scorecardresearch
 

Monsoon Skin & Hair Care Tips: বর্ষার কীভাবে যত্ন নেবেন ত্বক- চুলের? রইল টিপস

Monsoon Skin & Hair Care Tips: এই বৃষ্টি অনেক স্বস্তি দিলেও, তা ত্বক ও চুলের জন্য অত্যন্ত ক্ষতিকারক। বর্ষাকালে সেই জন্যেই অত্যন্ত সচেতন থাকতে হয়, তা না হলে এই বিভিন্ন সমস্যা দেখা দেয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

গরমের তীব্র দাবদাহের পর, পশ্চিমবঙ্গে বর্ষা (Monsoon) ঢুকে গেছে। রাজ্যের প্রায় সর্বত্র বৃষ্টিপাত হওয়ায়, আবহাওয়া তুলনামূলক অনেকটাই ঠান্ডা। এই বৃষ্টি অনেক স্বস্তি দিলেও, তা ত্বক ও চুলের জন্য অত্যন্ত ক্ষতিকারক। বর্ষাকালে সেই জন্যেই অত্যন্ত সচেতন থাকতে হয়, তা না হলে এই বিভিন্ন সমস্যা দেখা দেয়। বর্ষার শুরুতেই এক নজরে দেখে নিন, কীভাবে ত্বক ও চুলের যত্ন নেবেন এই মরসুমে। 

বর্ষাকালে চুলের যত্ন (Haircare In Monsoon)

* বর্ষাকালে ত্বকের পাশাপাশি চুলের যত্ন নেওয়া খুবই প্রয়োজনীয়। এই সময় চুলে খুশকির সমস্যা হয়। সেইজন্য অ্যান্টি - ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করা ভাল। 

আরও পড়ুন

* সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। আপনার চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বাছাই করুন। 

* শ্যাম্পু দিয়ে স্নান করার আগে অন্তত এক ঘণ্টা তেল মাখা প্রয়োজন। এতে চুলের উজ্জ্বলতা বজায় থাকবে এবং আঠালো হবে না। 

* বৃষ্টির জলে চুল ভিজলে, তা ধুয়ে শুকিয়ে নিং ভাল করে। সম্ভব হলে শ্যাম্পু করে নিন। চুল কোনও ভাবে ভেজা রাখবেন না। 

* বর্ষাকালে স্ট্রেইটনার, কার্লার, হেয়ার ড্রায়ার যতটা সম্ভব কম ব্যবহার করুন। এগুলি চুলকে শুষ্ক করে দেয় এবং চুলের আয়ু কমিয়ে দেয়। 

* কখনই ভেজা চুল আছড়াবেন না। এতে চুলের গোঁড়া দুর্বল হয়ে যায় এবং চুল পড়া বেড়ে যায়। 

* যে কোনও সময়ে বাইরে গেলে চুলে কোনও স্কার্ফ বেধে বেরতে হবে। সেই সঙ্গে বর্ষার জল যতটা সম্ভব চুলে না লাগানোর চেষ্টা করুন।      


বর্ষায় ত্বকের যত্ন (Skincare In Monsoon)

* এই মরসুমে বিভিন্ন রোগ ছড়ায় নোংরা থেকে। তাই ত্বক, হাত, পা ও নখ ভাল করে পরিষ্কার রাখা অত্যন্ত প্রয়োজনীয়। দিনে অন্তত দু'বার ভাল করে মুখ ক্লিনকিং করে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।   

Advertisement

* মুখ ধোয়ার পর ত্বক অনুযায়ী ভাল টোনার ব্যবহার করা এই সময় দরকার। কারণ স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় লোমকূপগুলি বন্ধ হয়ে যায়। যার ফলে ত্বকে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা দেখা দেয়। সেই জন্যে অ্যান্টি - ব্যাকটেরিয়াল টোনার ব্যবহার করা সবচেয়ে ভাল।  সেই উপায় না থাকলে গোলাপ জলও তুলোয় করে নিয়ে মুখে লাগাতে পারেন। 

* এই সময় কিন্তু ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে ভুলে গেলে চলবে না। বর্ষাকালে ত্বক চিটচিটে হয়ে গেলেও পুষ্টির প্রয়োজন হয়। বৃষ্টির জল ত্বকে লাগলে এটি আরও শুষ্ক হয়ে যায়। যার ফলে চুলকানি, ফুসকুড়ি ইত্যাদি দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই তেলবিহীন ময়েশ্চারাইজার লাগান। 

* এই সময়কালে প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত। এতে শরীর হাইড্রেটেট থাকবে এবং ত্বকের উজ্জ্বলতা বজায় থাকবে। 

* বর্ষাকালে যতটা পারবেন হালকা মেকআপ করুন এবং মেকআপ করলেও তা পরে ভাল করে পরিষ্কার করুন। এরপর ফেস ওয়াশ, টোনিং এবং ময়েশ্চারাইজিং করতে হবে। 

 

Advertisement