scorecardresearch
 

How To Control Uric Acid: রাতে এসব খাবার না খেলেই কমবে ইউরিক অ্যাসিড, কী কী জানুন

High Uric Acid Diet: যখনই ইউরিক অ্যাসিড বাড়তে শুরু করে, জয়েন্টের সমস্যা হতে শুরু করে। আজকাল খারাপ জীবনযাপন এবং খাবারের কারণে আমাদের শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে শুরু করে।

Advertisement
ইউরিক অ্যাসিড ইউরিক অ্যাসিড
হাইলাইটস
  • উচ্চ ইউরিক অ্যাসিডের মাত্রা শরীরে নানা সমস্যা সৃষ্টি করতে পারে
  • ইউরিক অ্যাসিড বাড়লে ফোলা ও ব্যথার সমস্যা শুরু হয়

High Uric Acid Diet: যখনই ইউরিক অ্যাসিড বাড়তে শুরু করে, জয়েন্টের সমস্যা হতে শুরু করে। আজকাল খারাপ জীবনযাপন এবং খাবারের কারণে আমাদের শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে শুরু করে। উচ্চ ইউরিক অ্যাসিডের মাত্রা শরীরে নানা সমস্যা সৃষ্টি করতে পারে। ইউরিক অ্যাসিড আমাদের রক্তে পাওয়া একটি বর্জ্য যা প্রস্রাবের মাধ্যমে নিঃসৃত হয়, কিন্তু যখন এটি আমাদের শরীরে অতিরিক্ত পরিমাণে তৈরি হতে শুরু করে, তখন কিডনি এটিকে শরীর থেকে অপসারণ করতে পারে না এবং হাড়ের জয়েন্টগুলিতে জমা হতে পারে বলে মনে হয়।

ইউরিক অ্যাসিড বাড়লে ফোলা ও ব্যথার সমস্যা শুরু হয়। যত্ন না নিলে এই সমস্যা আরও বাত হতে পারে। ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে খাদ্যের বিশেষ যত্ন নিতে হবে। আমাদের রাতের খাবারে কিছু জিনিস এড়িয়ে চলতে হবে। এখানে জেনে নিন কোন জিনিসগুলো আমাদের কম পরিমাণে খাওয়া উচিত।

ননভেজ

যদি আপনার ইউরিক অ্যাসিড বেশি হয়, তবে রাতে আমিষ খাওয়া ইউরিক অ্যাসিড আক্রান্ত ব্যক্তিদের ক্ষতি করতে পারে। রাতে না খাওয়াই ভালো। এটি আপনার ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে একটি বড় ভূমিকা পালন করতে পারে।

ডাল খাবেন না

রাতে ডাল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ মসুর ডালে প্রচুর পরিমাণে পিউরিন থাকে, যা ইউরিক অ্যাসিড বৃদ্ধির জন্য দায়ী। উচ্চ ইউরিক অ্যাসিডযুক্ত ব্যক্তিদের রাতে মসুর ডাল খাওয়া উচিত নয়।

মিষ্টি জিনিস খাওয়া বন্ধ করুন

রাতে ঘুমোনোর আগে বা রাতের খাবারে মিষ্টি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন। অতিরিক্ত মিষ্টি ইউরিক অ্যাসিড বাড়াতে ভূমিকা রাখতে পারে, তাই রাতে মিষ্টি খাওয়া এড়িয়ে চলুন। এটি শরীরে চিনির মাত্রা বাড়িয়ে দিতে পারে, যা জয়েন্টে ব্যথার কারণ হতে পারে।

Advertisement

TAGS:
Advertisement