scorecardresearch
 

Non- Veg Food: ১ মাস আমিষ না খেলে কী হবে? শরীরের পরিবর্তনগুলি আপনাকে অবাক করবে

Non- Veg Food: ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, গত কয়েক বছরে সারা বিশ্বে, বিশেষ করে আমেরিকা ও ইউরোপে নিরামিষ আহারের প্রবণতা ধীরে ধীরে বাড়ছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

যারা আমিষ জাতীয় খাবার খান তাদের চিকেন-মাটন- ডিম ত্যাগ করা খুব কঠিন। তবে আপনি কি জানেন, মাত্র এক মাস আমিষ খাবার থেকে দূরে থাকতে হবে এবং এতে ব্যাপক পরিবর্তন দেখা যায়?
  
কেয়ার হসপিটাল, হায়দ্রাবাদের সিনিয়র কনসালটেন্ট ডাঃ আতহার পাশা বলেন যে, নিরামিষ খাবারে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা, পাচনতন্ত্রকে শক্তিশালী করে এবং অনেক পেটের রোগ প্রতিরোধ করে। পেট ভাল থাকলে সারা শরীর সুস্থ থাকে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, গত কয়েক বছরে সারা বিশ্বে, বিশেষ করে আমেরিকা ও ইউরোপে নিরামিষ আহারের প্রবণতা ধীরে ধীরে বাড়ছে।

ডাঃ একতা সিংওয়াল, ডায়েটিশিয়ান, উজালা সিগনাস গ্রুপ অফ হসপিটালস, উল্লেখ করেছেন যে, অনেক আমিষভোজীরা নিরামিষ খাওয়ার দিকে ঝুঁকছে। নৈতিক ও পরিবেশগত উদ্বেগ থেকে শুরু করে স্বাস্থ্য সুবিধা এবং নিরামিষ খাবারের ক্রমবর্ধমান প্রাপ্যতা ইত্যাদি অনেক কারণে। 

তিনি বলেন, আমিষ জাতীয় খাবার খাওয়া বন্ধ করার অনেক উপকারিতা রয়েছে। এটি সাধারণত হৃদরোগ, উচ্চ রক্তচাপ, টাইপ ২ ডায়াবেটিস এবং কিছু ধরণের ক্যান্সারের মতো রোগের ঝুঁকি হ্রাস করে। এগুলি ছাড়াও, আপনার খাদ্যতালিকায় বিভিন্ন উদ্ভিদ-ভিত্তিক খাবার অন্তর্ভুক্ত করে, আপনি নিশ্চিত করতে পারেন যে, আমিষের উপর নির্ভর না করেই আপনার পুষ্টির চাহিদা পূরণ করছেন।

আপনি যদি এক মাস আমিষ খাওয়া বন্ধ করে দেন, তাহলে আপনার শরীরে সঙ্গে সঙ্গে পাঁচটি পরিবর্তন দেখা যাবে।

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি 

ফাইবার থাকার কারণে এটি অন্ত্রের আন্দোলন অর্থাৎ আপনার গতি নিরাময় করে এবং পাচনতন্ত্রের উন্নতি করে। ফাইবার গ্রহণ বৃদ্ধি করে কোষ্ঠকাঠিন্যর উপশম হয়।

ওজন কমবে

উদ্ভিদ-ভিত্তিক খাবারগুলি ওজন কমাতে সাহায্য করতে পারে। কারণ এতে সাধারণত আমিষের চেয়ে কম ক্যালোরি থাকে এবং ফাইবার বেশি থাকে, যা ঘন ঘন খিদে পেতে দেয় না এবং ওজন হ্রাসের কারণে ক্যালোরি হ্রাস করে। এছাড়াও নিয়ন্ত্রণে থাকে।

Advertisement

প্রদাহ থেকে ত্রাণ

উদ্ভিদ-ভিত্তিক খাবার, বিশেষ করে প্রক্রিয়াজাত মাংস, শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। কম আমিষ খাওয়ার মাধ্যমে, আপনি সিস্টেমিক প্রদাহ কমাতে পারেন যা, অনেক দীর্ঘস্থায়ী রোগের কারণ।

কোলেস্টেরল কম হবে

উদ্ভিদজাত খাবারে বিশেষ করে স্যাচুরেটেড ও ট্রান্স ফ্যাট বেশি থাকে, যা কোলেস্টেরল বাড়ার কারণ। এই খাবার এড়িয়ে যাওয়া বা সীমিত করা কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে পারে, যার ফলে হৃদরোগের ঝুঁকি হ্রাস পায়।

প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট 

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ উদ্ভিদ-ভিত্তিক খাবার শরীরের অক্সিডেটিভ স্ট্রেস এবং সেলুলার ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

শক্তি পাবে

উদ্ভিদ-ভিত্তিক খাবার ভিটামিন, খনিজ এবং জটিল কার্বোহাইড্রেট সরবরাহ করে যা আপনাকে সারা দিন শক্তি জোগায়।

 

Advertisement