scorecardresearch
 

Weight Loss Diet: খাদ্যতালিকা থেকে বাদ দিন এই ৪ খাবার, ওজন-ভুঁড়ি কমবে হুড়মুড়িয়ে

Weight Loss Diet: যারা ওজন কমাতে চান তাদের ডায়েট থেকে কয়েকটি জিনিস পুরোপুরি বাদ দেওয়া উচিত। মাত্র ৪ রকম খাবার দৈনন্দিন খাদ্যতালিকা থেকে বাদ দিতে পারলেই হু হু করতে কমবে ওজন, কমবে ভুঁড়িও। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
মাত্র ৪ রকম খাবার দৈনন্দিন খাদ্যতালিকা থেকে বাদ দিতে পারলেই হু হু করতে কমবে ওজন, কমবে ভুঁড়িও। মাত্র ৪ রকম খাবার দৈনন্দিন খাদ্যতালিকা থেকে বাদ দিতে পারলেই হু হু করতে কমবে ওজন, কমবে ভুঁড়িও।
হাইলাইটস
  • যারা ওজন কমাতে চান তাদের ডায়েট থেকে কয়েকটি জিনিস পুরোপুরি বাদ দেওয়া উচিত।
  • মাত্র ৪ রকম খাবার দৈনন্দিন খাদ্যতালিকা থেকে বাদ দিতে পারলেই হু হু করতে কমবে ওজন, কমবে ভুঁড়িও।

Easy Weight Loss Tips: প্রায়শই লোকেরা ওজন কমানোর জন্য ঘাম এবং জিমে ঘন্টার পর ঘন্টা ব্যায়াম করেন। এগুলি ছাড়াও, তারা জানে না যে তারা কী কৌশল অবলম্বন করে, যাতে তাদের স্থূলতা এবং বিশেষত পেটের চর্বি কমানো যায়।

কিন্তু খুব কম লোকই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে মনোযোগ দেয় এবং তা হল ডায়েট। ডায়েটে মনোযোগ দেওয়ার অর্থ সবসময় কম খাওয়া নয় বরং সঠিক খাওয়াও। তাহলে চলুন জেনে নেওয়া যাক যারা ওজন কমাতে চান তাদের ডায়েট থেকে কোন কোন জিনিসগুলিকে পুরোপুরি বাদ দেওয়া উচিত। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

ভাত
যখন পেটের চর্বি কমানোর কথা আসে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রথম যে জিনিসটি সুপারিশ করেন তা হল আপনার খাদ্য থেকে ভাত বাদ দেওয়া বা অন্তত ভাতের পরিমাণ কপিয়ে ফেলা। আসলে, ভাত খেলে স্থূলতা দ্রুত বাড়ে। তাই আপনি যদি ওজন এবং ভুঁড়ি দুটোই একসঙ্গে কমাতে চান, তাহলে কিছু সময়ের জন্য ভাত খাওয়ার লোভ ত্যাগ করতে হবে।

আরও পড়ুন

চিনি
চিনি আমাদের স্বাস্থ্যের সবচেয়ে বড় শত্রু। এটি খেলে স্থূলতা খুব দ্রুত বাড়ে এবং এটি ছাড়ার পরে এটি সমানভাবে দ্রুত হ্রাস পায়। তাই আপনার ডায়েট থেকে চিনি এবং চিনি থেকে তৈরি জিনিসগুলি থেকে সম্পূর্ণ দূরত্ব তৈরি করুন। আপনার যদি অনেক মিষ্টি খেতে ভালো লাগে, তাহলে প্রাকৃতিক চিনি বা গুড় দিয়ে খাবার খান।

ময়দার রুটি
পেটের চর্বি কমাতে তৃতীয় যে জিনিসটি এড়িয়ে চলতে হবে তা হল ময়দার রুটি। ভারতীয় বাড়িতে সকালের নাস্তা থেকে ডেজার্ট পর্যন্ত ময়দার রুটি ব্যবহার করা হয়। কিন্তু এটি অতিরিক্ত পরিমাণে খেলে ওজনও দ্রুত বৃদ্ধি পায়। এটি শরীরে উচ্চ কোলেস্টেরলের কারণও হতে পারে। হ্যাঁ, আপনি ময়দারর পরিবর্তে ব্রাউন ব্রেড বা আটার রুটি খেতে পারেন।

Advertisement

মিহি ময়দা
ময়দার তৈরি জিনিস অতিরিক্ত খাওয়ার কারণে শুধু স্থূলতা নয়, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরলের মতো নানা সমস্যা দেখা যায়। কিছু গবেষণায় এটাও এসেছে যে ময়দার তৈরি জিনিস আপনাকে সময়ের আগেই বুড়ো করে দেয়। তাই আপনার খাদ্যতালিকা থেকে ময়দাকে চিরতরে বাদ দেওয়াই ভালো হবে।

বিশেষ দ্রষ্টব্য: এই নিবন্ধে দেওয়া তথ্য শুধুমাত্র সাধারণ জ্ঞান আর ধারণার জন্য। যে কোনও প্রতিকার বা সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Advertisement