scorecardresearch
 

Carpal Tunnel Syndrome: থেকে থেকে হাত-আঙুল-কাঁধ অসাড় হয়ে যাচ্ছে? চিকিৎসকের পরামর্শ নিন

Carpal Tunnel Syndrome: কারপাল টানেল হল একটি সরু নল যা হাড় এবং কব্জির অন্যান্য কোষ দিয়ে তৈরি। এই টিউব মিডিয়ান নার্ভকে রক্ষা করে। মিডিয়ান নার্ভ আমাদের শরীরের বুড়ো আঙুল, মধ্যমা আঙুল এবং অনামিকা সঙ্গে যুক্ত।

Advertisement
থেকে থেকে হাত-আঙুল-কাঁধ অসাড় হয়ে যাচ্ছে? চিকিৎসকের পরামর্শ নিন থেকে থেকে হাত-আঙুল-কাঁধ অসাড় হয়ে যাচ্ছে? চিকিৎসকের পরামর্শ নিন

Carpal Tunnel Syndrome: সারাদিন কম্পিউটার বা ল্যাপটপে কাজ করলে অনেক সময় আঙ্গুল, তালু এবং কখনও কখনও পুরো হাতেই ব্যথা অনুভব হয়। আড়ষ্ট লাগে। এটিকে কার্পাল টানেল সিন্ড্রোম বলে। কারপাল টানেল সিনড্রোমের কারণে হাতে এবং কব্জিতে তীব্র ব্যথা হয়। এই সিন্ড্রোম পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে তিনগুণ বেশি ঘটে। অনেক সময় এক হাতের অতিরিক্ত ব্যবহার, কম্পিউটার বা ল্যাপটপে আঙুল তোলা বা হাতের দুর্বল অবস্থানের কারণে এমনটা হয়।

কার্পাল টানেল সিনড্রোম কী?
কারপাল টানেল হল একটি সরু নল যা হাড় এবং কব্জির অন্যান্য কোষ দিয়ে তৈরি। এই টিউব মিডিয়ান নার্ভকে রক্ষা করে। মিডিয়ান নার্ভ আমাদের শরীরের বুড়ো আঙুল, মধ্যমা আঙুল এবং অনামিকা সঙ্গে যুক্ত।

কোথায় কোথায় ব্যথা হয়?
বুড়ো আঙুল, মধ্যমা এবং অনামিকাতে ব্যথা হয়। অনেক সময় পুরো কব্জি, কনুই ও হাতে ব্যথা হয়। দীর্ঘমেয়াদী ব্যথার ফলে সামনের অংশে অসাড়তা, খিঁচুনি এবং ব্যথা হতে পারে।

আরও পড়ুন

কারপাল টানেল সিনড্রোম কীভাবে প্রতিরোধ করবেন?
১. হাত ও কব্জি ঘোরাতে থাকুন।
২. শরীরের সব পেশী সক্রিয় রাখার চেষ্টা করুন।
৩. আপনার যদি দীর্ঘক্ষণ বসে থাকার কাজ থাকে তবে উঠে যান এবং এর মধ্যে বিরতি নিন।
৪.হাতের তালু এবং আঙ্গুল দিয়ে ব্যায়াম করুন।
৫. আপনার হাতের উপর ভর দিয়ে ঘুমোবেন না।

 

Advertisement