scorecardresearch
 

Water And Indigestion: পানীয় জল থেকেও হতে পারে বদহজম-গ্যাস-অম্বলের সমস্যা! কীভাবে?

Water And Indigestion: আমরা ছোটবেলা থেকে শুনে আসছি জলই জীবন। আমাদের হজমশক্তি শক্তিশালী রাখতে জলের অবদান খুবই গুরুত্বপূর্ণ! কিন্তু বর্তমানে দূষণ একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

Advertisement
পানীয় জল থেকেও হতে পারে বদহজম-গ্যাস-অম্বলের সমস্যা! পানীয় জল থেকেও হতে পারে বদহজম-গ্যাস-অম্বলের সমস্যা!
হাইলাইটস
  • আমরা ছোটবেলা থেকে শুনে আসছি জলই জীবন।
  • আমাদের হজমশক্তি শক্তিশালী রাখতে জলের অবদান খুবই গুরুত্বপূর্ণ!
  • বর্তমানে দূষণ একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

Water And Indigestion: আমরা ছোটবেলা থেকে শুনে আসছি জলই জীবন। আমাদের হজমশক্তি শক্তিশালী রাখতে জলের অবদান খুবই গুরুত্বপূর্ণ! কিন্তু বর্তমানে দূষণ একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আমরা যে জল পান করি তা কতটা বিশুদ্ধ? এ বিষয়ে তথ্য থাকা জরুরি। দূষিত জল আপনার পেটের ক্ষতি করে। বিশেষজ্ঞদের মতে, দূষিত জল আপনার পেটের ক্ষতি করতে পারে।

জল দূষিতকারী উপাদানগুলি চিহ্নিত করা গুরুত্বপূর্ণ। দূষিত উপাদানগুলির মধ্যে রয়েছে ভারী ধাতু, কীটনাশক এবং রাসায়নিক কণা, যা জলের সঙ্গে মিশে এবং এটি নষ্ট করে। এ ধরনের জল পান করলে আমাদের শরীর সংক্রমণের ঝুঁকিতে পড়তে পারে।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণ
বিশেষজ্ঞদের মতে, জীবাণু দূষণকারীরা জলকে দূষিত করে। এরা সরাসরি মানুষের অন্ত্রে ছড়িয়ে পড়ে। Enatomebhistolytica, E. coli, Salmonella এবং Giardia-এর মতো ব্যাকটেরিয়া পেটে মারাত্মক সংক্রমণ ঘটায়। শুধু তাই নয়, এই সব ব্যাকটেরিয়া সংক্রমণে প্রাণহানীর ঝুঁকিও হতে পাবে।

আরও পড়ুন

কোন কোন রোগের ঝুঁকি বেশি?
দূষিত জলেতে ভারী সীসা, আর্সেনিক এবং পারদ থাকে যা হজমের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করে। এসব বিষাক্ত কণার কারণে হজমশক্তি দুর্বল হয়ে পড়ে। এর কারণে গ্যাস্ট্রাইটিস, আলসার এবং পুষ্টি শোষণের অভাবের মতো নানা ধরনের সমস্যা দেখা দিতে শুরু করে। আসুন আমরা আপনাকে বলি যে দূষিত জল পান করার ফলে অন্ত্রের রোগ এবং ডিসবায়োসিসের মতো বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হতে পারে, যা রোগীর জীবনকে ঝুঁকিতেও ফেলতে পারে।

কীভাবে নিজেকে রক্ষা করা যায়?
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দূষিত জলের কারণে সৃষ্ট স্বাস্থ্য সমস্যা এড়াতে জল ফুটিয়ে পান করুন। জল ফুটিয়ে বিশুদ্ধ করা যায়। শীতকালে, পান করার আগে বা গার্গল করার আগে জল সবসময় ফুটিয়ে নিতে হবে। গরমে জল ফুটিয়ে কিছুক্ষণ ঠান্ডা করে তারপর ব্যবহার করুন। এ ছাড়া ফিল্টারও ব্যবহার করা যায়।

Advertisement

Advertisement