scorecardresearch
 

Soaked Chickpeas Benefits: রাতে জলে ভেজানো ছোলা খালি পেটে খান নিয়মিত, হার মানবে ওষুধ

Soaked Chickpeas Benefits: কালো ছোলা আয়রন এবং অন্যান্য পুষ্টির দুর্দান্ত উৎস। আমাদের স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপায়ে উপকার করতে পারে এটি। তবে সবচেয়ে বেশি উপকার হয়, ভেজানো ছোলা খেলে। 

Advertisement
ছোলার উপকারিতা ছোলার উপকারিতা

ছোলা বা চানা এমন একটি ডালজাতীয় খাদ্যশস্য। মধ্যপ্রাচ্য, পশ্চিম এশিয়া এবং ভারতীয় উপমহাদেশে এটি মূলত চাষ হয়। অনেকের সকাল বা সন্ধ্যায় ছোলা খাওয়ার অভ্যাস রয়েছে। কালো ছোলা আয়রন এবং অন্যান্য পুষ্টির দুর্দান্ত উৎস। আমাদের স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপায়ে উপকার করতে পারে এটি। তবে সবচেয়ে বেশি উপকার হয়, ভেজানো ছোলা খেলে। 

কীভাবে ভেজানো ছোলা খাবেন?

ছোলা সারা রাত ভিজিয়ে রাখুন এবং সকালে একটু নরম হয়ে এলে খালি পেটে এক মুঠো খান। তবে খেয়াল রাখতে হবে যে, অতিরিক্ত ছোলা খাওয়া খেলে ডায়রিয়া সহ অন্যান্য রোগ হতে পারে। প্রতিদিন সকালে খালি পেটে ভেজানো ছোলা খেলে খআপনার সামগ্রিক স্বাস্থ্যকে বিভিন্ন ভাবে উপকৃত করবে। জানুন কী কী উপকারিতা রয়েছে। 

আরও পড়ুন

 

Soaked Chickpeas Benefits bengali

 

প্রোটিন ও আয়রনের ভাল উৎস

নিরামিষাশীরা সাধারণত প্রোটিন নিয়ে চিন্তিত থাকে। ভেজানো কালো ছোলা খেলে শরীরে প্রোটিনের ঘাটতি দূর হয়। এছাড়াও, আপনি যদি রক্তাবল্পতায় ভোগেন, তবে আপনার ডায়েটে অবশ্যই এই ছোলা যোগ করুন। এটি আয়রন সমৃদ্ধ এবং শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

হজমের উন্নতি ঘটায়

ভেজানো কালো ছোলায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা, পরিপাকতন্ত্রের উন্নতিতে সাহায্য করে। এটি আপনার শরীর থেকে সমস্ত ক্ষতিকারক টক্সিন বের করে দেয় এবং পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। নিয়মিত কালো ছোলা খেলে কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো হজমের সমস্যা দূর হয়।

হার্ট সুস্থ রাখে

ভেজানো কালো ছোলাতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে যা, আপনার রক্তনালীগুলিকে সুস্থ রাখে। এগুলিতে প্রয়োজনীয় খনিজ উপাদান রয়েছে যা, রক্ত ​​জমাট বাঁধতে বাধা দেয়।

Advertisement

 

Soaked Chickpeas Benefits bengali

ওজন কমাতে সাহায্য করে

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, কালো ছোলায় আছে ফাইবার যা, আপনাকে বেশিক্ষণ পরিপূর্ণ রাখে এবং আপনাকে অতিরিক্ত খাওয়া বা অস্বাস্থ্যকর স্ন্যাকস খাওয়া থেকে বিরত রাখে।

কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে

কালো ছোলায় রয়েছে দ্রবণীয় ফাইবার যা, পিত্তরসকে আবদ্ধ করতে সাহায্য করে এবং শরীরের কোলেস্টেরলের মাত্রা কমায়। এতে উপস্থিত ডায়েটারি ফাইবার আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য দুর্দান্ত।

চুল স্বাস্থ্যকর করতে 

ছোলা অপরিহার্য ভিটামিন এবং খনিজের দুর্দান্ত উৎস। এটি আপনার চুলের স্বাস্থ্যের জন্য ভাল। এছাড়াও, এটি প্রোটিন সমৃদ্ধ যা, চুলের ফলিকলগুলিকে শক্তিশালী রাখে এবং চুল পড়া রোধ করে। নিয়মিত ভেজানো কালো ছোলা খেলে চুলের অকাল পক্কতা রোধ হয়।

 

Soaked Chickpeas Benefits bengali

শক্তির ভাল উৎস

সকালে এক মুঠো ভেজানো কালো ছোলা খেলে সারাদিন শক্তিতে ভরপুর থাকে শরীর। নিয়মিত এটি খেলে আপনি শক্তিশালী থাকবেন এবং শরীরের দুর্বলতা প্রতিরোধ হবে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে

নিয়মিত ভেজানো কালো ছোলা খেলে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে। ছোলায় উপস্থিত জটিল কার্বোহাইড্রেট হজমকে ধীর করে তোলে এবং রক্তে চিনির শোষণ নিয়ন্ত্রণ করে। কালো ছোলাতে উপস্থিত কার্বোহাইড্রেট রক্তে শর্করার মাত্রা কমায় এবং টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিও কমায়।

ক্যান্সারের ঝুঁকি কমায়

কালো ছোলায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্ট স্তন ক্যান্সার এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

 

Soaked Chickpeas Benefits bengali

গর্ভবতী এবং সদ্য মায়েদের জন্য উপকারী

কালো ছোলা আয়রনের একটি ভাল উৎস এবং এটি গর্ভবতী ও সদ্য মায়েদের জন্য অপরিহার্য।

ত্বক উজ্জ্বল করে

আপনার মুখ আপনি যা খাচ্ছেন তার প্রতিফলন। ভেজানো কালো ছোলা খেলে ত্বকের যে কোনও সমস্যা দূর হয়। এটি আপনার ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তোলে।

তবে কোনও কিছুই বেশি খাওয়া ভাল না। তাই কতটা খেলে আপনার শরীরের জন্য উপকার হবে এবং কারা খেতে পারবেন, তা জানতে পরামর্শ করুন চিকিৎসকের সঙ্গে।   

 

Advertisement