scorecardresearch
 

Coffee Utility Use At Household: গরমে কফি বাদ? ফেলবেন কেন, রোদে পোড়া ট্যান তুলে ত্বককে দিন নতুন লাইফ

Coffee Utility Use At Household: যদি কফি খেতে এই গরমে ইচ্ছে না হয়, তাহলে কফিগুলির সদ্ব্যবহারের জন্য শীতকাল পর্যন্ত অপেক্ষা করার দরকার নেই। কারণ ওই কফি আপনার গলা না ভেজালেও আপনার শরীর ও সংসারকে শুধরে দিতে পারে। কারণ শুধুমাত্র পানীয় হিসাবেই নয়, কফির আরও নানা গুণ রয়েছে।

Advertisement
গরমে কফি বাদ? ফেলবেন কেন, রোদে পোড়া ট্যান তুলে ত্বককে দিন নতুন লাইফ গরমে কফি বাদ? ফেলবেন কেন, রোদে পোড়া ট্যান তুলে ত্বককে দিন নতুন লাইফ

Coffee Utility Use At Household: গরমে প্রাণ হাঁসফাঁস! চা-কফির নাম শুনলেই রাগ হয়ে যাচ্ছে। চা তবুও এক-আধবার খাচ্ছেন, কিন্তু তা বলে গরমে কফি? নৈব নৈব চ। কৌটোর কফি, কৌটোতেই পড়ে থাকছে। তা থাকুক, তবে যদি কফি খেতে এই গরমে ইচ্ছে না হয়, তাহলে কফিগুলির সদ্ব্যবহারের জন্য শীতকাল পর্যন্ত অপেক্ষা করার দরকার নেই। কারণ ওই কফি আপনার গলা না ভেজালেও আপনার শরীর ও সংসারকে শুধরে দিতে পারে। কারণ শুধুমাত্র পানীয় হিসাবেই নয়, কফির আরও নানা গুণ রয়েছে। বাড়ির কাজ থেকে রূপচর্চা সবেতেই নাম্বার ওয়ান কফি। জানতেন কি? না জানা থাকলে, এক্ষুণি জেনে নিন। আর লেগে পড়ুন কফিগুলির সদ্ব্যবহার করতে।

ত্বক ও চুলের পরিচর্যায় কফির পারফরম্যান্স দুর্দান্ত
ত্বকের বলিরেখা দূর করতে, মৃত কোষ দূর করতে এমনকী অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবে কাজ করে কফি। বিভিন্ন ফেসপ্যাকে কফি ব্যবহার করা হয়। এ ছাড়া ট্যান তুলতেও কফি দারুণ কাজে আসে। শ্যাম্পু করে নেওয়ার পর কোল্ড কফি মাথায় ঢেলে কিছু ক্ষণ রেখে তার পর মাথা ধুয়ে নিন। কন্ডিশনার হিসেবে কফি দারুণ কাজ করে। এ ছাড়া চুলে লালচে রং আনতেও হেয়ার প্যাকে কফি ব্যবহার করা হয়।

গরমে কফি বাদ? ফেলবেন কেন, রোদে পোড়া ট্যান তুলে ত্বককে দিন নতুন লাইফ

কীটনাশক হিসাবে কফি চমৎকার
পোকামাকড়ের উপদ্রব কমাতে কাজে লাগাতে পারেন কফির গুঁড়ো কিংবা কফি বিন্‌স। কফির গুঁড়ো টিস্যু কাগজে মুড়ে রান্নাঘরের কোণে রাখা যেতে পারে। চাল-ডালের কৌটোর ভিতরেও কাগজে মুড়ে কফি রেখে দিতে পারেন। পোকামাকড়ের হাত থেকে রেহাই পাবেন সহজেই।

আরও পড়ুন

বাগান পরিচর্যায়
জলের সঙ্গে বা জৈব সারের সঙ্গে মিশিয়েও দিতে পারেন কফি। এতে মাটির মধ্যে নাইট্রোজেনের পরিমাণ বৃদ্ধি পায়। গাছের বৃদ্ধিও ভাল হয়।

Advertisement

কাঠের আসবাবের যত্নে
কফি জলে ফুটিয়ে তার পর ঠান্ডা করে একটি কাপড়ের সাহায্যে সেটি কাঠের আসবাবের উপরে লাগিয়ে দিন। পরিষ্কারও হবে, একই সঙ্গে আসবাবের জেল্লাও ফিরবে।

দুর্গন্ধনাশক হিসেবে
একটা কাপে কিছুটা কফি রেখে দিন ফ্রিজের মধ্যে। কফি সমস্ত দুর্গন্ধ টেনে নেবে। ফ্রিজের দুর্গন্ধ দূর হবে সহজেই। আলমারিতেও অনেক সময় ভ্যাপসা গন্ধ হয়। এই গন্ধ আর আর্দ্র ভাব দূর করতে টিস্যু কাগজে কফি মুড়ে আলমারি বা ড্রয়ারে রেখে দিতে পারেন।

 

Advertisement