scorecardresearch
 

Foods For Stomach Health: হজমের জন্য দুর্দান্ত এই ৫ সুপারফুড, খেলেই সকালে পেট সাফ

আমরা যা খাই এবং পান করি তা আমাদের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। এ কারণে খাবারের প্রতি বিশেষ নজর দিতে হবে। খাবার যদি খুব মশলাদার বা খুব বেশি ভাজা হয়, তাহলে তা পেট খারাপ করে।

Advertisement
 হজমের জন্য দুর্দান্ত এই ৫ সুপারফুড, খেলেই সকালে পেট সাফ হজমের জন্য দুর্দান্ত এই ৫ সুপারফুড, খেলেই সকালে পেট সাফ
হাইলাইটস
  • আমরা যা খাই এবং পান করি তা আমাদের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে
  • এ কারণে খাবারের প্রতি বিশেষ নজর দিতে হবে

আমরা যা খাই এবং পান করি তা আমাদের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। এ কারণে খাবারের প্রতি বিশেষ নজর দিতে হবে। খাবার যদি খুব মশলাদার বা খুব বেশি ভাজা হয়, তাহলে তা পেট খারাপ করে। সেই সঙ্গে এমনিতেই অনেক খাদ্যদ্রব্য এমন যে পেটের ক্ষতি করতে পারে। সেজন্য এখানে আপনার জন্য সেই সব জিনিসের কথা বলা হচ্ছে, যা পেটের স্বাস্থ্য ভাল রাখে। এই জিনিসগুলো হজমশক্তি ঠিক রাখতে বিশেষভাবে কার্যকর।

যে খাবারগুলো হজমশক্তি ভাল রাখে

কলা

আরও পড়ুন

কলা পটাশিয়ামের ভাল উৎস এবং হজমশক্তি ভাল রাখে। কলা খেলে হজমের সমস্যা অনেক দূর যায়। এটি খেলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাও দূরে থাকে। এ কারণে কলাকে ডায়েটের অংশ করা যেতে পারে।

আদা

আদা পুরো শরীরের স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয়। বিশেষ করে পেটব্যথা এবং বমি বমি ভাবের ক্ষেত্রে এগুলি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়া মর্নিং সিকনেস থেকে মুক্তি পেতেও আদা খাওয়া হয়।

পেঁপে

পেঁপে শরীরকে অন্যান্য পুষ্টি উপাদান শোষণ করতে সাহায্য করে। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য হজমের উন্নতিতে কার্যকর এবং এটি খাবার হজম করতে বিশেষভাবে উপকারী প্রমাণিত হয়। অম্বল ও বদহজমের সমস্যায়ও পেঁপে খাওয়া হয়।

দই

দই অন্ত্রের স্বাস্থ্যের জন্য একটি ভাল খাবার প্রমাণিত। এটি হজমের সমস্যা দূরে রাখে এবং এর স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া শরীরের জন্য ভাল প্রমাণিত হয়। বিশেষ করে সকালে বা বিকেলে দই খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

গোটাশস্য

গোটা শস্য যেমন- গম, ওটস, চাল এবং গোটা শস্যের রুটি পেটের জন্য ভাল। এগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। ফাইবার স্বাস্থ্যের জন্য ভাল এবং বিশেষ করে হজমের সমস্যা দূরে রাখে।

Advertisement

Advertisement