scorecardresearch
 

Nutrition Deficiency Foods: পুরুষের থেকেও মহিলাদের শরীরে পুষ্টির ঘাটতি বেশি! কী খেলে উপকার পাবেন?

Healthy Foods: মহিলারা বহুক্ষেত্রে পরিবারের দায়িত্ব নিয়ে এতটাই ব্যস্ত হয়ে পড়ে যে, নিজের দিকে মনোযোগ দিতে অক্ষম। যার কারণে নারীদের অনেক ধরনের পুষ্টির ঘাটতি দেখা দেয়। যার জেরে নানা সমস্যায় পড়তে হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ভারতীয় মহিলারা বহুক্ষেত্রে পরিবারের দায়িত্ব নিয়ে এতটাই ব্যস্ত হয়ে পড়ে যে, নিজের দিকে মনোযোগ দিতে অক্ষম। যার কারণে নারীদের অনেক ধরনের পুষ্টির ঘাটতি দেখা দেয়। যার জেরে নানা সমস্যায় পড়তে হয়। জানুন শরীরে কোন ভিটামিন বা উপাদানের ঘাটতিতে কী সমস্যা হয় এবং কী খেলে উপকার মিলবে। 

আয়রন

ভারতে প্রায় ৮১% মহিলার আয়রনের ঘাটতি রয়েছে, একটি অপরিহার্য খনিজ যা হিমোগ্লোবিন উৎপাদনে অপরিহার্য বলে মনে করা হয়। আয়রনের ঘাটতি মেটাতে আপনার খাদ্যতালিকায় ডালিম, বিট, ডিম, রেড মিট ইত্যাদি অন্তর্ভুক্ত করতে হবে।

ক্যালসিয়াম

ভারতে প্রায় ৭৭% মহিলাদের মধ্যে ক্যালসিয়ামের ঘাটতি পাওয়া যায়। যার ফলে হাড় ও গাঁটের ব্যথার সমস্যায় পড়তে হয়।ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে ডায়েটে টোফু, বাদাম, দই, চিয়া সিডস এবং রাগি অন্তর্ভুক্ত করুন।

ম্যাগনেসিয়াম

ভারতে প্রায় ৪৩.৬% মহিলাদের মধ্যে ম্যাগনেসিয়ামের ঘাটতি পাওয়া যায়। এই ভিটামিন রক্তে শর্করার মাত্রা এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পরিচিত। ম্যাগনেসিয়ামের ঘাটতি মেটাতে খাদ্যতালিকায় সবুজ শাক, সোয়াবিন, গোটা শাক, মটরশুঁটি, কলা, তোফু ইত্যাদি অন্তর্ভুক্ত করুন।

ভিটামিন ডি

এটি অনেক গবেষণায় প্রকাশিত হয়েছে যে প্রায় 88% ভারতীয় মহিলাদের মধ্যে ভিটামিন ডি-এর অভাব দেখা যায়। ভিটামিন ডি-র ঘাটতি মেটাতে কড লিভার অয়েল, স্যালমন মাছ, টুনা মাছ, কমলালেবুর রস, দুধ ও দুগ্ধজাত খাবর, ডিম এবং নানা রকম শস্য অন্তর্ভুক্ত করা উচিত।

ভিটামিন সি

ভারতে প্রায় ৭৩.৯% মহিলাদের মধ্যে ভিটামিন সি-এর অভাব দেখা যায়। ভিটামিন সি একটি অপরিহার্য পুষ্টি হিসাবে বিবেচিত হয়। ভিটামিন সি-এর ঘাটতি মেটাতে ডায়েটে কিউই, কমলালেবু, স্ট্রবেরি, পেঁপে এবং ক্যাপসিকাম ইত্যাদির মতো জিনিস অন্তর্ভুক্ত করুন।

Advertisement

ভিটামিন বি ১২

ভারতে প্রায় ৪৮.৩% মহিলাদের মধ্যে ভিটামিন বি ১২- এর ঘাটতি পাওয়া যায়। এই ভিটামিনের অভাবে নারীদের শারীরের দুর্বলতা দেখা যায়। ভিটামিন বি১২- এর ঘাটতি মেটাতে খাবারে ডিম, মাছ, মাংস, দুগ্ধজাত খাবার, শস্য অন্তর্ভুক্ত করুন।

ভিটামিন বি ২

ভিটামিন বি ২, মাইগ্রেনের কারণে মাথা ব্যথার ঝুঁকি কমায়। প্রায় ৪৫% ভারতীয় মহিলাদের এই ভিটামিনের অভাব দেখা যায়। ভিটামিন বি২ এর ঘাটতি মেটাতে খাদ্যতালিকায় দুধ ও দুগ্ধজাত খাবার, ডিম, মাছ, মুরগির মাংস, কিসমিস, মটরশুঁটি, মাশরুম, মিষ্টি আলু, ব্রোকলি, পালং শাক, দই, ড্রাই ফ্রুটস অন্তর্ভুক্ত করুন।

ভিটামিন এ

ভারতে প্রায় ৬% মহিলার মধ্যে ভিটামিন এ-এর অভাব দেখা যায়। এই ভিটামিনের অভাবে বর্ণান্ধতার সমস্যা দেখা দিতে পারে। ভিটামিন এ-এর ঘাটতি মেটাতে খাদ্য তালিকায় পেয়ারা, পেঁপে, গাজর, ডিম, সবুজ শাক-সবজি অন্তর্ভুক্ত করুন।

 

TAGS:
Advertisement