scorecardresearch
 

Dengue: এবার ডেঙ্গির এত বাড়াবাড়ি কেন? COVID আক্রান্তদের সতর্ক করছেন বিশেষজ্ঞরা

Dengue: এবার করোনায় আক্রান্তদের একটু বেশিই সতর্ক হতে হবে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ চিকিৎসকরা। চিকিৎসকরা বলছেন, করোনা সংক্রমণের (COVID) কারণে এই রোগ অনেকের জন্য বিপজ্জনক ও প্রাণঘাতী হয়ে উঠতে পারে।

Advertisement
এবার জেঙ্গির এত বাড়াবাড়ি কেন? COVID আক্রান্তদের সতর্ক করছেন বিশেষজ্ঞরা! এবার জেঙ্গির এত বাড়াবাড়ি কেন? COVID আক্রান্তদের সতর্ক করছেন বিশেষজ্ঞরা!
হাইলাইটস
  • এবার করোনায় আক্রান্তদের একটু বেশিই সতর্ক হতে হবে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ চিকিৎসকরা।
  • চিকিৎসকরা বলছেন, করোনা সংক্রমণের (COVID) কারণে এই রোগ অনেকের জন্য বিপজ্জনক ও প্রাণঘাতী হয়ে উঠতে পারে।

Dengue: বর্ষা চলে গেলেও কমেনি ডেঙ্গির কোপ। মাস খানেক আগেই মাত্র ২ মাস বয়সি এক শিশুর প্রাণ কেড়েছে ডেঙ্গি। ডেঙ্গিতে সদ্য আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন দমদম পুরসভা এলাকার বাসিন্দা এক যুবক। চলতি বছরে জেলায় আক্রান্তের নিরীখে প্রথম স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা আর দ্বিতীয় স্থানে কলকাতা। তালিকার তিন নম্বরে রয়েছে মুর্শিদাবাদ। দ্রুত ছড়িয়ে পড়ছে ডেঙ্গি।

কাদের ক্ষেত্রে ডেঙ্গি বিপজ্জনক-প্রাণঘাতী হয়ে উঠতে পারে?
তবে এবার করোনায় আক্রান্তদের একটু বেশিই সতর্ক হতে হবে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ চিকিৎসকরা। চিকিৎসকরা বলছেন, সাধারণত সুস্থ মানুষ চিকিৎসার পর ডেঙ্গি রোগ থেকে আরোগ্য লাভ করলেও করোনা সংক্রমণের (কোভিড) কারণে এই রোগ অনেকের জন্য বিপজ্জনক ও প্রাণঘাতী হয়ে উঠতে পারে। আসুন জেনে নেওয়া যাক কেন ডেঙ্গি এই সময়ে আরও বিপজ্জনক হয়ে উঠছে এবং এর কারণ কী।

ডেঙ্গির নতুন স্ট্রেন থেকে আরও আশঙ্কা রয়েছে
চিকিৎসকরা সতর্ক করেছেন যে এবার বিপজ্জনক ডেঙ্গি স্ট্রেন Den2-এ আক্রান্তের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। আসলে, এবার যারা করোনায় আক্রান্ত হয়েছেন তাদের বিশেষভাবে সতর্ক হওয়া উচিত। ডেঙ্গির এই স্ট্রেন করোনায় আক্রান্তদের জন্য খুবই বিপজ্জনক প্রমাণিত হতে পারে। কারণ, এটি তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে। এমন পরিস্থিতিতে, যারা গত কয়েক বছরে কোভিডে আক্রান্ত হয়েছেন এবং সেরে উঠেছেন, তাদের বিশেষ করে ডেঙ্গি থেকে নিজেদের রক্ষা করা উচিত।

আরও পড়ুন

কোভিড অ্যান্টিবডির কারণে ঝুঁকি বেশি
ট্রান্সলেশনাল হেলথ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের (THSTI, কেন্দ্র সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের বায়োটেকনোলজি বিভাগের একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান) সম্প্রতি প্রকাশিত একটি মেডিকেল রিপোর্টে আলোচনা করা হয়েছে যে, SARS-CoV-2 অ্যান্টিবডির সঙ্গে ডেঙ্গির ক্রস প্রতিক্রিয়ার কারণে ডেঙ্গি সংক্রমণ আরও বিপজ্জনক রূপ নিতে পারে। ডেঙ্গির এই স্ট্রেনে আক্রান্ত হয়ে বিপদে পড়তে পারেন করোনা সংক্রমণ কাটিয়ে সেরে ওঠা ব্যক্তিরা। গত কয়েক বছরে করোনায় আক্রান্ত ব্যক্তিদের ডেঙ্গি সংক্রমণ অন্যদের তুলনায় বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে। শরীরে করোনার অ্যান্টিবডি থাকলে ডেঙ্গি সংক্রমণ বিপজ্জনক হতে পারে। তবে সব ক্ষেত্রেই এমনটা হতে পারে না বলেও জানিয়েছেন চিকিৎসকরা। এই বিষয়ে আরও গবেষণা এখনও করা হচ্ছে।

Advertisement

Advertisement