scorecardresearch
 

Monsoon Immunity Booster: বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খান এগুলি, রোগ কাছে ঘেঁষবে না

Monsoon Best Food: এই ঋতু আসার পর খাওয়া- দাওয়া অর্থাৎ ডায়েটের ব্যাপারে অনেক সতর্কতা অবলম্বন করতে হয়। তা না হলে নানা রকম সমস্যায় পড়তে হতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে ডায়েটে কিছু জিনিস অন্তর্ভুক্ত করুন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

Monsoon Health tips: গরমের তীব্র দাবদাহের পর, পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকে গেছে। রাজ্যের প্রায় সর্বত্র বৃষ্টিপাত হওয়ায়, আবহাওয়া তুলনামূলক অনেকটাই ঠান্ডা। এই বৃষ্টিতে অনেকটা স্বস্তিতে সকলে। তবে বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে অনেক রোগও আসে। বর্ষা উপভোগ করার পাশাপাশি আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়াও খুব জরুরি। 

এই ঋতু আসার পর খাওয়া- দাওয়া অর্থাৎ ডায়েটের ব্যাপারে অনেক সতর্কতা অবলম্বন করতে হয়। তা না হলে নানা রকম সমস্যায় পড়তে হতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে ডায়েটে কিছু জিনিস অন্তর্ভুক্ত করুন। তাহলে এই ঋতুতেও সুস্থ থাকতে পারেন।

 তুলসী

আরও পড়ুন

পুষ্টিবিদ লাভনীত বত্রা তাঁর ইনস্টাগ্রাম পোস্টে বলেছেন যে, তুলসী একটি আয়ুর্বেদিক ভেষজ হিসাবে পরিচিত। বর্ষায় নানা রোগের আশঙ্কা থাকে। তুলসী পাতা শুধু রোগ নিরাময় করে না, রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করতে সাহায্য করে। আপনি চাইলে সরাসরি তুলসী পাতা খেতে পারেন অথবা ভেষজ চা, স্যুপেও খেতে পারেন।

আদা

আদা জিঞ্জেরল, প্যারাডোলস, সেসকুইটারপেনস, শোগাওল এবং জিঞ্জেরোন সমৃদ্ধ, যার সবকটিতেই শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি ঠান্ডা এবং ফ্লুতেও সহায়ক প্রমাণিত হয়।

গোলমরিচ

পিপারিন নামক একটি উপাদান গোলমরিচপাওয়া যায়। যার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি, এটি স্বাস্থ্যের জন্যও উপকারী বলে মনে করা হয়।

কারি পাতা

বর্ষাকালে সংক্রমণের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। সংক্রমণ এড়াতে কারি পাতা ব্যবহার করা যেতে পারে। কারি পাতায় অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যও রয়েছে। যা, আপনাকে জীবাণু থেকে রক্ষা করতে সাহায্য করে। কারি পাতায় হাইপোগ্লাইসেমিক বৈশিষ্ট্য রয়েছে যা, শর্করার মাত্রা কমাতে কাজ করে।

লেবু

Advertisement

বর্ষাকালে যদি লেবুর মতো টক ফল খাওয়া হয়, তাহলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী থাকবে। লেবু ভিটামিন সি-তে সমৃদ্ধ। এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা, রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী রাখতে সাহায্য করে।


 

Advertisement