scorecardresearch
 

High Blood Pressure: হঠাত্‍ ব্লাড প্রেসার বাড়ল, হার্ট অ্যাটাক এড়াতে চটজলদি যা যা করতে পারেন, ঘরোয়া টোটকা

হঠাত্‍ ব্লাড প্রেসার বেড়ে গেল চাপ কমানো দরকার তত্‍ক্ষণাত্‍। না হলে বড়সড় বিপদের আশঙ্কা থাকে। রক্তচাপ দ্রুত স্বাভাবিক অবস্থায় না ফিরলে একজন মানুষের জীবনও বিপদে পড়তে পারে। হার্ট অ্যাটাকের পরিস্থিতিও হতে পারে।

Advertisement
High Blood Pressure High Blood Pressure
হাইলাইটস
  • গরম জলে স্নান
  • শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম
  • নাভিতে বরফ রাখতে পারেন

রক্তচাপ বৃদ্ধি (High Blood Pressure) বর্তমান সময়ে একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সামান্য মানসিক চাপ হলেই কোনও কোনও ব্যক্তির রক্তচাপ বেড়ে যায়। বাজারে হাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণেক একগুচ্ছ ওষুধ রয়েছে। উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ে ডাক্তার ও হাসপাতালে রোগী সংখ্যাও বাড়ছে। হঠাত্‍ ব্লাড প্রেসার বেড়ে গেল চাপ কমানো দরকার তত্‍ক্ষণাত্‍। না হলে বড়সড় বিপদের আশঙ্কা থাকে। রক্তচাপ দ্রুত স্বাভাবিক অবস্থায় না ফিরলে একজন মানুষের জীবনও বিপদে পড়তে পারে। হার্ট অ্যাটাকের পরিস্থিতিও হতে পারে।

আপনিও যদি রক্তচাপ বৃদ্ধির সমস্যায় ভুগছেন, তবে ক্রমবর্ধমান রক্তচাপ স্বাভাবিক করার জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। এগুলি হল, এমনই কিছু ব্যবস্থা, যা অবলম্বন করলে আপনি বাজারের ওষুধ খাওয়া থেকে রক্ষা পাবেন। যাইহোক, মনে রাখবেন যে এই ব্যবস্থাগুলি দিয়ে যদি রক্তচাপ স্বাভাবিক না হয়, তবে সর্বোত্তম বিকল্প হল অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা।

গরম জলে স্নান

আরও পড়ুন

যদি আপনার রক্তচাপ হঠাৎ করে বেড়ে যায়, তাহলে তাৎক্ষণিকভাবে কিছু সময়ের জন্য গরম জলে স্নান করতে পারে। বিশেষজ্ঞদের মতে, এতে রক্তচাপ স্বাভাবিক হতে শুরু করে। রক্তচাপ বাড়লে শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামও খুব সহায়ক হতে পারে।

গরম জলে স্নান
গরম জলে স্নান

শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম

যদি আপনার রক্তচাপ দ্রুত বৃদ্ধি পায়, তাহলে অবিলম্বে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শুরু করুন। এর জন্য দুই সেকেন্ডের জন্য শ্বাস আটকে রাখুন এবং তারপর ধীরে ধীরে ছেড়ে দিন। এটি বেশ কয়েকবার করুন। আপনি যদি অবিলম্বে উচ্চ রক্তচাপ কমাতে চান তবে প্রথমে নিজেকে শিথিল করার চেষ্টা করুন। আপনি যদি এটি না করেন, তবে আপনার রক্তচাপ বাড়তে থাকবে।

Advertisement
শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম
শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম

নাভিতে বরফ রাখতে পারেন

সেই সঙ্গে রক্তচাপ বাড়লে নাভিতেও বরফ রাখতে পারেন। অনেক বিশেষজ্ঞ মনে করেন, নাভিতে বরফ রাখলে রক্তচাপ বেড়ে যাওয়া দ্রুত স্বাভাবিক হয়ে যায়।

নাভিতে বরফ
নাভিতে বরফ

যদি এই ব্যবস্থাগুলি উপশম না দেয়, অবিলম্বে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

Disclaimer: এখানে লিখিত তথ্য সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতি। খুব অসুস্থ বোধ করলে ডাক্তারের পরামর্শ নিন।

Advertisement