scorecardresearch
 

Sunglasses Choosing Tips: আাপনার জন্য সঠিক সানগ্লাস কোনটা? না জেনে কিনলেই চোখ নষ্ট!

গ্রীষ্মের মরসুম চলছে, তাই প্রখর রোদ থেকে নিজেকে রক্ষা করতে সানগ্লাস পরুন। সানগ্লাস পরা চোখকে প্রবল সূর্যালোকের সংস্পর্শে আসতে বাধা দেয়, যার কারণে আপনি এমনকি সূর্যের আলোতেও সহজেই দেখতে পারেন। এটি সূর্যের অতিবেগুনী (UV) রশ্মি এবং উজ্জ্বল আলো সরাসরি আপনার চোখে পৌঁছানো থেকে চোখকে রক্ষা করে।

Advertisement
রোদচশমা। প্রতীকী ছবি রোদচশমা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • গ্রীষ্মের মরসুম চলছে, তাই প্রখর রোদ থেকে নিজেকে রক্ষা করতে সানগ্লাস পরুন।
  • সানগ্লাস পরা চোখকে প্রবল সূর্যালোকের সংস্পর্শে আসতে বাধা দেয়, যার কারণে আপনি এমনকি সূর্যের আলোতেও সহজেই দেখতে পারেন।

গ্রীষ্মের মরসুম চলছে, তাই প্রখর রোদ থেকে নিজেকে রক্ষা করতে সানগ্লাস পরুন। সানগ্লাস পরা চোখকে প্রবল সূর্যালোকের সংস্পর্শে আসতে বাধা দেয়, যার কারণে আপনি এমনকি সূর্যের আলোতেও সহজেই দেখতে পারেন। এটি সূর্যের অতিবেগুনী (UV) রশ্মি এবং উজ্জ্বল আলো সরাসরি আপনার চোখে পৌঁছানো থেকে চোখকে রক্ষা করে। UVA এবং বিশেষ করে UVB রশ্মি চোখের উপরিভাগের টিস্যু, কর্নিয়া এবং লেন্সের ক্ষতি করে, যা সময়ের সাথে সাথে অনেকগুলি চোখ এবং দৃষ্টি সমস্যা সৃষ্টি করতে পারে। বাজারে আজকাল অনেক ধরনের সানগ্লাস পাওয়া যায়। সময়ের সঙ্গে সঙ্গে এটি একটি ফ্যাশন স্টেটমেন্ট হিসাবে আবির্ভূত হয়েছে। অনেকেই বাজারে যে কোনও গাঢ় রঙের সানগ্লাস কেনেন কিন্তু তা করা এড়িয়ে চলা উচিত।

আমেরিকান একাডেমি অফ অফথালমোলজির মতে, যেকোনো সানগ্লাস কেনার আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে যাতে আপনি আপনার চোখকে সুরক্ষিত রাখতে ভালো সানগ্লাস কিনতে পারেন। 100 শতাংশ ইউভি ব্লক সহ সানগ্লাস কিনুন, সানগ্লাস কেনার সময় নিশ্চিত করুন যে তারা 100 শতাংশ ইউভি রশ্মি ব্লক করে এবং তাদের থেকে সুরক্ষা প্রদান করে। কিছু সানগ্লাস 400 NM পর্যন্ত UV ব্লক করে বলে দাবি করা হয়, তারাই একমাত্র সানগ্লাস যা 100 শতাংশ UV ব্লক করে।

গাঢ় রঙের মানে এই নয় যে সানগ্লাস কেনার সময় তাদের রঙের দিকে যাবেন না। গাঢ় রঙের চশমা মানে এই নয় যে চশমা যত গাঢ় হবে, সেগুলি আপনার চোখের জন্য তত বেশি নিরাপদ হবে। শুধুমাত্র 100 শতাংশ UV সুরক্ষা সহ সানগ্লাস UV রশ্মি থেকে রক্ষা করে। পোলারাইজড লেন্স শুধুমাত্র একদৃষ্টি কমায় পোলারাইজড লেন্সগুলি জল বা রাস্তার মত প্রতিফলিত পৃষ্ঠ থেকে প্রতিফলিত একদৃষ্টি কমাতে ডিজাইন করা হয়েছে। তারা UV সুরক্ষা প্রদান করে না। অতএব, মনে করবেন না যে আপনি পোলারাইজড লেন্স দিয়ে ইউভি রশ্মি থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। এই জন্য, আপনি বাজার থেকে UV সুরক্ষা সঙ্গে পোলারাইজড লেন্স সঙ্গে সানগ্লাস কিনতে পারেন। লেন্সের গুণমান প্রেসক্রিপশন ছাড়া সানগ্লাস কেনার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। উদাহরণস্বরূপ, সানগ্লাস পরুন এবং একটি সমতল জায়গায় যান এবং দেখুন মেঝেটি আপনার কাছে দৃশ্যমান কিনা। উভয় লেন্স একই রকম, একটি গাঢ় রঙের এবং অন্যটি হালকা। 

আরও পড়ুন

Advertisement

সানগ্লাসের আকার: সূর্য থেকে আপনাকে রক্ষা করার জন্য, বড় আকারের সানগ্লাস পরা গুরুত্বপূর্ণ যাতে সূর্য থেকে নির্গত UV রশ্মি আপনার চোখে প্রবেশ করা থেকে সুরক্ষিত থাকে। 

রঙ কোন ব্যাপার না: রঙিন লেন্স সহ সানগ্লাস (যেমন অ্যাম্বার বা ধূসর) সূর্যকে ততটা অবরুদ্ধ করে না। যাইহোক, বাদামী বা গোলাপী রঙের লেন্সগুলি আরও বিপরীত আলো প্রদান করে। গলফ বা বেসবলের মতো খেলার ক্রীড়াবিদরা একই ধরনের সানগ্লাস পরেন। সানগ্লাসের লেন্সগুলিতে আয়না ফিনিশের একটি স্তর থাকে যা আলোকে চোখ প্রবেশ করতে বাধা দেয় তবে এর অর্থ এই নয় যে তারা আপনার চোখকে UV আলো থেকে রক্ষা করে, তাই সানগ্লাসের রঙ নির্বিশেষে, তারা UV লাইটগুলিকে সম্পূর্ণরূপে ব্লক করে সানগ্লাস।

সস্তার চশমা কেনা থেকে বিরত থাকুন: মানুষ বাজার থেকে সস্তায় চশমা কেনে। আসলে, এই ধরনের সানগ্লাসে শুধুমাত্র গাঢ় রঙের কাঁচ বা প্লাস্টিকের লেন্স থাকে যা UV রশ্মি থেকে কোনোভাবেই রক্ষা করে না। তাই সবসময় ভালো জায়গা থেকে 100 শতাংশ সানগ্লাস সুরক্ষা সহ চশমা কিনুন।

 

TAGS:
Advertisement