scorecardresearch
 

Health Benefits Of Rubbing Nails: দিনে মাত্র ৫ মিনিট নখে নখ ঘষুন, উপকার জানলে অবাক হবেন

যোগ ব্যায়াম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। আপনি এই বিষয়ে খুব ভাল করেই জানেন, তবে অনেকেই সময়ের অভাবে যোগাসন করা থেকে বিরত থাকেন।

Advertisement
নখ ঘষা নখ ঘষা
হাইলাইটস
  • নখ ঘষাও একটি যোগব্যায়াম
  • বালায়াম যোগাকে কেবল চুলের ব্যায়াম বলা হয়

যোগ ব্যায়াম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। আপনি এই বিষয়ে খুব ভাল করেই জানেন, তবে অনেকেই সময়ের অভাবে যোগাসন করা থেকে বিরত থাকেন। কিন্তু আপনি কি জানেন এমন অনেক যোগ আছে যার জন্য কোনও অতিরিক্ত সময়ের প্রয়োজন হয় না। আপনি এই যোগব্যায়াম যে কোন সময় এবং যে কোন জায়গায় করতে পারেন। নখ ঘষা এমনই একটি যোগব্যায়াম। হ্যাঁ, নখ ঘষাও একটি যোগব্যায়াম। এই যোগ অভ্যাস করলে স্বাস্থ্যের জন্য অনেক উপকার পাওয়া যায়। বিশেষ করে চুলে নখ ঘষলে অনেক উপকার পাওয়া যায়। আজ এই প্রতিবেদনে আমরা নখ ঘষার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে বলব।

বালায়াম যোগ কী?

বালায়াম যোগাকে কেবল চুলের ব্যায়াম বলা হয়। বালায়ম হল একটি সহজবোধ্য পদ্ধতি যার মধ্যে আঙুলের নখগুলিকে একে অপরের বিরুদ্ধে জোরালোভাবে ঘষা হয়।

আরও পড়ুন

এটা কীভাবে করতে হবে?

বুড়ো আঙুল বাদ দিয়ে আপনার উভয় হাতের নখ যতটা সম্ভব শক্ত করে ঘষুন। নখের বৃহত্তম অংশ পৃষ্ঠের চেয়ে একে অপরের সঙ্গে যোগাযোগ করা উচিত। ফলস্বরূপ চাপ মাথার ত্বকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে সহায়তা করবে।

কী কী উপকার মেলে

চুল পড়া কমে

নিয়মিত নখ ঘষলে শরীরে Dihydrotestosterone হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করা যায়। এটি চুলের বৃদ্ধি উন্নত করে। এছাড়াও আপনি ঝরে পড়া এবং প্রাণহীন চুল থেকে মুক্তি পেতে পারেন। শুধু তাই নয়, নিয়মিত নখ ঘষে সাদা চুল, টাক পড়া এবং অনিদ্রার সমস্যা কমাতে পারেন। চাইনিজ আকুপ্রেসার অনুসারে শরীরের কিছু অংশে চাপ বা ঘষা সরাসরি শরীরের অন্যান্য অংশে প্রভাব ফেলে। আঙ্গুলের স্নায়ু শেষগুলি একইভাবে মাথার ত্বকের সাথে সংযুক্ত থাকে। অতএব, আপনি যখন আপনার নখ একসাথে ঘষেন, তখন আপনি ঘর্ষণ তৈরি করেন, যা মাথার ত্বকের স্নায়ুকে উদ্দীপিত করে। আপনার নখ একসাথে ঘষলে মাথার ত্বকে রক্তের প্রবাহ বৃদ্ধি পায়, যা মাথার ত্বককে পুনরুজ্জীবিত করে এবং চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে। তাই আপনার মাথার ত্বক স্পর্শ না করেও, আপনি টেলিভিশন দেখার সময় এটি ম্যাসাজ করতে পারেন।

Advertisement

চাপ কমে

নখ ঘষলে রিফ্লেক্সোলজি রিফ্লেক্স এলাকায় চাপ পড়ে। এই চাপ দিয়ে, আপনি শরীরের ব্যথা এবং চাপ কমাতে পারেন। এছাড়াও এটি মানসিক চাপ কমাতে পারে।

রক্ত সঞ্চালন উন্নত হয়

নখ ঘষা আমাদের শরীরের অনেক অঙ্গে আরাম দেয়। এছাড়াও এটি আপনাকে রক্ত ​​​​সঞ্চালন প্রচারে সহায়তা করে। নিয়মিত এই যোগব্যায়াম করলে আপনি ফুসফুসের সমস্যা এবং হার্টের সমস্যা কমাতে পারেন।

Advertisement