scorecardresearch
 

7-Minute Cancer Treatment Jab: ৭ মিনিটে ক্যানসারের চিকিৎসা, বিশেষ ইনজেকশন আনছে ব্রিটেন

7-Minute Cancer Treatment Jab: ব্রিটেন একটি অ্যান্টি-ক্যান্সার ইনজেকশন বাজারে আনতে চলেছে। এই অ্যান্টি-ক্যান্সার ইনজেকশন এই মারন রোগের চিকিৎসার সময়কে অন্তত তিন-চতুর্থাংশ (৭৫%) কমিয়ে দিতে পারে।

Advertisement
৭ মিনিটে ক্যানসারের চিকিৎসা, বিশেষ ইনজেকশন আনছে ব্রিটেন! ৭ মিনিটে ক্যানসারের চিকিৎসা, বিশেষ ইনজেকশন আনছে ব্রিটেন!
হাইলাইটস
  • ব্রিটেন একটি অ্যান্টি-ক্যান্সার ইনজেকশন বাজারে আনতে চলেছে।
  • এই অ্যান্টি-ক্যান্সার ইনজেকশন এই মারন রোগের চিকিৎসার সময়কে অন্তত তিন-চতুর্থাংশ (৭৫%) কমিয়ে দিতে পারে।

7-Minute Cancer Treatment Jab: ব্রিটেন একটি অ্যান্টি-ক্যান্সার ইনজেকশন বাজারে আনতে চলেছে যা এই মারন রোগের চিকিৎসার সময়কে অন্তত তিন-চতুর্থাংশ (৭৫%) কমিয়ে দিতে পারে। ব্রিটেনের স্বাস্থ্যসেবা খাতের অর্থে তৈরি এই ইনজেকশন আনছে ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS)।

সংবাদ সংস্থা PTI-এর প্রতিবেদন অনুযায়ী, ইনজেকশনের মাধ্যমে এই ক্যান্সার-রোধী এই ওষুধ দিতে ৭ মিনিটের মতো সময় নেয়, ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS) ইংল্যান্ড একটি বিবৃতিতে বলেছে, এটি বিশ্বের প্রথম স্বাস্থ্য ব্যবস্থা যা প্রতি বছর শত শত ক্যান্সার রোগীদের জন্য সাত মিনিটের ইনজেকশন ভিত্তিক চিকিৎসা চালু করবে। NHS-এর বিবৃতিতে বলা হয়েছে, এই বিশেষ ভ্যাকসিনটি মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (MHRA) দ্বারা অনুমোদিত হয়েছে।

ইনজেকশনের মাধ্যমে ক্যান্সারের চিকিৎসা
ইনজেকশনের মাধ্যমে চিকিৎসার পদ্ধতি অবলম্বনের পেছনের কারণ হচ্ছে প্রতি বছর ক্যান্সারে আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা বাড়ছে। প্রতি বছর লাখ লাখ মানুষ এই রোগে প্রাণ হারাচ্ছেন। মহিলাদের মধ্যে স্তন ও ডিম্বাশয়ের ক্যান্সারের সংখ্যা দিন দিন বাড়ছে। অন্যদিকে পুরুষদের মধ্যে প্রস্টেট ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তবে প্রথম পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে এর চিকিৎসা সম্ভব। তবে সে চিকিৎসাও দীর্ঘ সময়ের। ক্যান্সারের চিকিৎসার জন্য বিজ্ঞানীরা প্রতিদিনই কিছু না কিছু প্রচেষ্টা চালাচ্ছেন।

আরও পড়ুন

কম সময়ে ক্যান্সারের চিকিৎসা
এই ইনজেকশনটি ব্রিটিশ মেডিসিন অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (MHRA) অনুমোদন করেছে। এনএইচএস ইংল্যান্ডের মতে এই অনুমোদনের পর, ইমিউনোথেরাপি, এটিজোলিজুমাব দিয়ে চিকিৎসা করা অনেক রোগীকে ইনজেকশন দেওয়া হবে। সেই সঙ্গেই ক্যান্সারের প্রচলিত চিকিৎসায় যে সময় লাগে, এ ক্ষেত্রে তার থেকে অনেক কম সময় লাগবে।

রোগীদের পরিচর্যায় সাহায্য করবে
ওয়েস্ট সাফোক এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের পরামর্শক এবং ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ আলেকজান্ডার মার্টিন জানেন, এই ইনজেকশন দেওয়ার পর সারাদিন রোগীকে বিশেষ নজরদারিতে রাখতে হবে।

Advertisement

এভাবেই চিকিৎসা হয়
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, টেসেন্ট্রিক একটি মনোক্লোনাল অ্যান্টিবডি, যা একজন ক্যান্সার রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকাংশে প্রভাবিত করতে সক্ষম। এই টেসেন্ট্রিক সরাসরি ইনজেকশনের মাধ্যমে রোগীর শিরায় দেওয়া হবে।

Advertisement