scorecardresearch
 

Worst Food Combinations: সুস্থ থাকতে চান? ভুলেও একসঙ্গে খাবেন না এই সব খাবার

Food- Health Tips: কিছু জিনিস আছে যা, একসঙ্গে খেলে উপকারের চেয়ে অপকারই বেশি হয়। এমনকী অনেক সমস্যায় পড়তে হয়। কিছু জিনিসে একসঙ্গে খাওয়া উচিত নয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

কিছু পুষ্টিগুণ একসঙ্গে মিশিয়ে খেলে স্বাস্থ্যের অনেক উপকার হয়য। যেমন ভিটামিন ডি এবং ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন সি ইত্যাদি। তবে কিছু জিনিস আছে যা, একসঙ্গে খেলে উপকারের চেয়ে অপকারই বেশি হয়। এমনকী অনেক সমস্যায় পড়তে হয়। দুধের সঙ্গে দই খাওয়া উচিত নয়। কিছু জিনিসে একসঙ্গে খাওয়া উচিত নয়। নয়তো হজমজনিত সমস্যায় পড়তে হয়। জানুন কোন খাবারগুলি একসঙ্গে খাওয়া এড়িয়ে চলবেন।

পরোটা ও দই 

পরোটার সঙ্গে দই খাওয়া খুবই চল আছে। পরোটায় ফ্যাট থাকে এবং দই চর্বি হজমে বাধা সৃষ্টি করে। যদিও দই রুটির সাথে আরামে খাওয়া যায়।

আরও পড়ুন

খাবার ও চা 

খাবার খাওয়ার পর  চা পান করা উচিত নয়, এটি আপনার হজম নষ্ট করতে পারে।

মাছ ও দই 

মাছের সঙ্গে দই খাওয়া উচিত নয়। দই ঠান্ডা এবং মাছ গরম। দুটোই একসঙ্গে খেলে পেটের সমস্যা ও ত্বকে অ্যালার্জির মতো সমস্যা হতে পারে।

দুধ ও ভাজা

দুধের সঙ্গে ভাজা জিনিস খাওয়া এড়িয়ে চলতে হবে। দুধে উপস্থিত পশু প্রোটিন ভাজা খাবারের সঙ্গে প্রতিক্রিয়া করতে পারে এবং আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। এছাড়া অড়হড় ডাল ও তিল দিয়েও দুধ পান করা উচিত নয়।

দুধ ও ফল 

দুধের সঙ্গে ফল কখনই খাওয়া উচিত নয়। আপনি যখন দুধের সঙ্গে ফল খান, তখন দুধে উপস্থিত ক্যালসিয়াম ফলের এনজাইমগুলিকে শোষণ করে এবং আপনার শরীর ফল থেকে পুষ্টি পায় না।

ফাস্ট ফুড ও কোল্ড ড্রিংকস 

পিৎজা, বার্গার ও ছোলা ভাটুরে ইত্যাদির সঙ্গে কোল্ড ড্রিঙ্কস খাওয়া উচিত নয়। ভাজা খাবার অম্লীয় এবং ঠান্ডা পানীয়ও অম্লীয়। একটি গরম এবং অন্যটি ঠান্ডা। দুটোই একসঙ্গে খেলে শরীরের তাপমাত্রা খারাপ হতে পারে।

Advertisement

 

Advertisement