scorecardresearch
 

Women Hygiene During Periods: পিরিয়ডে কতক্ষণ পরে বদলাবেন ন্যাপকিন? গোপনাঙ্গের সংক্রমণ এড়াতে যা খেয়াল রাখা জরুরি

Women Hygiene During Periods: মাসের এই সময়কালের বিভিন্ন সমস্যা কিছুটা কম করতে, সুস্থ থাকতে মেনে চলা উচিত কিছু নিয়ম। এর ফলে অন্যান্য রোগের থেকেও মুক্তি পাবেন আপনি। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

পিরিয়ড, একজন মহিলার শরীরের অত্যাবশ্যকীয় প্রক্রিয়াগুলির মধ্যে একটি। পিরিয়াডের সময়ে সঠিক পরিচ্ছন্নতা এবং সঠিক খাবার খাওয়া খুবই জরুরি। এই সময় কিছু নিয়ম মেনে চলাই পেটে ব্যথা, মাথা ঘোরা, গা বমি ভাব ইত্যাদি নানা সমস্যা কমানোর চাবিকাঠি হল। মাসের এই সময়কালের বিভিন্ন সমস্যা কিছুটা কম করতে, সুস্থ থাকতে মেনে চলা উচিত কিছু নিয়ম। এর ফলে অন্যান্য রোগের থেকেও মুক্তি পাবেন আপনি। 

প্রতি ৪-৬ ঘণ্টা অন্তর স্যানিটারি ন্যাপকিন পরিবর্তন

পিরিয়ডের সময়, প্রতি ৪-৬ ঘণ্টার মধ্যে স্যানিটারি ন্যাপকিন বা ট্যাম্পন পরিবর্তন করা উচিত। এতে ভ্যাজাইনাল সংক্রমণ হওয়ার সম্ভাবনা কম থাকে। যাদের পিরিয়ডের সময় যোনিপথে চুলকানি, ফুসকুড়ি, জ্বালা ইত্যাধি সমস্যা দেখা দেয়, এই স্বাস্থ্যবিধি মেনে চললে, এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। 

আরও পড়ুন

নিয়মিত স্নান করুন ও সঠিক ভাবে গোপনাঙ্গ পরিচ্ছন্ন রাখুন 

আপনার যোনি নিয়মিত পরিষ্কার রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেশির ভাগ মানুষই সঠিক উপায় তা পরিষ্কার করেন না নিয়মিত। যোনি থেকে মলদ্বার পর্যন্ত আপনার ব্যবহার করে পরিষ্কার করুন, একেবারেই এর উল্টোটা নয়। মলদ্বার থেকে যোনিপথে হাত নড়াচড়া করলে, মলদ্বার থেকে ব্যাকটেরিয়া যোনিপথে বা মূত্রনালীতে সংক্রমণ হতে পারে। 

সাবান বা ইন্টিমেট ওয়াশ ব্যবহারে সাবধান 

বিশেষজ্ঞরা বলছেন, যোনির ত্বক খুবই নরম। তাই এখানে সাবান ব্যবহার এড়িয়ে চলুন। আসলে সাবানের পিএইচ লেভেল অনেক বেশি। এই জায়গায় অতিরিক্ত সাবান ব্যবহার করলে চুলকানি, ফুসকুড়ি হতে পারে। এক্ষেত্রে আপনি ইন্টিমেট ওয়াশ ব্যবহার করতে পারেন। তবে কেনার সময় অবশ্যই পিএইচ ব্যাল্যান্স দেখে নেবেন এবং বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। তবে সেক্ষেত্রে মাথায় রাখতে হবে, প্রতিদিন ব্যবহার করলেও পিরিয়ডের সময় এই ধরণের পণ্যগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন। 

Advertisement

ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন সঠিকভাবে স্থানে ফেলুন

আপনার ব্যবহার করা ট্যাম্পন এবং স্যানিটারি ন্যাপকিন সঠিকভাবে নিষ্পত্তি করা খুবই গুরুত্বপূর্ণ। ফেলে দেওয়ার আগে সঠিকভাবে মুড়ে ফেলুন, যাতে ব্যাকটেরিয়া এবং সংক্রমণ ছড়িয়ে না পড়ে। এরপর সঠিকভাবে হাত ধোয়া জরুরি। 

স্যানিটেশনের একটি নির্দিষ্ট পদ্ধতি মেনে চলুন 

অনেক মহিলার মধ্যে ভারী ফ্লোয়ের সময় ট্যাম্পন এবং স্যানিটারি ন্যাপকিন বা দুটি স্যানিটারি ন্যাপকিন একসঙ্গে ব্যবহার করার প্রবণতা দেখা যায়। যদিও এতে বিপদের আশঙ্কা কম, তবে এটি সংক্রমণও ঘটাতে পারে। একটি স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। ভারী প্রবাহের কারণে সেটি প্রয়োজনে কম সময়ের ব্যবধানে পরিবর্তন করুন। 

 

Advertisement