scorecardresearch
 

Tea Benefits: মাটির ভাঁড়ে চা খাওয়া কি উচিত? কী হয় শরীরে? জানুন

প্রযুক্তির যুগে আধুনিক হয়েছে মানবসভ্যতা। তা সত্ত্বেও অনেকেই আছেন যাঁরা মাটির ভাঁড়ে চা খেতে বিশেষ ভাবে পছন্দ করেন। অনেকের কাছেই মাটির ভাঁড়ে চা খাওয়াটা তৃপ্তির। কারও কাছে আবার এটা নস্টালজিয়ার মতো। এখনও নানা জায়গায় মাটির ভাঁড়ে চা বিক্রি হয়।

Advertisement
ছবি: সংগৃহীত। ছবি: সংগৃহীত।
হাইলাইটস
  • অনেকেই আছেন যাঁরা মাটির ভাঁড়ে চা খেতে বিশেষ ভাবে পছন্দ করেন।
  • অনেকের কাছেই মাটির ভাঁড়ে চা খাওয়াটা তৃপ্তির।
  • এখনও নানা জায়গায় মাটির ভাঁড়ে চা বিক্রি হয়।

চা খেতে কে না ভালবাসে বলুন! ঘুম থেকে ওঠার পর হোক কিংবা কাজের ফাঁকে, একটু চা না হলে ঠিক জমে না! তাই চা প্রেমী মানুষের সংখ্যা নেহাত কম নয়। চায়ের জন্য অনেকে প্রচুর টাকা খরচ করতেও পিছপা হন না। অনেকের আবার শখ রয়েছে, চায়ের পাত্র নিয়ে। শৌখিন পাত্রে চা পান করতে অনেকেই চান। আবার অনেকেই মাটির ভাঁড়ে চায়ের স্বাদ নেন। ইদানীং অবশ্য রাস্তার ধারে বিভিন্ন চায়ের স্টলে প্লাস্টিকের পাত্রে এই পানীয় দেওয়া হয়। জানেন তো, এটি খুবই ক্ষতিকারক। 

প্রযুক্তির যুগে আধুনিক হয়েছে মানবসভ্যতা। তা সত্ত্বেও অনেকেই আছেন যাঁরা মাটির ভাঁড়ে চা খেতে বিশেষ ভাবে পছন্দ করেন। অনেকের কাছেই মাটির ভাঁড়ে চা খাওয়াটা তৃপ্তির। কারও কাছে আবার এটা নস্টালজিয়ার মতো। এখনও নানা জায়গায় মাটির ভাঁড়ে চা বিক্রি হয়। মাটির ভাঁড়ে চা না খেলে ঠিক যেন জমে না। জানেন কি, মাটির ভাঁড়ে চা খেলে আসলে শরীরের উপকার হয়। হ্যাঁ, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। 

মাটির ভাঁড়ের চা কেন উপকারী?

অনেকেই দুধ চা খেতে ভালবাসেন। কিন্তু দুধ চা খেলে আবার অনেকের অ্যাসিডিটির সমস্যা হয়। তাই শরীর বিগড়োয়। বিশেষজ্ঞদের মতে, মাটির ভাঁড়ে করে যদি দুধ চা খান কেউ, তা হলে এই সমস্যা হবে না। কেন? মাটির ভাঁড়ে অ্যালক্যালাইন থাকে। যা অ্যাসিডিটির সমস্যা কমায়। 

শুধু কী তাই, মাটির ভাড়ে চায়ে অনেক পুষ্টিগুণও রয়েছে। এই ভাঁড়ে চা খেলে শরীর পুষ্টি পায়। কারণ, মাটিতে ফসফরাস, খনিজ থাকে। যা উপকারী। তা হলে, যাঁরা মাটির ভাঁড়ে চা খান না, তাঁরা এ বার থেকে খেতে পারেন। 

মাটির ভাঁড় আজকাল সর্বত্র পাওয়া যায় না। তাই চটজলদি ব্যবহারের জন্য অধিকাংশ দোকানেই আজকাল প্লাস্টিকের পাত্রে চা বিক্রি করা হয়। কিন্তু এতে বিপদ রয়েছে। প্লাস্টিকের পাত্রে চা ঢাললে রাসায়নিক বিক্রিয়া শুরু হয়। যা শরীরের জন্য ক্ষতিকারক। 

Advertisement


 

TAGS:
Advertisement