scorecardresearch
 

Firecrackers Side Effects: আতশবাজি গর্ভবতী মহিলাদের কী কী ক্ষতি করতে পারে? জানুন সুরক্ষিত থাকার উপায়

Firecrackers Affect Pregnancy: দীপাবলির উৎসব আসতে চলেছে। এই উৎসবটি রঙিন পোশাক, সাজসজ্জা এবং সুস্বাদু খাবারের জন্য পরিচিত। প্রাচীনকাল থেকেই দীপাবলিতে আতশবাজি জ্বালানোর প্রথাও রয়েছে। কিন্তু এগুলি পরিবেশেরও ক্ষতি করে। বিশেষ করে, গর্ভবতী মহিলাদের এই বিষয়ে সতর্ক হওয়া উচিত।

Advertisement
আতশবাজি গর্ভবতীদের কী কী ক্ষতি করতে পারে? জানুন সুরক্ষিত থাকার উপায়। আতশবাজি গর্ভবতীদের কী কী ক্ষতি করতে পারে? জানুন সুরক্ষিত থাকার উপায়।
হাইলাইটস
  • দীপাবলির উৎসব আসতে চলেছে।
  • প্রাচীনকাল থেকেই দীপাবলিতে আতশবাজি জ্বালানোর প্রথাও রয়েছে।
  • কিন্তু এগুলি পরিবেশেরও ক্ষতি করে।

Firecrackers Affect Pregnancy: দীপাবলির উৎসব আসতে চলেছে। এই উৎসবটি রঙিন পোশাক, সাজসজ্জা এবং সুস্বাদু খাবারের জন্য পরিচিত। দীপাবলিতে লক্ষ্মী-গণেশের পূজা করা হয়। সুস্বাদু খাবারের পাশাপাশি, লোকেরা এই উৎসবে প্রচুর আতশবাজি উপভোগ করে। প্রাচীনকাল থেকেই দীপাবলিতে আতশবাজি জ্বালানোর প্রথাও রয়েছে। কিন্তু এগুলি পরিবেশেরও ক্ষতি করে। বিশেষ করে, গর্ভবতী মহিলাদের এই বিষয়ে সতর্ক হওয়া উচিত।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আতশবাজি থেকে নির্গত ধোঁয়া মা ও শিশু উভয়ের জন্যই বিপজ্জনক হতে পারে। আতশবাজি থেকে নির্গত ধোঁয়ায় সালফার ডাই অক্সাইড, নাইট্রোজেন ডাই অক্সাইড এবং পার্টিকুলেট ম্যাটার সহ অনেক বিষাক্ত উপাদান থাকে। গর্ভাবস্থায় মহিলারা এই দূষণের সংস্পর্শে এলে এই বিপজ্জনক গ্যাসগুলি শ্বাসতন্ত্রে প্রবেশ করতে পারে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতি করতে পারে।

ত্বকে অ্যালার্জি
উচ্চ শব্দের আতশবাজিগুলি আরও দূষণের কারণ হয় এবং তাদের সংস্পর্শে আসার কারণে ত্বকে অ্যালার্জি হওয়ার ঝুঁকি থাকে। আতশবাজির রাসায়নিক পদার্থ ত্বকের মাধ্যমে শরীরে পৌঁছাতে পারে। এই পরিস্থিতিতে, যে কোনও গর্ভবতী মহিলার আতশবাজি থেকে দূরত্ব বজায় রাখা উচিত।

আরও পড়ুন

হাঁপানির সমস্যা
আতশবাজি থেকে নির্গত ধোঁয়া গর্ভবতী মহিলাদের হাঁপানির সমস্যা তৈরি করতে পারে। এ কারণে গর্ভবতী মহিলাদের শ্বাস নিতে সমস্যা হতে পারে। এজন্য তাদের আতশবাজি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়।

এই বিষয়গুলি মাথায় রাখুন
গর্ভাবস্থায়, আতশবাজির মতো রাসায়নিক জিনিস থেকে দূরত্ব বজায় রাখুন। প্রদীপ, প্রদীপ এবং প্রাকৃতিক ধূপকাঠি ব্যবহার করে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই দীপাবলি উদযাপন করা যেতে পারে। ঘর পরিষ্কারের ময়লা এবং ধুলোবালি, আতশবাজি এবং বাতির ধোঁয়া উল্লেখযোগ্যভাবে দূষণ বাড়ায়। সেক্ষেত্রে মাস্ক ব্যবহার করুন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে আপনি এখনও গর্ভাবস্থার ০ থেকে ৫ মাসে আতশবাজি খুব সাবধানে জ্বালাতে পারেন। তবে আপনাকে শেষ তিন মাসে খুব সতর্ক থাকতে হবে। তবে আতশবাজি জ্বালানোর আগে স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

Advertisement

Advertisement