scorecardresearch
 

Surya Namaskar Asana: মেদ ঝরা থেকে বার্ধক্য রোধ করা, জানুন সূর্য নমস্কারের ১০ উপকারিতা

Surya Namaskar Asana: সূর্য নমস্কার শুরু করার অল্প সময়ের মধ্যেই আপনি আপনার শারীরিক ও মানসিক অবস্থার অনেক পার্থক্য দেখতে পাবেন। জানুন সূর্য নমস্কারের ১০টি উপকারিতা কী কী। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

সূর্য প্রণাম বা নমস্কার হল ১২ টি শক্তিশালী নিয়মবদ্ধ আসন ভঙ্গী। প্রত্যেকটির নিজস্ব গুরুত্ব রয়েছে। যারা এই আসন নিয়মিত করেন, তাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভাল থাকে। এর পাশাপাশি শরীরে রক্ত সঞ্চালনও ভাল হয়। সূর্য নমস্কারের মাধ্যমে, আপনি আপনার চাপ কমাতে পারেন এবং এটি শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

সূর্য নমস্কার শুরু করার অল্প সময়ের মধ্যেই আপনি আপনার শারীরিক ও মানসিক অবস্থার অনেক পার্থক্য দেখতে পাবেন। জানুন সূর্য নমস্কারের ১০টি উপকারিতা কী কী। 

স্বাস্থ্যের উন্নতি করে 

আরও পড়ুন

সামগ্রিকভাবে স্বাস্থ্যের উন্নতি করতে দৈনন্দিন রুটিনে সূর্য নমস্কার অন্তর্ভুক্ত করুন এবং এটি সঠিক নিয়ম মেনে করুন। জীবনে ইতিবাচক শক্তি আসবে। ১২ টি আসন করার সময় গভীর শ্বাস নিতে হয়, যা শরীরের উপকার করে।

সহজে হজম হয় 

সূর্য নমস্কারের সময় পেটের অঙ্গগুলি প্রসারিত হয়, যা হজম প্রক্রিয়ার উন্নতি করে। যাদের কোষ্ঠকাঠিন্য, বদহজম বা পেটে জ্বালাপোড়ার সমস্যা রয়েছে, তারা প্রতিদিন সকালে খালি পেটে সূর্য নমস্কার করলে উপকার পাওয়া যাবে।

পেটের মেদ কমে

এই আসন করলে পেটের পেশী শক্তিশালী হয়। এগুলি নিয়মিত করলে পেটের মেদ কমে যায়।

ডিটক্সিফিকেশনে সাহায্য করে

এই আসনের সময় শ্বাস নেওয়া এবং ছাড়া হয়, যা ফুসফুসে বাতাস পৌঁছাতে সাহায্য করে। এর ফলে রক্তে অক্সিজেন পৌঁছায়। যার ফলে শরীরে উপস্থিত কার্বন ডাই অক্সাইড ও অন্যান্য বিষাক্ত গ্যাস বের হয়ে যায়।

প্রতিটি চিন্তা দূরে থাকবে

সূর্য নমস্কার করলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় এবং স্নায়ুতন্ত্র শান্ত হয়। যার ফলে আপনার দুশ্চিন্তা দূর হয়। সূর্য নমস্কার এন্ডোক্রাইন গ্রন্থি, বিশেষ করে থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা স্বাভাবিক করে।

Advertisement

শরীরে নমনীয়তা আসে

সূর্য নমস্কারের আসনের ফলে গোটা শরীরে ওয়ার্কআউট হয়। এটি শরীরকে নমনীয় করে তোলে।

 নিয়মিত পিরিয়ড হয়

যদি কোনও মহিলার অনিয়মিত পিরিয়ডের সমস্যা থাকে, তাদের সূর্য নমস্কার করলে এই সমস্যা চলে যাবে। এই আসনগুলির নিয়মিত অনুশীলন প্রসবের সময়ও ব্যথা কমায়।

মেরুদণ্ড মজবুত করে

সূর্য নমস্কারের সময় স্ট্রেচিং, পেশী এবং লিগামেন্ট সহ মেরুদণ্ডকে শক্তিশালী করে। সেই সঙ্গে কোমরকে নমনীয় করে তোলে।

বার্ধক্য রোধ করে

সূর্য নমস্কার করলে মুখে বলিরেখা পড়ে না, বার্ধক্য আসে না এবং ত্বকে উজ্জ্বলতা আসে।

ওজন কমাতে সাহায্য করে

সূর্য নমস্কার করে আপনি যত দ্রুত ওজন কমাতে পারবেন, তত দ্রুত ডায়েটিং করেও কাজে আসে না। যদি এটি দ্রুত করা হয়, তবে আপনার সেরা কার্ডিওভাসকুলার ওয়ার্কআউট হতে পারে।

কাদের সূর্য নমস্কার করা উচিত নয়? 

* গর্ভবতী মহিলাদের গর্ভাবস্থার তৃতীয় মাসের পরে এটি করা বন্ধ করা উচিত। 

* হার্নিয়া এবং উচ্চ রক্তচাপের রোগীদের সূর্য নমস্কার না করার পরামর্শ দেওয়া হয়। 

* যারা কোমরে ব্যথায় ভুগছেন তারা সূর্য নমস্কার শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নিন। 

* পিরিয়ডের সময় মহিলাদের সূর্য নমস্কার এবং অন্যান্য আসন করা উচিত নয়। 

 

Advertisement