scorecardresearch
 

Weight Loss Tips: ওজন ও চর্বি কমানোর মধ্যে ফারাক আছে, আপনার কোনটা দরকার? জানুন

ওজন এবং চর্বি কমানো আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর বিভিন্ন প্রভাব ফেলে। যদিও হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস সহ ওজন কমানোর কিছু সুবিধা রয়েছে, তবে এটি সর্বদা ভাল স্বাস্থ্যের লক্ষণ নয়।

Advertisement
ওজন ও চর্বি কমানোর মধ্যে ফারাক আছে, আপনার কোনটা দরকার? জানুন ওজন ও চর্বি কমানোর মধ্যে ফারাক আছে, আপনার কোনটা দরকার? জানুন
হাইলাইটস
  • ওজন কমানো বলতে শরীরের ওজন হ্রাসকে বোঝায়
  • চর্বি কমানো মানে বিশেষ করে শরীরের খারাপ চর্বি কমানো

ওজন এবং চর্বি কমানো আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর বিভিন্ন প্রভাব ফেলে। যদিও হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস সহ ওজন কমানোর কিছু সুবিধা রয়েছে, তবে এটি সর্বদা ভাল স্বাস্থ্যের লক্ষণ নয়। আসলে, খুব দ্রুত বা সহজে ওজন কমানো আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। একই সময়ে, চর্বি কমানোর সঙ্গে শরীরের প্রদাহ কমানো এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করা সহ অনেক সুবিধাও জড়িত।

ওজন কমানো কী?

ওজন কমানো বলতে শরীরের ওজন হ্রাসকে বোঝায়, যা জল, পেশী এবং পুরো শরীরের যে কোনও অংশ থেকে হতে পারে। যখন আপনি ওজন হ্রাস করেন, আপনার শরীরের ভর হ্রাস পাচ্ছে, সেই ওজন যেখান থেকে আসছে তা নির্বিশেষে। আপনি ওজন কমানোর জন্য অনেক পদ্ধতি ব্যবহার করতে পারেন, যেমন ক্যালোরির পরিমাণ কমানো, ব্যায়াম করা বা ওজন কমানোর ওষুধ ব্যবহার করা।

চর্বি কমানো কী?

চর্বি কমানো মানে বিশেষ করে শরীরের খারাপ চর্বি কমানো। আপনি যখন চর্বি পোড়ান, আপনার শরীর খারাপ চর্বি পোড়ায়। চর্বি কমানো আপনার ফিগারে একটি পার্থক্য করে। একটি নিখুঁত ফিগার বজায় রাখা বেশিরভাগ মহিলাদের সবচেয়ে সাধারণ উদ্বেগ। খাবার এবং ব্যায়ামের যত্ন নেওয়ার পাশাপাশি কম মানসিক চাপ এবং সঠিক ঘুমও মেদ কমানোর ভালো উপায়।

কোনটা দিয়ে শুরু করব

ওজন হ্রাস এবং চর্বি হ্রাসের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল যে তারা শরীরের ওজন এবং পরামিতিগুলিকে প্রভাবিত করে। যখন আপনি ওজন হ্রাস করেন, আপনি চর্বি সহ জলের ওজন বা পেশীর ওজন হ্রাস করেন। এগুলি ছাড়াও ওজন হ্রাসের ফলে দুর্বলতা এবং পেশী ভর হ্রাসের অনুভূতি হতে পারে, যা আপনার ফিটনেসের জন্য ভালো এবং বডি বিল্ডারদের জন্য একটি ভাল সমাধান। অন্যদিকে, চর্বি হ্রাস পেশীগুলিকে পিছনে রেখে পেটের চর্বির মতো খারাপ শরীরের চর্বি কমানোর দিকে মনোনিবেশ করে। এটি আপনার শক্তি এবং পেশী ভর বজায় রাখতে সহায়তা করে।

Advertisement

ওজন কমানো এবং চর্বি কমানোর মধ্যে আরেকটি পার্থক্য হল সময়। ওজন কমানো চর্বি কমানোর চেয়ে দ্রুত হতে পারে, বিশেষ করে যদি আপনি কম ডায়েট বা উপবাসের মতো পদ্ধতি ব্যবহার করেন। কিন্তু দ্রুত ওজন হ্রাস প্রায়শই টেকসই হয় না এবং এর বিপরীত প্রভাবও হতে পারে। যেখানে আপনি একটু অসাবধান হলেই আবারও ওজন বাড়তে পারে। একই সময়ে, চর্বি কমানো একটি ধীর প্রক্রিয়া, যার জন্য ক্রমাগত ব্যায়াম প্রয়োজন। এই ক্ষেত্রে, আপনার জন্য একটি ভাল ডায়েট অনুসরণ করা খুব গুরুত্বপূর্ণ।

Advertisement