scorecardresearch
 

Liver Casuing Food: মদ্যপানের চেয়েও অনেক বেশি লিভার খারাপ করে রোজকার এই খাবারগুলি

Liver Casuing Food: আপনি কি জানেন মদের থেকেও ক্ষতিকারক এই খাবারগুলি। এই খাবারগুলো যদি আপনি নিত্যদিন খান তাহলে আপনার লিভারের ক্ষতি হবেই। সেই সঙ্গে লিভার সিরোসিস হওয়ার সম্ভাবনাও থাকবে।

Advertisement
মদ্যপানের চেয়েও অনেক বেশি লিভার খারাপ করে রোজকার এই খাবারগুলি মদ্যপানের চেয়েও অনেক বেশি লিভার খারাপ করে রোজকার এই খাবারগুলি

Wine Liver Damage Foods: মদ্যপান স্বাস্থ্যের জন্য খুব খারাপ। তা আমরা সকলেই জানি। তবে বর্তমান সময়ে তরুণ সম্প্রদায়ের মধ্যেও মদ খাওয়ার প্রবণতা কিন্তু বাড়ছে। যাই হোক মদ তো খারাপ আমরা সকলেই জানি। কিন্তু আমরা জানি না, এর চেয়েও বেশি লিভার ক্ষতি করতে পারে আমাদের পছন্দের খাবারগুলি। তার কারণ আমরা না জেনে এগুলি আমরা রোজ খাই। 

আপনি কি জানেন মদের থেকেও ক্ষতিকারক এই খাবারগুলি। এই খাবারগুলো যদি আপনি নিত্যদিন খান তাহলে আপনার লিভারের ক্ষতি হবেই। সেই সঙ্গে লিভার সিরোসিস হওয়ার সম্ভাবনাও থাকবে। বর্তমান সময়ে জীবন ধারার মান পাল্টাচ্ছে। কাজের তাগিদে মানুষ বাইরের খাবারের ওপর অর্থাৎ ফাস্টফুডের উপর বেশি ভরসা রাখছেন। তাতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, তেল বেশি থাকে, চিনি জাতীয় খাবার খাচ্ছেন। যাদের লিভারের সমস্যা দেখাই দেয়। জানুন কোন কোন খাবার খেয়ে আপনি অজান্তেই নিজের শরীরের বিপদ ডাকছেন।

মিষ্টি (Sweets)

আরও পড়ুন

জাতীয় খাবার খেলে রক্তে শর্করার মাত্রায় বেড়ে যায়। ঠিক তেমনি আপনার লিভারেরও সমস্যা দেখা দেয়। তাই আগে সাবধান হোন। Health Tips: মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে আজ থেকে ডায়েটে রাখুন এই খাবারগুলি ভাজা খাবার ভাজা খাবার বেশি খাবেন না ও বাইরের ফাস্টফুড একদমই খাবেন না। যেগুলিতে প্রচুর পরিমাণে তেল থাকে। সেই খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন, কারণ এতে বেশি পরিমাণে তেল থাকে। এতে লিভারের ক্ষতি হবার সম্ভাবনা থাকে।

লবণ (Salt)

অতিরিক্ত পরিমাণে নুন কখনোই খাবেন না। এটি লিভারের জন্য খুব খারাপ। WHO অর্থাৎ ওয়ার্ল্ড হেলথ অর্গানিজশনের মতে জানানো হয়েছে, নুন জাতীয় খাবার কম খাওয়া উচিত। তার কারণ এতে উচ্চ রক্তচাপ হৃদরোগ ও স্ট্রোকের সম্ভাবনা সবথেকে বেশি থাকে। তাই আগেই সাবধান হোন।

Advertisement

প্রক্রিয়াজাত খাবার (Processed Foods)

প্রক্রিয়াজাত কোনও কার্বোহাইড্রেট যুক্ত খাবার একদমই খাওয়া উচিত নয়। যদি আপনি আপনার লিভারকে ভালো রাখতে চান তাহলে এড়িয়ে চলুন প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেটগুলি। এগুলি লিভারের জন্য অত্যন্ত খারাপ। এতে প্রচুর পরিমাণে নুন ও স্যাচুয়েটেড ফ্যাট থাকে। যা অজান্তেই আপনার লিভারের সমস্যা থাকবে।

সফট ড্রিঙ্কস (Soft Drinks)

সফট ড্রিঙ্ক একদমই খাবেন না। এতে প্রচুর পরিমাণে চিনি থাকে। নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ হবার সম্ভাবনা সব থেকে বেশি থাকে। বেশি বাড়াবাড়ি হলে এটি মৃত্যু পর্যন্ত হতে পারে। মিষ্টি জাতীয় খাবার বেশি মিষ্টি যুক্ত খাবার এড়িয়ে চলাই ভালো ।


 

Advertisement