scorecardresearch
 

Spices For Cholesterol- Blood Pressure: ব্লাড প্রেসার- কোলেস্টেরল কমবে রান্নাঘরের এই ৫ মশলায়

Cholesterol- Blood Pressure: খারাপ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণ করা যায় রান্নাঘরের কিছু মশলার মাধ্যমে। জানুন কোন কোন রোগ থেকে এই মশলা মুক্তি দিতে পারে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

Healthy Spices: রান্নাঘরে এমন অনেক মশলা রয়েছে যা, শিকড় থেকে রোগ নির্মূল করতে পারে। প্রতিদিন এই মশলার সঠিক ব্যবহার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ২৫ গ্রাম দারুচিনির সঙ্গে ৫০ গ্রাম মেথি, হলুদ, রাঁধুনি এবং মৌরি মিশিয়ে গুঁড়ো তৈরি করুন। এবার এক চামচ এই গুঁড়ো প্রতিদিন সকালে ও সন্ধ্যায় উষ্ণ গরম জলের সঙ্গে খান। 

এটি অনেক রোগ থেকে মুক্তি দিতে পারে আপনাকে। খারাপ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণ করা যায় এই মশলার মাধ্যমে। জানুন কোন কোন রোগ থেকে এই মশলা মুক্তি দিতে পারে। 
 
পাচনতন্ত্রের সমস্যা

এই  গুঁড়ো সঠিকভাবে খেলে হজম প্রক্রিয়া মজবুত থাকে এবং পেটের সমস্যা দূর হয়। সকালে ও সন্ধ্যায় এক চামচ এই মশলার গুঁড়োতে পেট পরিষ্কার হয় এবং বদহজম, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর হয়।
 
স্থূলতা

এই  গুঁড়ো মেটাবলিজম বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করে। আপনি যদি স্থূলতার সমস্যায় থাকেন, তবে এটি খান। এতে স্থূলতা থেকে মুক্তি পাওয়া যায়। ওজনও দ্রুত কমে যায়।
 
কোলেস্টেরল 

এই মশলার গুঁড়ো খুবই শক্তিশালী। এটি নিয়মিত খেলে শরীরে জমে থাকা খারাপ কোলেস্টেরল কমতে শুরু করে। এটি হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং হৃদরোগের ঝুঁকি এড়ানো যায়।
 
উচ্চ রক্তচাপ 

আপনি যদি রক্তচাপের সমস্যায় অস্থির থাকেন, তবে এই ঘরোয়া প্রতিকারটি আশ্চর্যজনক। প্রতিদিন এই গুঁড়ো খেলে উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, এটি রক্তচাপ নিয়ন্ত্রণের একটি ওষুধ।
 
ডায়াবেটিস 

এই দেশি মশলা ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। এগুলি খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং তা বাড়ে না। যার কারণে স্বাস্থ্যের অবনতি হয় না। ডায়াবেটিস রোগীদের প্রতিদিন এই মিশ্রণ খাওয়া উচিত।
 
গাঁটের ব্যথা 

Advertisement

কেউ যদি গাঁটের ব্যথায় সমস্যায় পড়েন বা বাতের ব্যথায় ভোগেন, তাহলে এই পাঁচ মশলা দিয়ে তৈরি পাউডার খাওয়া উচিত। এটি ব্যথা উপশম করতে পারে এবং অন্যান্য অনেক রোগ কাটতে পারে।

তবে কোনও কিছুই অত্যাধিক পরিমাণে খাওয়া ভাল না। তাই এই মশলা খাওয়ার আগে প্রয়োজনে পরামর্শ করুন বিশেষজ্ঞর সঙ্গে।  

 

Advertisement