scorecardresearch
 

Sleeping Problem Tips: রাতে ঠিকমতো ঘুম আসে না, আপনি কি এই ভুলগুলো করছেন?

ঘুম আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। পর্যাপ্ত ঘুমের মাধ্যমে, আমাদের বিপাক সঠিকভাবে কাজ করতে সক্ষম হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রত্যেক মানুষকে রাতে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোতে হবে।

Advertisement
হাইলাইটস
  • প্রত্যেক মানুষকে রাতে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোতে হবে
  • রাতে ঘুমোনোর আগে আপনার একটি রুটিন অনুসরণ করা গুরুত্বপূর্ণ

ঘুম আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। পর্যাপ্ত ঘুমের মাধ্যমে, আমাদের বিপাক সঠিকভাবে কাজ করতে সক্ষম হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রত্যেক মানুষকে রাতে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোতে হবে। অনেকেই আছেন যাদের রাতে ঘুম না হওয়ার সমস্যায় পড়তে হয়। এমন পরিস্থিতিতে, রাতে ঘুমোনোর আগে আপনার একটি রুটিন অনুসরণ করা গুরুত্বপূর্ণ, যাতে আপনার ভাল ঘুম হয়।

আজ আমরা এমন কিছু ভুলের কথা বলতে যাচ্ছি, যার কারণে আপনাকে ঘুমের ব্যাঘাত এবং অনিদ্রার সমস্যায় পড়তে হয়।

রাতের খাবার এবং ঘুমের মধ্যে সময় কম

আরও পড়ুন

আপনি প্রায়ই শুনেছেন যে রাতের খাবার তাড়াতাড়ি খেয়ে নেওয়া উচিত। এটি বলা হয় কারণ আপনি যখন রাতে দেরি করে ডিনার করেন, তখন আপনাকে অম্বলের সম্মুখীন হতে হয় এবং ঘুমোতে অনেক অসুবিধা হয়। রাতে আমাদের মেটাবলিজম কাজ করা বন্ধ করে দেয়। এমন পরিস্থিতিতে ঘুমানোর অন্তত ২ ঘণ্টা আগে রাতের খাবার খাওয়া দরকার।

রাতে ভারী খাবার খাওয়া

রাতে ভারী ডিনার করার ফলে খাবার হজম করতে অনেক অসুবিধা হয় এবং আপনাকে পেট ফুলে যাওয়া সমস্যায় পড়তে হয়। এর কারণে আপনাকে বদহজম, কোষ্ঠকাঠিন্য এবং পেট সংক্রান্ত সমস্যায় পড়তে হয়।

পুষ্টির অভাব

রাতে হালকা ডিনার করা উচিত, তবে এর মানে এই নয় যে আপনি ডায়েটে পুষ্টি অন্তর্ভুক্ত করবেন না। এটি গুরুত্বপূর্ণ যে আপনি খাদ্যে ফাইবার, প্রোটিন, ভিটামিন এবং খনিজ ইত্যাদি অন্তর্ভুক্ত করুন।

ক্যাফেইন সেবন

চা এবং কফি ছাড়াও আরও অনেক কিছু শরীরে ক্যাফেইনের মাত্রা বাড়াতে দায়ী। প্রায়শই রাতের খাবারের পর চকোলেট খাওয়ার অভ্যাস থাকে মানুষের। আমি আপনাকে বলি যে ক্যাফেইন আপনার স্নায়ুকে উত্তেজিত করে। এটি আপনার ঘুমের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে।

Advertisement

অ্যালকোহল

অ্যালকোহল ঘুমের জন্য খুবই বিপজ্জনক। এই কারণে, রাতে আপনার ঘুম অনেকবার ভেঙে যায় এবং আপনি পরের দিন কাজ করার জন্য প্রয়োজনীয় এনার্জি পান না।

Advertisement