scorecardresearch
 

Chanakya Niti About Wife: স্ত্রীর এই একটি দোষ দাম্পত্য জীবন নষ্ট করে, পরিবারও হয় ছারখার

বলা হয়ে থাকে প্রতিটি সফল পুরুষের পেছনে একজন নারীর সংগ্রাম থাকে। চাণক্য নীতি বলছে যে নারীদের মধ্যে একজন খারাপ ব্যক্তিকে ভাল করার ক্ষমতা রয়েছে।

Advertisement
 স্ত্রীর এই একটি দোষ দাম্পত্য জীবন নষ্ট করে, পরিবারও ক্ষতিগ্রস্ত হয় স্ত্রীর এই একটি দোষ দাম্পত্য জীবন নষ্ট করে, পরিবারও ক্ষতিগ্রস্ত হয়
হাইলাইটস
  • স্ত্রীর মধ্যে যদি গুরুতর কিছু ত্রুটি থাকে, তবে কেবল বিবাহিত জীবনই জ্বলে না
  • পরিবারও এর ক্ষতি বহন করে

বলা হয়ে থাকে প্রতিটি সফল পুরুষের পেছনে একজন নারীর সংগ্রাম থাকে। চাণক্য নীতি বলছে যে নারীদের মধ্যে একজন খারাপ ব্যক্তিকে ভাল করার ক্ষমতা রয়েছে। এই কারণেই মেয়ে যখন পুত্রবধূ হয়ে যায়, তখন পরিবারের সম্মান তার হাতে থাকে। একটি ভালো প্রজন্ম গড়ে তোলার দায়িত্ব স্বামী-স্ত্রী দুজনেরই।

স্ত্রীর মধ্যে যদি গুরুতর কিছু ত্রুটি থাকে, তবে কেবল বিবাহিত জীবনই জ্বলে না, পরিবারও এর ক্ষতি বহন করে। চাণক্য বলেছেন যে স্ত্রীর যদি এই দোষগুলি থাকে তবে তাকে ছেড়ে যাওয়াই ভাল, এমনকি যদি প্রেম বিসর্জন দিতে হয় তাতেও।

বাজে ভাষা

আরও পড়ুন

চাণক্য নীতি অনুসারে, যে স্ত্রীর কটু কথা আছে তাকে ত্যাগ করা ভাল, কারণ খারাপ কথা অস্ত্রের চেয়েও বেশি আঘাত করে। এই ধরনের মহিলারা চিন্তা না করেই গালিগালাজ করে, অন্যের আবেগেরও পরোয়া করে না। একজন স্ত্রী যে বাজে ভাষা ব্যবহার করে পরিবারের ভাবমূর্তি নষ্ট করে।

কথাবার্তায় রাগ

রাগ সবসময় কাজ নষ্ট করে। চাণক্যের মতে, ক্রোধে লিপ্ত ব্যক্তি সঠিক এবং খারাপের মধ্যে পার্থক্য করতে ভুলে যায় এবং এমন পরিস্থিতিতে সে অন্যদের অসহ্য যন্ত্রণা দেয়। এই কারণেই পরিবারের স্বার্থে রাগান্বিত স্ত্রীকে ত্যাগ করা ভাল, কারণ এই ধরনের সম্পর্কের মধ্যে কখনও সুখ থাকতে পারে না।

আদর্শ স্ত্রী

চাণক্য এই শ্লোকে বলেছেন যে আদর্শ স্ত্রী হলেন তিনি যিনি মন, কথা ও কাজে শুদ্ধ। যার আচার-আচরণ ভালো, যে শ্বশুরবাড়িকে নিজের বলে মনে করে, তাকে বলা হয় দক্ষ গৃহিণী।

Advertisement