scorecardresearch
 

Lukewarm Water For Weight Loss: হালকা গরম জল খেলে কি সত্যিই ওজন কমে? ডাক্তার জানালেন আসল কথাটা

গত কয়েক বছর ধরে, আমরা সবাই সোশ্যাল মিডিয়ায় সকালে খালি পেটে হালকা গরম জল খাওয়ার উপকারিতা সম্পর্কে অনেক কিছু পড়েছি। প্রকৃতপক্ষে, খালি পেটে হালকা গরম জল খাওয়ার শুধু একটি বা দুটি নয়, অনেক উপকার রয়েছে।

Advertisement
হালকা গরম জল খেলে কি সত্যিই ওজন কমে হালকা গরম জল খেলে কি সত্যিই ওজন কমে
হাইলাইটস
  • গরম জল শুষ্ক ত্বকের জন্যও উপকারী এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে সাহায্য করে
  • ভাল ফলাফলের জন্য সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে এবং খাবার খাওয়ার আগে গরম জল খান

গত কয়েক বছর ধরে, আমরা সবাই সোশ্যাল মিডিয়ায় সকালে খালি পেটে হালকা গরম জল খাওয়ার উপকারিতা সম্পর্কে অনেক কিছু পড়েছি। প্রকৃতপক্ষে, খালি পেটে হালকা গরম জল খাওয়ার শুধু একটি বা দুটি নয়, অনেক উপকার রয়েছে। এটা বলা হয় যে এটি হজমের উন্নতি করে, যা আপনার অনাক্রম্যতা উন্নত করে এবং আপনাকে রোগ থেকে রক্ষা করে। এর পাশাপাশি এটি আপনার ত্বককেও উপকার করে এবং ওজনও কমায়।

বিশেষ করে হালকা গরম জল দিয়ে ওজন কমানো বা পেটের চর্বি কমানোর দাবি খুবই বিখ্যাত। এই দাবির সত্যতা কতটুকু তা জানা যাক। গরম বা উষ্ণ জল কতটা উপকারী? এর পাশাপাশি সুষম খাদ্য এবং নিয়মিত শারীরিক পরিশ্রম করলে আপনি আরও দ্রুত ভাল ফল পাবেন। গুরুগ্রামের মেরেঙ্গো এশিয়া হাসপাতালের সিনিয়র ডায়েটিশিয়ান ডক্টর বংশীকা ভরদ্বাজ বলেন, 'গরম জল খাওয়া আপনার শরীরকে খাবারের চর্বির অণুগুলোকে আরও কার্যকরীভাবে ভেঙে ফেলতে সাহায্য করে, যা শরীরকে ওজন কমানোর প্রক্রিয়ায় সাহায্য করে । এখানে এটি নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ যে জল আপনার শরীরের জন্য সহনীয় তাপমাত্রায় রয়েছে যাতে আপনার মুখ পুড়ে না যায়, অর্থাৎ সর্বদা হালকা গরম জল পান করুন।'

গরম জল খাওয়ার উপকারিতা কী কী?

বিশেষজ্ঞ বলেন, 'গরম জল শুষ্ক ত্বকের জন্যও উপকারী এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে সাহায্য করে। ভাল ফলাফলের জন্য সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে এবং খাবার খাওয়ার আগে গরম জল খান। জলের তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস হওয়া উচিত। স্নানের আগে এক গ্লাস গরম জল খাওয়া আপনার রক্তচাপ কমাতেও সাহায্য করতে পারে। এ ছাড়া খাবারের আগে জল খেলে পেট ভরে যায়, যা ক্যালরির পরিমাণ কমাতে পারে।'

Advertisement

 বিশেষজ্ঞদের মতে, গরম জল রক্তচাপ নিয়ন্ত্রণে, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে, হজমে সাহায্য করে, শরীর থেকে টক্সিন দূর করতে এবং পিরিয়ড সংক্রান্ত সমস্যা কমাতে সাহায্য করে।

কতটুকু খাওয়া উচিত? ডক্টর ভরদ্বাজ বলেন, 'আপনি যদি এই সব সুবিধা পেতে চান, তাহলে সারাদিনে অন্তত পাঁচ গ্লাস গরম জল খেতে পারেন।' ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর সর্বশেষ নির্দেশিকা অনুসারে, প্রতিদিন ৪ গ্লাস জল খাওয়া শরীরকে হাইড্রেটেড রাখে এবং শরীরের ভারসাম্য বজায় রাখে।

 

Advertisement