scorecardresearch
 

Cooking Oil: রান্নার পর বেঁচে যাওয়া তেলে ফের রান্না করেন? জরুরি তথ্য দিল ICMR

অনেক সময়ই রান্না করার পর কড়াইয়ে তেল পড়ে থাকলে তা সযত্নে রেখে দেন অনেকে। তবে জানেন তো, টাকা বাঁচাতে গিয়ে এভাবে তেল বাঁচালে আখেরে বড় বিপদ হতে পারে। হ্যাঁ, এমনটাই জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। 

Advertisement
রান্নার তেল নিয়ে গাইডলাইন দিল আইসিএমআর। রান্নার তেল নিয়ে গাইডলাইন দিল আইসিএমআর।
হাইলাইটস
  • রান্নার তেল ব্যবহারের নিয়ম জানুন।
  • গাইডলাইন দিল আইসিএমআর।
  • রান্নার তেল ভুল ভাবে ব্যবহার করলেই বিপদ।

তেল ছাড়া রান্না জাস্ট অসম্ভবই বটে! আর এই তেলই যত সমস্যা বাধায় আমাদের শরীরে। ভাল তেলে রান্না না করলে শরীর খারাপ হতে পারে যেমন, আবার বেশি তেলে রান্না করে খেলেও বিপদ। আর বাজারে তেলের যা দাম, তা বাঁচানোর জন্য সকলেই চেষ্টা করেন। সেই কারণেই অনেক সময়ই রান্না করার পর কড়াইয়ে তেল পড়ে থাকলে তা সযত্নে রেখে দেন অনেকে। তবে জানেন তো, টাকা বাঁচাতে গিয়ে এভাবে তেল বাঁচালে আখেরে বড় বিপদ হতে পারে। হ্যাঁ, এমনটাই জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। 

কী জানাল আইসিএমআর? 

এক নির্দেশিকায় আইসিএমআরের তরফে সতর্ক করা হয়েছে যে, রান্নার পর যে অবশিষ্ট তেল পড়ে থাকে কড়াইয়ে, সেই তেল যদি পুনরায় ব্যবহার করা হয়, তা হলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। অর্থাৎ, অবশিষ্ট তেলকে পুনরায় আগুনে পোড়ালে তা থেকে বিশেষ যৌগ উৎপন্ন হয়, যা আমাদের শরীরে গেলে মারাত্মক ক্ষতি করতে পারে। 

আরও পড়ুন

রান্নার তেল নিয়ে গাইডলাইন দিল আইসিএমআর।
রান্নার তেল নিয়ে গাইডলাইন দিল আইসিএমআর।

আইসিএমআরের তরফে জানানো হয়েছে, উদ্ভিজ তেল বা যে কোনও ধরনের তেলকে বারবার গরম করা খারাপ। বারবার গরম করলে বিষাক্ত যৌগ তৈরি হতে পারে। যা হৃদরোগ এবং ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়। 

রান্নার তেল সঠিক ভাবে ব্যবহার করলে সুস্থ থাকবেন।
রান্নার তেল সঠিক ভাবে ব্যবহার করলে সুস্থ থাকবেন।

শুধুমাত্র বাড়িতে নয়, বাইরে অর্থাৎ, রেস্তরাঁয় বা কোনও খাবারের দোকানে রান্নায় ব্যবহার করা অবশিষ্ট তেল দিয়ে যদি ফের রান্না করা হয়, তা হলে ক্ষতি হতে পারে শরীরে। উচ্চ তাপমাত্রায় তেলে থাকা কিছু চর্বি ট্রান্স ফ্যাটে পরিণত হয়। ট্রান্স ফ্যাট ক্ষতিকারক চর্বি, যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়। যখন তেল পুনরায় ব্যবহার করা হয় তখন ট্রান্স ফ্যাটের পরিমাণ বৃদ্ধি পায়।

Advertisement

তা হলে কি, রান্নার পর কড়াইয়ে যে তেল বেঁচে যায়, তা কি ফেলে দেবেন? আইসিএমআরের পরামর্শ, ১-২ দিনের মধ্যেই সেই পড়ে থাকা তেলে রান্না করে ফেলতে হবে। 
 

Advertisement