scorecardresearch
 

Weight Loss Tips: চটজলদি ওজন কমাতে চান? রোজ খান এই ৬টি ড্রাই ফ্রুট

যারা ওজন কমাতে চান, তাদের খাদ্য তালিকায় অবশ্যই থাকা উচিত শুকনো ফল বা ড্রাই ফ্রুট। যা শুধু প্রোটিন সমৃদ্ধ নয়, পাশাপাশি খিদে নিয়ন্ত্রণ করে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য ফিট রাখতে সহায়তা করে। এতে স্বাস্থ্যকর চর্বি এবং অন্যান্য অনেক পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • যারা ওজন কমাতে চান, তাদের খাদ্য তালিকায় অবশ্যই থাকা উচিত শুকনো ফল বা ড্রাই ফ্রুট।
  • যা শুধু প্রোটিন সমৃদ্ধ নয়, পাশাপাশি খিদে নিয়ন্ত্রণ করে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য ফিট রাখতে সহায়তা করে।

যারা ওজন কমাতে চান, তাদের খাদ্য তালিকায় অবশ্যই থাকা উচিত শুকনো ফল বা ড্রাই ফ্রুট। যা শুধু প্রোটিন সমৃদ্ধ নয়, পাশাপাশি খিদে নিয়ন্ত্রণ করে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য ফিট রাখতে সহায়তা করে। এতে স্বাস্থ্যকর চর্বি এবং অন্যান্য অনেক পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। আজ আমরা আপনাকে এমন কিছু শুকনো ফলের কথা বলব যা, আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে।

এই শুকনো ফল বাদাম ওজন কমাতে সাহায্য করে-
বাদাম-প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বির একটি দুর্দান্ত উৎস, যা খিদে কমাতে এবং আপনাকে পেট ভরাতে সহায়তা করতে পারে। বাদামে ফাইবারও রয়েছে, যা হজমের জন্য গুরুত্বপূর্ণ বলে পরিচিত। এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। অনেক গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন বাদাম খাওয়া পেটের চর্বি কমাতে সাহায্য করে। 

পেস্তা- পেস্তাকে প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বির ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়। অন্যান্য শুকনো ফলের তুলনায় এতে ক্যালোরি কম থাকে, যার কারণে এটি ওজন কমানোর জন্য খুবই ভালো বলে মনে করা হয়। অনেক গবেষণায় দেখা গেছে যে পেস্তা খাওয়া মোট ক্যালরির পরিমাণ কমাতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

আরও পড়ুন

কাজু- কাজুতে স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিন বেশি থাকে, যা আপনাকে পরিপূর্ণ রাখতে সাহায্য করতে পারে। এটিতে ম্যাগনেসিয়ামও রয়েছে, যা হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ এবং শরীরের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। তবে কাজুতে ক্যালোরির পরিমাণ অনেক বেশি, তাই এটি পরিমিত পরিমাণে খাওয়া উচিত। 

আখরোট - আখরোট ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস, যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় এবং শরীরের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। এটিতে প্রোটিন এবং ফাইবারও বেশি, যা ক্ষুধা কমাতে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সাহায্য করতে পারে। গবেষণায় দেখা গেছে যে নিয়মিত আখরোট খাওয়া মোট ক্যালোরি গ্রহণ কমাতে এবং কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে সাহায্য করতে পারে। খেজুর- খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার থাকে এবং এটি হজম নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি পটাসিয়ামের একটি ভাল উৎস, যা হার্টের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। তবে খেজুরে ক্যালোরি বেশি থাকে, তাই এগুলো পরিমিত খাওয়া উচিত। 

Advertisement

কিসমিস- খেজুরের মতো কিশমিশকেও ফাইবারের খুব ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয় এবং হজম নিয়ন্ত্রণে সাহায্য করে। এগুলিতে অ্যান্টিঅক্সিডেন্টও বেশি থাকে, যা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। তবে খেজুরের মতো কিশমিশেও ক্যালরি বেশি থাকে, তাই পরিমিত পরিমাণে খাওয়া উচিত।

 

Advertisement