scorecardresearch
 

Yoga Do's- Dont's- Guidelines: যোগাসনে আগে এভাবে প্রস্তুতি নিন, এই ৮ জিনিস মানলেই সুস্থ থাকবে শরীর- মন

Yoga: যোগব্যায়াম শুধুমাত্র বাহ্যিকভাবে শরীরকে সুন্দর ও সুঠাম করে না, এটি আমাদের শরীরকে অভ্যন্তরীণ শক্তিও দেয়। যোগব্যায়াম করলে একজন ব্যক্তি অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

সুস্থ জীবনের জন্য যোগব্যায়াম খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মনে করা হয়। এক কথায় বলা যায়, উন্নত স্বাস্থ্যে ও মনের প্রশান্তির  জন্য যোগব্যায়াম অপরিহার্য। অনেকে মনে করে যে, শুধুমাত্র শরীরকে নমনীয় করার জন্য যোগব্যায়াম করা হয়। কিন্তু তা একেবারে সঠিক নয়। যোগাসনের রয়েছে বহুমুখী উপকারিতা।

যোগব্যায়াম শুধুমাত্র বাহ্যিকভাবে শরীরকে সুন্দর ও সুঠাম করে না, এটি আমাদের শরীরকে অভ্যন্তরীণ শক্তিও দেয়। যোগব্যায়াম করলে একজন ব্যক্তি অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তবে যোগব্যায়াম করার আগে কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি। জানুন যোগব্যায়াম করার আগে কীভাবে নিজেকে প্রস্তুত করবেন।

* যোগব্যায়াম করার সময় আঁটসাঁট পোশাক পরবেন না। শরীরের পেশী টানটান এবং খিঁচুনির সময়, এতে জামাকাপড় ছিঁড়ে যাওয়ার ভয় থাকে সঠিকভাবে আসন করা যায় না।

* যোগব্যায়াম করার আগে, এমন একটি সময় বেছে নিন যখন আপনি সম্পূর্ণ মুক্ত। সময়টা সকাল হলে সবচেয়ে ভাল। খেয়াল রাখবেন যেন, আপনি সপ্তাহে সাত দিনই এই সময়ে খালি থাকবেন । প্রতিদিন নির্দিষ্ট সময়ে যোগব্যায়াম করুন। এতে শরীরে শক্তি বজায় থাকে। নির্দিষ্ট সময়ে যোগব্যায়াম না করলে, এর সম্পূর্ণ সুফল পাবেন না।

* যোগব্যায়াম করার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ প্রয়োজন। এছাড়া পরিবেশ শান্ত থাকতে হবে। যদি বিশুদ্ধ বাতাসের চলাচল থাকে, তবে সেই স্থানটি যোগ আসনের জন্য উপযুক্ত। তাই যোগব্যায়াম করার আগে জায়গা ঠিক করে নিন।

* সকালে খালি পেটে যোগব্যায়াম করা ভাল। যদি এটি সম্ভব না হয়, তবে যোগব্যায়াম এবং খাবারের মধ্যে কমপক্ষে ৩ ঘণ্টার ব্যবধান রাখুন। আপনি যোগব্যায়াম করার কিছু সময় পরে খাবার খেতে পারেন তবে যোগব্যায়ামের কমপক্ষে 3 ঘণ্টা আগে খাবেন না। তবে খাওয়ার পরে বজ্রাসন করতে পারেন।

Advertisement

* যোগব্যায়াম করার সময় মনোযোগী থাকুন। মোবাইল ফোন ব্যবহার বা কারও সঙ্গে কথা বলা এড়িয়ে চলুন। মনে রাখবেন যোগব্যায়ামের শারীরিক এবং মানসিক উভয় প্রভাব রয়েছে।

* যোগব্যায়াম করার সময় আপনি যদি ক্লান্ত বোধ করেন তবে যোগাসন করা বন্ধ করবেন না। ধীরে ধীরে অনুশীলন করতে থাকুন, স্ট্যামিনা তৈরি করতে কিছুটা সময় লাগে।

* যোগব্যায়ামে শ্বাস খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়া নিয়ন্ত্রণ না করে, যোগব্যায়াম করা অসম্পূর্ণ। আসন করার সময় মুখ দিয়ে শ্বাস নেবেন না। যোগব্যায়াম প্রশিক্ষকের কাছ থেকে তথ্য নেওয়ার পর, যোগাসন করার সময় নিয়ম অনুযায়ী শ্বাস নিন।

* নিজেকে অন্যের সঙ্গে তুলনা করবেন না, ধীরে ধীরে অনুশীলন করতে থাকুন। কোনও সমস্যা হলে সঙ্গে সঙ্গে প্রশিক্ষককে জানান। যোগব্যায়ামের পাশাপাশি প্রাণায়াম ও ধ্যানও করুন। এতে আপনি অনেক উপকার পাবেন।

 

TAGS:
Advertisement