ড্রাই ফ্রুট হল কাজু, যেটি ভারতে বেশ জনপ্রিয়, কিন্তু অনেকেই বিশ্বাস করেন যে এই বাদাম খেলে কোলেস্টেরল বাড়ে। কিন্তু এটা কি সত্যিই? চলুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

কাজু খেলে কি কোলেস্টেরল বাড়ে?
যদিও গ্রীষ্মের মরশুমে ড্রাই ফ্রুট কম খাওয়া হয় কারণ এর প্রভাব গরম হয়, তবে এটি অবশ্যই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যদি আপনি মনে করেন এটি কোলেস্টেরল বাড়াবে, তাহলে জেনে রাখুন এটি একটি মিথ, এর কোন সত্যতা নেই।

কাজুতে পাওয়া যায় পুষ্টিগু
কাজুকে পুষ্টির ভান্ডার বলা হয় কারণ এতে প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, কপার, ম্যাঙ্গানিজ, ফসফরাস, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, থায়ামিন, ভিটামিন বি6, ভিটামিন কে, আয়রন এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান থাকলেও এতে কোলেস্টেরল থাকে না।

আরও পড়ুন

কাজুবাদাম হার্টের জন্য ভালো
কাজু খেলে রক্তে সুগারের মাত্রা যেমন নিয়ন্ত্রণে থাকে, তেমনি পায়ের ক্র্যাম্পও চলে যায়। এতে কোলেস্টেরলের অনুপস্থিতির কারণে এটি হার্টের স্বাস্থ্যের জন্য সেরা খাবার হিসেবে বিবেচিত হয়।

কাজু খাওয়ার অন্যান্য উপকারিতা
১.  এই ড্রাই ফ্রুট ত্বকের জন্য ভাল এবং এটি বলিরেখা কমায়।
২.  কাজু খেলে স্মৃতিশক্তি বাড়ে, তাই ছাত্রদের এটি বেশি খাওয়া উচিত।
৩.  হাই ব্লাড প্রেশারের  রোগীদের জন্যও কাজুকে উপকারী বলে মনে করা হয়। 
৪.  কাজু  ওজন কমাতেও সাহায্য করে।
৫.  এতে শরীরে শক্তি আসে এবং হাড়ও মজবুত হয়।
৬.  কাজুতে কপার এবং আয়রন থাকে যা লোহিত রক্ত ​​কণিকা গঠনে সাহায্য করে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে। এটি গ্রহণ করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement

Advertisement