scorecardresearch
 

Cold-Cough Medicines: সর্দি-কাশিতে এই সব ওষুধ-সিরাপ বিপজ্জনক, ব্যবহার বন্ধের নির্দেশ DCGI-এর

Cold-Cough Medicines: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এই বছরের শুরুতে কাশির সিরাপগুলিতে ফোলকোডিন ব্যবহার সম্পর্কে লোকেদের সতর্ক করার পরে, ১৪ জুলাই ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (DCGI) এই পদার্থের ব্যবহার বন্ধ করার জন্য একটি পরামর্শ জারি করেছে।

Advertisement
সর্দি-কাশিতে এই সব ওষুধ-সিরাপ বিপজ্জনক, ব্যবহার বন্ধের নির্দেশ DCGI-এর! সর্দি-কাশিতে এই সব ওষুধ-সিরাপ বিপজ্জনক, ব্যবহার বন্ধের নির্দেশ DCGI-এর!
হাইলাইটস
  • বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এই বছরের শুরুতে কাশির সিরাপগুলিতে ফোলকোডিন ব্যবহার সম্পর্কে লোকেদের সতর্ক করে।
  • ১৪ জুলাই ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (DCGI) এই পদার্থের ব্যবহার বন্ধ করার জন্য একটি পরামর্শ জারি করেছে।

Pholcodine Based Cold-Cough Medicines: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এই বছরের শুরুতে কাশির সিরাপগুলিতে ফোলকোডিন ব্যবহার সম্পর্কে লোকেদের সতর্ক করার পরে, ১৪ জুলাই ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (DCGI) এই পদার্থের ব্যবহার বন্ধ করার জন্য একটি পরামর্শ জারি করেছে।

একটি নোটিশে, DCGI ডাক্তারদের রোগীদের ফোলকোডিনযুক্ত কাশির ওষুধ খাওয়া বন্ধ করার পরামর্শ দিতে বলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে, Pholcodine হল একটি ওপিওড ওষুধ যা প্রাপ্তবয়স্কদের এবং শিশুদের শুকনো কাশির চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। বেশ কিছু 'ওভার-দ্য-কাউন্টার' ট্যাবলেট এবং সিরাপই ফোলকোডিনযুক্ত। তাই চিকিৎসকদের পাশাপাশি ওষুধের দোকানগুলিকেও ফোলকোডিনযুক্ত ট্যাবলেট এবং সিরাপ না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তরফে।

মার্চ মাসে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) চিকিৎসক, স্বাস্থ্যসেবা পেশাদার এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে সতর্ক করেছিল যারা নিউরোমাসকুলার ব্লকিং এজেন্ট (NMBA) এর সঙ্গে জেনারেল অ্যানেস্থেসিয়া প্রশাসনের সঙ্গে জড়িত অস্ত্রোপচার পদ্ধতির কমপক্ষে ১২ মাস আগে ফোলকোডাইনযুক্ত পণ্য গ্রহণ করেছে তাদের মধ্যে অ্যানাফিল্যাকটিক প্রতিক্রিয়া হওয়ার ঝুঁকি রয়েছে।

আরও পড়ুন

এ বিষয় বিশেষজ্ঞ কমিটি (অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিভাইরাল) নামে একটি বিশেষ কমিটি ফোলকোডিন ব্যবহারের বিরুদ্ধে প্রমাণ পর্যালোচনা করেছে এবং স্বাস্থ্যসেবা পেশাদার, ডাক্তার এবং ভোক্তাদের জন্য সুপারিশ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) পরামর্শ, ডাক্তার এবং স্বাস্থ্যসেবা পেশাদারদের রোগীদের সর্দি-কাশির প্রতিকারকারী ফোলকোডিন খাওয়া বন্ধ করার পরামর্শ দিতে বলা হয়েছে এবং তাদের উপসর্গগুলির অনুযায়ী চিকিৎসার জন্য বিকল্প ওষুধের পরামর্শ দিতে বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নিউরোমাসকুলার ব্লকিং এজেন্ট (NMBAs) সমন্বিত সাধারণ চেতনানাশক গ্রহণের জন্য নির্ধারিত রোগী গত ১২ মাসে সর্দি-কাশির প্রতিকারকারী ফোলকোডাইন খেয়েছেন কিনা এবং এই ধরনের রোগীদের মধ্যে অ্যানাফিল্যাকটিক প্রতিক্রিয়া হচ্ছে কিনা তা লক্ষ্য করতে হবে।

Advertisement

Advertisement