scorecardresearch
 

Foods Not To Cooked in Pressure Cooker: প্রেসার কুকারে এই ৫ জিনিস রান্না করবেন না, শরীরে বিষ ঢুকবে

প্রেসার কুকার এমন একটি পাত্র, যা প্রতিটি বাড়ির রান্নাঘরে থাকে। আপনি যদি অল্প সময়ের মধ্যে খাবার রান্না করতে চান বা কোথাও যেতে দেরি হয়ে যাচ্ছে, তবে প্রেসার কুকারে কেবল একটি বাঁশি বাজিয়ে দ্রুত খাবার রান্না করা যেতে পারে।

Advertisement
প্রেসার কুকারে এই ৫ জিনিস রান্না করবেন না, শরীরে বিষ ঢুকবে প্রেসার কুকারে এই ৫ জিনিস রান্না করবেন না, শরীরে বিষ ঢুকবে
হাইলাইটস
  • প্রেসার কুকারে অনেক ধরনের জিনিস রান্না করা হয়
  • এতে মানুষ কম সময়ে তাদের পছন্দের খাবার রান্না করে

প্রেসার কুকার এমন একটি পাত্র, যা প্রতিটি বাড়ির রান্নাঘরে থাকে। আপনি যদি অল্প সময়ের মধ্যে খাবার রান্না করতে চান বা কোথাও যেতে দেরি হয়ে যাচ্ছে, তবে প্রেসার কুকারে কেবল একটি বাঁশি বাজিয়ে দ্রুত খাবার রান্না করা যেতে পারে। প্রেসার কুকারে অনেক ধরনের জিনিস রান্না করা হয়। এতে মানুষ কম সময়ে তাদের পছন্দের খাবার রান্না করে, কিন্তু আপনি কি জানেন যে কিছু জিনিস ভুল করেও প্রেসার কুকারে রান্না করা উচিত নয়।

আপনি যদি এটি করেন তবে এটি আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। হ্যাঁ, খাবারের সঙ্গে সম্পর্কিত কিছু জিনিস আছে, যা ভুল করেও প্রেসার কুকারে রান্না করা উচিত নয়। এর কারণও বিজ্ঞানে দেওয়া হয়েছে। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন কেন এমন হয়, তাহলে চলুন আপনাদের বলি।

বিনসে লেকটিন পাওয়া যায়, যা বিষাক্ত। এটা ঠিকমতো রান্না করা না হলে মানুষের পেটে নানা সমস্যা দেখা দিতে পারে। সরাসরি বিনস খাওয়া শরীরের জন্য খুবই ক্ষতিকর। বিনস যদি প্রেসার কুকারে রান্না করা হয়, তাহলে তা সরাসরি ভেঙে যেতে শুরু করে। এ কারণে মানুষের পেটের সমস্যা হতে পারে।

বেশিরভাগ মানুষ প্রেসার কুকারে দুগ্ধজাত খাবার রান্না করেন। এর মধ্যে দুধ, দই, পনির সহ আরও অনেক খাদ্যদ্রব্যও অন্তর্ভুক্ত করা হয়েছে তবে এটি করা উচিত নয়। আপনি যদি এটি করেন তবে এই দুগ্ধজাত পণ্যটির স্বাদেও পরিবর্তন আসতে পারে। এগুলো খেলে শরীরে খারাপ প্রভাব পড়ে।

পালং শাক, শাক, কলার মতো সবুজ শাকসবজিতে উচ্চ মাত্রার নাইট্রেট থাকে। এমন পরিস্থিতিতে যখন এটি উচ্চ তাপমাত্রায় থাকে তখন এতে বিষাক্ত নাইট্রোসামিনের পরিমাণ বেড়ে যায়। বেশির ভাগ সবুজ শাক-সবজি প্রেসার কুকারে রান্না করতে দেওয়া হয় না কারণ নাইট্রেট বেশি থাকে এবং এর কারণে নাইট্রোসামিনের ঝুঁকিও বেড়ে যায়। সবুজ শাক-সবজি কখনই প্রেসার কুকারে রান্না করা উচিত নয়।

Advertisement

অনেকে আপেল এবং নাশপাতি থেকে তৈরি খাবার রান্না করতে প্রেসার কুকার ব্যবহার করেন, যার কারণে তাদের মধ্যে উপস্থিত পুষ্টি সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যায়।

বেশিরভাগ বাড়িতেই প্রেসার কুকারে ভাত তৈরি করা হয় এবং তা গরম তাপমাত্রায় রান্না করা হয়, কিন্তু আপনি কি জানেন যে ভাত ঠিকমতো রান্না না করলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। আপনি যদি এই জাতীয় কুকারে ভাত রান্না করতে চান তবে সেই সময় আপনাকে এর পরিমাণের প্রতি বিশেষ যত্ন নিতে হবে।

Advertisement