scorecardresearch
 

Diabetes Remedies: হুড়মুড়িয়ে বাড়বে শরীরের শর্করার মাত্রা! ডায়েবেটিস রোগীদের এসব খাবার বিষ

Diabetes Avoiding Foods: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বয়স বৃদ্ধি এবং পারিবারিক ইতিহাসের কারণে এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু ভুল খাদ্যাভ্যাস এবং জীবনযাপনের অভ্যাসও এই রোগ বৃদ্ধির কারণ হতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ডায়াবেটিস বর্তমান সময়ের দ্রুত বর্ধনশীল রোগগুলির মধ্যে একটি। ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে, বিশেষ করে গত দশকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বয়স বৃদ্ধি এবং পারিবারিক ইতিহাসের কারণে এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু ভুল খাদ্যাভ্যাস এবং জীবনযাপনের অভ্যাসও এই রোগ বৃদ্ধির কারণ হতে পারে। একবার ডায়াবেটিস হলে সারা জীবনে তা নির্মূল করা কঠিন। এখনই এর স্থায়ী কোনও চিকিৎসা নেই। এটি শুধুমাত্র সঠিক খাদ্য এবং স্বাস্থ্যকর জীবনধারা দ্বারা নিয়ন্ত্রণ করা যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস হলে খাদ্যাভাসে সামান্য অবহেলাও রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণগুলো ধরা পড়লে সঠিক খাদ্যাভ্যাস ও সতর্কতা অবলম্বন করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। আপনি যদি ডায়াবেটিস রোগী হন, তাহলে এমন খাবারগুলিকে ডায়েটে রাখুন যার গ্লাইসেমিক সূচক কম।

রেড মিট খাওয়া এড়িয়ে চলুন

ডায়াবেটিস রোগীদের রেড মিট খাওয়া এড়িয়ে চলা উচিত কারণ এটি খুব ভারী এবং হজম হতে অনেক সময় নেয়। এর কারণে শরীরের বিপাকক্রিয়া কমে যায় এবং শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

এই সবজি খুব বেশি খাবেন না

অনেকের অজানা, ডায়াবেটিস রোগীদের কিছু শাকসবজি যেমন আলু, মিষ্টি আলু খুব কম খাওয়া উচিত বা একেবারেই খাওয়া উচিত নয়। কারণ এতে প্রাকৃতিক শর্করা রয়েছে।

এসব ফল থেকে দূরত্ব বজায় রাখুন

আম, কলা, চেরি, আঙুর,কাঁঠাল এবং আনারসের মতো ফলের মধ্যেও প্রচুর পরিমাণে প্রাকৃতিক শর্করা থাকে। এগুলি উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত ফলের অন্তর্ভুক্ত এবং তাই ডায়াবেটিস রোগীদের জন্য বিপজ্জনক।

মিহি আটা এড়িয়ে চলুন

ডায়াবেটিস রোগীদের ভুল করেও তাদের খাদ্যতালিকায় পরিশোধিত ময়দা এবং এর পণ্য খাওয়া উচিত নয়। ভাত, পাস্তা, মিহি আটা বা সাদা রুটির মতো খাদ্যদ্রব্য খুবই ক্ষতিকর। এই সব সাদা জিনিস শর্করার মাত্রা বাড়াতে কাজ করে।

Advertisement

 

TAGS:
Advertisement