scorecardresearch
 

Dengue- Platelets Booster: রক্তের প্লেটলেট হু হু করে বাড়ে পেঁপে পাতার রসে, ডেঙ্গু রোগীরা কীভাবে খেলে দ্রুত উপকার পাবেন, জানুন

চিকিৎসকরা বলছেন, সাধারণত একজন সুস্থ ব্যক্তির শরীরে প্লেটলেটের সংখ্যা ১.৫  লক্ষ থেকে ৪ লক্ষ পর্যন্ত হয়ে থাকে। ডেঙ্গু আক্রান্তদের যখন এই প্লেটলেট ৫০ হাজারের নিচে নেমে যায়, তখন বুঝবেন রোগীর জীবন বিপন্ন।

Advertisement
পেঁপে পাতার রস বানানোর পদ্ধতি  পেঁপে পাতার রস বানানোর পদ্ধতি

রাজ্যে ফের বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। ডেঙ্গু জ্বর এডিস মশার কামড়ে ছড়ায়। এই রোগে রোগীর শরীরে প্লেটলেট দ্রুত কমতে থাকে। রোগীর স্বাস্থ্যের যত্ন না নিলে তার মৃত্যু পর্যন্ত হতে পারে। চিকিৎসকরা বলছেন, সাধারণত একজন সুস্থ ব্যক্তির শরীরে প্লেটলেটের সংখ্যা ১.৫  লক্ষ থেকে ৪ লক্ষ পর্যন্ত হয়ে থাকে। ডেঙ্গু আক্রান্তদের যখন এই প্লেটলেট ৫০ হাজারের নিচে নেমে যায়, তখন বুঝবেন রোগীর জীবন বিপন্ন।

ডেঙ্গুর জন্য অবশ্যই সতর্কতা অবলম্বন করা এবং খাবারের প্রতি বিশেষ যত্ন নেওয়া জরুরি। পেঁপে পাতায় ক্যান্সার প্রতিরোধী গুণ রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধেও সহায়ক। ডেঙ্গু আক্রান্তের প্লেটলেট বাড়াতে, পেঁপে পাতার রস খুবই কার্যকরী। জেনে রাখুন কীভাবে বানাবেন এবং রোগীকে খাওয়ানোর নিয়ম। 

 উপকরণ

* ৪-৫টি পেঁপে পাতা
* ৬-৭টি গোলমরিচ
* ৬-৭ টি তুলসী পাতা
* ১/৪ গ্লাস জল
* সামান্য সুতির পরিষ্কার কাপড় (রুমালও ব্যবহার করতে পারেন)

পদ্ধতি

* প্রথমে পেঁপে পাতা ভাল করে ধুয়ে কাপড় দিয়ে মুছে প্লেটে রেখে সব পাতার পেছন থেকে ডালপালা কেটে নিন। 

* এবার ডালপালা আলাদা করার পর পাতাগুলি ছোট ছোট টুকরো করে কেটে প্লেটে রাখুন। 

* রস তৈরি করতে, পেঁপে পাতা, সামান্য জল, গোলমরিচ এবং তুলসী পাতা যোগ করুন মিক্সার গ্রাইন্ডারে মিশ্রণ তৈরি করুন।

* এবার সুতি কাপড়ের সাহায্যে মিশ্রণ থেকে রস এর ছেঁকে নিয়ে একটি গ্লাসে ঢেলে নিন।

ডেঙ্গু আটকাতে যে বিষয়গুলি খেয়াল রাখতে হবে

ডেঙ্গু জ্বর প্রতিরোধে কিছু বিষয়ের বিশেষ যত্ন নিন। আপনার বাড়ির চারপাশে নোংরা জমতে দেবেন না। বাড়ির কাছাকাছি কোথাও জল জমতে দেবেন না। জল জমতে পারে এরকম পাত্রগুলি পুরোপুরি ঢেকে রাখার চেষ্টা করুন। মশা থেকে রোগের ঝুঁকি বেড়ে গেলে ফুল হাতা কাপড় পরুন এবং মশা নিধনকারী স্প্রে ব্যবহার করুন।

Advertisement


 

Advertisement