scorecardresearch
 

Best Fruits For High Blood Pressure: হাই ব্লাড প্রেশারে বাড়ে হার্ট অ্যাটাকের আশঙ্কা, কমাতে খান এই ৩ ফল

ভারতে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা অনেক বেশি। কারণ এখানে মানুষ নোনতা জিনিস বেশি খায়। নোনতা খাবারে সোডিয়ামের পরিমাণ খুব বেশি যা এই সমস্যাগুলির জন্ম দেয়।

Advertisement
হাই ব্লাড প্রেশার হাই ব্লাড প্রেশার
হাইলাইটস
  • ভারতে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা অনেক বেশি
  • কারণ এখানে মানুষ নোনতা জিনিস বেশি খায়

ভারতে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা অনেক বেশি। কারণ এখানে মানুষ নোনতা জিনিস বেশি খায়। নোনতা খাবারে সোডিয়ামের পরিমাণ খুব বেশি যা এই সমস্যাগুলির জন্ম দেয়। এছাড়াও যারা বেশি তৈলাক্ত বা প্রক্রিয়াজাত খাবার খান তাঁদের ধমনীতে কোলেস্টেরল জমতে শুরু করে। এ কারণে ব্লকেজ দেখা দেয় এবং রক্ত চলাচলে সমস্যা হয়। এমন অবস্থায় রক্তকে হৃৎপিণ্ডে পৌঁছতে প্রচুর শক্তি প্রয়োগ করতে হয়, একে উচ্চ বিপি বলে।

রক্তচাপ বেড়ে গেলে হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিওর, করোনারি আর্টারি ডিজিজ এবং ট্রিপল ভেসেল ডিজিজ সহ হৃদরোগ শুরু হয়। সাধারণত, আপনি যখন মানসিক চাপ বা টেনশনে থাকেন, তখন উচ্চ রক্তচাপের অভিযোগ থাকতে পারে, এমন পরিস্থিতিতে লোকেরাও খুব রেগে যায়। চলুন জেনে নেওয়া যাক সেই ৩টি ফল, যা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়।

কলা

উচ্চ রক্তচাপের রোগীদের অবশ্যই কলা খেতে হবে, এটি একটি সাধারণ ফল এবং অনেকেই এটি পছন্দ করেন। এই ফলটিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়, যা উচ্চ রক্তচাপের সমস্যা কমাতে পারে।

কমলালেবু

আমরা প্রায়শই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কমলালেবু খাই, কারণ এটি ভিটামিন সি সমৃদ্ধ, তবে এটি একটি টক খোসা যাতে সাইট্রাস অ্যাসিড থাকে এবং এটি রক্তচাপ বাড়াতে বাধা দেয়।

আপেল

আপেল একটি অত্যন্ত স্বাস্থ্যকর ফল, আমরা প্রায়ই আমাদের বড়দের কাছ থেকে শুনেছি যে প্রতিদিন একটি আপেল খান তাহলে ডাক্তারের কাছে যেতে হবে না। এটি অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস যা শরীরের অনেক সমস্যা যেমন দূর করতে পারে, তেমনি এটি রক্তচাপের রোগীদের জন্য কোনো ওষুধের চেয়ে কম নয়।

Advertisement
Advertisement