scorecardresearch
 

Pregnancy Tips: গর্ভবতী স্ত্রীর সঙ্গে শারীরিক মিলন কতটা ঠিক? পুরুষদের যা জানা জরুরি

৯ মাস গর্ভবতী অবস্থায় স্বামী-স্ত্রীর সম্পর্কের রসায়ন অনেক সময় বদলায়। এই সময় বিশেষ করে পুরুষদের মন বদলায়। স্ত্রী যেহেতু অন্তঃসত্ত্বা, তাই তাঁর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতা থেকে অনেক পুরুষই বঞ্চিত হন। অনেকেই আবার ঠিক জানেন না, এই সময় স্ত্রীর সঙ্গে শারীরিক মিলন করা ঠিক কি না...

Advertisement
স্ত্রী যেহেতু অন্তঃসত্ত্বা, তাই তাঁর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতা থেকে অনেক পুরুষই বঞ্চিত হন। স্ত্রী যেহেতু অন্তঃসত্ত্বা, তাই তাঁর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতা থেকে অনেক পুরুষই বঞ্চিত হন।
হাইলাইটস
  • স্বামী-স্ত্রীর সংসারে নতুন খুদে অতিথির আগমন বরাবরই বিশেষ মুহূর্ত।
  • এই সময় বিশেষ করে পুরুষদের মন বদলায়।
  • এই সময় স্ত্রীর সঙ্গে শারীরিক মিলন করা ঠিক কি?

স্বামী-স্ত্রীর সংসারে নতুন খুদে অতিথির আগমন বরাবরই বিশেষ মুহূর্তর। তবে বাবা-মা হওয়া কিন্তু চাট্টিখানি কথা নয়। তাই নতুন সদস্যকে আনার আগে স্বামী-স্ত্রীর কিছু বিষয়ে আগে থেকে প্রস্তুতি সেরে ফেলা দরকার। স্ত্রী অন্তঃসত্ত্বা হলে তাঁর প্রতি আলাদা যত্ন নিতে হয়। গর্ভবতী অবস্থায় নানা জিনিস নিয়ম মেনে করতে হয় মহিলাদের। ৯ মাস গর্ভবতী অবস্থায় স্বামী-স্ত্রীর সম্পর্কের রসায়ন অনেক সময় বদলায়। এই সময় বিশেষ করে পুরুষদের মন বদলায়। স্ত্রী যেহেতু অন্তঃসত্ত্বা, তাই তাঁর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতা থেকে অনেক পুরুষই বঞ্চিত হন। অনেকেই আবার ঠিক জানেন না, এই সময় স্ত্রীর সঙ্গে শারীরিক মিলন করা ঠিক কি না...


অন্তঃসত্ত্বা স্ত্রীর সঙ্গে কি শারীরিক মিলন করা নিরাপদ? 

এই প্রশ্নের উত্তর নিয়ে অনেক পুরুষের মধ্যেই ধন্দ রয়েছে। ৯ মাস ধরে এই দোটানায় অনেক পুরুষেরই স্ট্রেস হয়, আবার কেউ কেউ অন্য সম্পর্কে জড়িয়ে পড়েন। মহিলারাও অনেক সময় শূন্যতা বোধ করেন। যার ফলে স্বামী-স্ত্রীর সম্পর্কে ছন্দপতন ঘটে নানা সময়। যার আঁচ এসে পড়ে নতুন অতিথির উপর। তা হলে গর্ভবতী স্ত্রীর সঙ্গে কি শারীরিক ঘনিষ্ঠ হওয়া ঠিক? চিকিৎসকদের মতে, অন্তঃসত্ত্বা স্ত্রীর সঙ্গে শারীরিক মিলন করা নিরাপদ। তবে তার জন্য বিশেষ কিছু সাবধানতা মেনে চলতে হবে। 

আরও পড়ুন

চিকিৎসকদের মতে, অন্তঃসত্ত্বা স্ত্রীর সঙ্গে স্বামীর শারীরিক মিলন হলে দু'জনের সম্পর্কের রসায়ন আরও জোরালো হয়। বৈবাহিক জীবন আরও প্রাণবন্ত হয়ে ওঠে। এর ফলে যে আসছে, তার উপরও ভাল প্রভাব পড়ে। 

এই প্রসঙ্গে ইন্ডিয়া টুডে'কে মনোবিদ ডা. নীরজা আগরওয়াল বলেছেন, 'অন্তঃসত্ত্বা থাকাকালীন স্ত্রীর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতা হলে সম্পর্ক নয়া গতি পায়। দু'জনের বন্ধন আরও নিবিড় হয়।' শুধু তাই নয়, এতে স্ট্রেস কমে। শারীরিক ঘনিষ্ঠতা তৈরি হলে অক্সিটসিন নির্গত হয়। লভ হরমোন বেরোয়, এতে সম্পর্কের সেতু আরও মজবুত হয়। 

Advertisement

চিকিৎসক অপূর্ব গুপ্তার কথায়, 'জটিল নয়, এমন অনেক প্রেগন্যান্সিতে দেখা যায়, ৯ মাসে সবসময়ই স্বামী-স্ত্রীর শারীরিক মিলন নিরাপদ।' বেঙ্গালুরুতে মণিপাল হাসপাতালের চিকিৎসক হেমানন্দিনী জয়রামন বলেছেন, 'অন্তঃসত্ত্বা অবস্থায় শারীরিক মিলন নিরাপদ। তবে সাবধানতা মেনে চলতে হবে। অন্তঃসত্ত্বা স্ত্রীর সঙ্গে শারীরিক মিলন করা যাবে না, এটা পুরোটাই একটা মিথ।'

চিকিৎসকদের পরামর্শ, অন্তঃসত্ত্বা হওয়ার প্রথম ৩ মাস শারীরিক মিলন না করাটাই ভাল। তবে এরপরে শারীরিক ঘনিষ্ঠতা করতে চাইলে সাবধানতা মেনে চলতে হবে। 

Advertisement