scorecardresearch
 

Seeds For Healthy Heart: এই ৫ বীজর হার্টের ধমনীতে জমে থাকা ময়লা সাফ করে, জানুন হৃদরোগের ঝুঁকি এড়াতে কী খাবেন

Seeds For Healthy Heart: হার্ট ব্লকেজ এমন একটি গুরুতর অবস্থা যে, কোনও ব্যক্তি সময় মতো সঠিক যত্ন না নিলে মৃত্যু পর্যন্ত হতে পারে। আপনি যদি এই রোগটি এড়াতে চান বা  হৃদরোগের কোনও লক্ষণ দেখেন, তাহলে অবশ্যই ডায়েটে নির্দিষ্ট কিছু বীজ অন্তর্ভুক্ত করতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

করোনারি আর্টারি ডিজি যা পরিচিত হার্ট ব্লকেজ নামে, এটি একটি গুরুতর অবস্থা যা ঘটে যখন আপনার হার্টে রক্ত সরবরাহকারী ধমনীগুলি সরু বা বন্ধ হতে শুরু করে। এই আকস্মিক বাধা সাধারণত ধমনীর দেয়ালে কোলেস্টেরল লেগে থাকার কারণে ঘটে। এমন হলে শরীর ঠিক মতো কাজ করতে পারে না।

এই অবস্থায় কিছু সাধারণ লক্ষণ দেখা দিতে পারে। এর মধ্যে রয়েছে বুকে অস্বস্তি, শ্বাসকষ্ট এমনকি সবচেয়ে খারাপ ক্ষেত্রে হার্ট অ্যাটাক। আপনার হৃৎপিণ্ড সঠিকভাবে কাজ করতে এবং কোন বাধা ছাড়াই, আপনার খাদ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত।

হার্ট ব্লকেজ এমন একটি গুরুতর অবস্থা যে, কোনও ব্যক্তি সময় মতো সঠিক যত্ন না নিলে মৃত্যু পর্যন্ত হতে পারে। আপনি যদি এই রোগটি এড়াতে চান বা  হৃদরোগের কোনও লক্ষণ দেখেন, তাহলে অবশ্যই ডায়েটে নির্দিষ্ট কিছু বীজ অন্তর্ভুক্ত করতে পারেন। কারণ এই বীজগুলি প্রোটিন, খনিজ, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা, হার্টকে রক্ষা করে। 

সকালে খালি পেটে চিয়া বীজ খান

চিয়া বীজ শক্তিশালী পুষ্টিগুণে ভরপুর। এগুলিতে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার, প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রদাহ কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। ডায়েটে এই বীজ অন্তর্ভুক্ত করে, ধমনীর ব্লকেজ অপসারণ করা যায় এবং হার্টের সামগ্রিক স্বাস্থ্যকে উন্নীত করা সম্ভব।

তিসি বীজের জল

তিনের বীজ হার্টের জন্য খুবই ভাল। এই বাদামী বীজ আলফা-লিনোলিক অ্যাসিড (ALA) সমৃদ্ধ যা এক ধরনের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এগুলিতে লিগনান রয়েছে যা হৃদরোগ থেকে রক্ষা করে। কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং ধমনীর বাধা কমাতেও তিসি সাহায্য করে।

কুমড়ো বীজ

Advertisement

কুমড়োর বীজ ম্যাগনেসিয়াম, জিঙ্ক, অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ যা, হার্ট সহ স্বাস্থ্যের জন্য অনেক উপকার করে। ম্যাগনেসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং হার্টের কার্যকারিতা সমর্থন করে যখন অ্যান্টিঅক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ প্রতিরোধ করে। খাদ্যের প্রধান উপাদান হিসেবে কুমড়োর বীজ অন্তর্ভুক্ত করলে ধমনীর বাধা দূর করতে এবং আপনার হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

সূর্যমুখী বীজ

সূর্যমুখী বীজ সুস্বাদু এবং স্বাস্থ্যকর। এগুলি আপনার হার্টের স্বাস্থ্যের জন্যও উপকারী। এগুলিতে ভিটামিন ই রয়েছে এবং এই অ্যান্টিঅক্সিডেন্ট হার্টকে ক্ষতিকারক ফ্রি র্যাডিকেলের কারণে হওয়া ক্ষতি থেকে রক্ষা করে। ভিটামিন ই আমাদের ধমনীতে প্লাক জমা হওয়া রোধ করতে সাহায্য করে, ধমনীতে ব্লকেজের ঝুঁকি কমায়। এছাড়াও, সূর্যমুখী বীজে ফাইটোস্টেরল রয়েছে যা কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং হৃদপিণ্ডকে শক্তিশালী করতে পরিচিত। 

তিল

বীজ অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ। এই বীজ হার্টের স্বাস্থ্যে অবদান রাখে। এগুলি ম্যাগনেসিয়ামের একটি উৎস যা হার্টের কার্যকারিতা এবং রক্তচাপের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। তিলের বীজকে আপনার খাদ্যের নিয়মিত অংশে পরিণত করা প্রদাহ কমাতে পারে। এটি অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে পারে এবং ধমনীতে বাধা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

 

TAGS:
Advertisement