scorecardresearch
 

Chanakya Niti Life Lessons: জীবনে সমস্যার কারণ, এই ৫ লোকের থেকে সতর্ক না হলেই বিপদ বাড়বে

Chanakya Niti: আচার্য চাণক্য তার নীতিমালায় অনেক কিছু লিখেছেন। তাঁর বলা প্রতিটি নীতিই মানুষকে জীবনের লক্ষ্য অর্জনে অনুপ্রাণিত করে। এই বিষয়গুলো খেয়াল রাখলে অনেক সমস্যা থেকে মানুষ রক্ষা পেতে পারে। এই কারণেই আজও মানুষ তাঁর বলা কথাগুলো অবশ্যই অনুসরণ করে।

Advertisement
 Chanakya Niti Life Lessons Chanakya Niti Life Lessons

Chanakya Niti:  আচার্য চাণক্য তার নীতিমালায় অনেক কিছু লিখেছেন। তাঁর বলা প্রতিটি নীতিই মানুষকে জীবনের লক্ষ্য অর্জনে অনুপ্রাণিত করে। এই বিষয়গুলো খেয়াল রাখলে অনেক সমস্যা থেকে মানুষ রক্ষা পেতে পারে। এই কারণেই আজও মানুষ তাঁর বলা কথাগুলো অবশ্যই অনুসরণ করে।

চাণক্য তার নীতিতে বন্ধু ও শত্রুর কথাও বলেছেন। তিনি বলেছেন যে কোনও ধরণের সম্পর্ক করার সময় একজনকে খুব সতর্কতা অবলম্বন করতে হবে কারণ আপনি যদি জীবনে ভুল ব্যক্তিকে বেছে নেন তবে এটি আপনার পুরো জীবনকে প্রভাবিত করতে পারে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক আচার্য চাণক্য কোন কোন মানুষদের থেকে  সাবধান থাকার কথা বলেছেন। 

শ্লোক 
পরোক্ষে কার্যহন্তরম প্রত্যয়েতে প্রিয়বাদিনাম।
বর্জ্জয়েতদ্রীশম মিত্র বিষকুম্ভমপ্যোমুখম্।।

আরও পড়ুন

চাণক্য নীতির এই শ্লোকের অর্থ হল এমন লোকদের এড়িয়ে চলুন যারা মুখের উপর মিষ্টি করে কথা বলে, কিন্তু পিছনে ষড়যন্ত্র করে এবং ক্ষতি করার পরিকল্পনা করে।

অতিরিক্ত মিষ্টভাষী ব্যক্তি
আচার্য চাণক্যের মতে, এই ধরনের লোকদের থেকে সবসময় সতর্ক থাকা দরকার, যারা খুব মিষ্টি কথা বলেন। চাণক্য বলেছেন যে এই ধরনের লোকেরা তাদের কাজ করার জন্য যে কোনও স্তরে যেতে পারে এবং তারা যে কোনও সময় আপনাকে ঠকাতে পারে। তাই এমন লোকদের থেকে সাবধান। 

যে ব্যক্তি তার কথায় অটল থাকেন  না
চাণক্য নীতি বলে যে লোকেরা সর্বদা আপনাকে হ্যাঁর সঙ্গে গলা মেলায়,  আপনার কাছে কোনও কিছুর জন্য বড় প্রতিশ্রুতি দেয়, আপনারও এই জাতীয় লোকদের থেকে দূরত্ব বজায় রাখা উচিত। এই ধরনের লোকেরা সময় হলে তাদের প্রতিশ্রুতি থেকে সরে যায়। 

প্রতারক
আচার্য চাণক্যের মতে, যারা আপনার সামনে আপনার নামে ভাল ভাল  কথা বলে কিন্তু আপনার পেছনে নিন্দা করে, তাহলে আপনাকে এমন লোকদের থেকে দূরে থাকতে হবে কারণ এই ধরনের লোকেরা যেকোনো সময় আপনার ক্ষতি করতে পারে। 

Advertisement

অত্যাধিক প্রশংসা করা মানুষ
আচার্য চাণক্যের মতে, যারা অত্যধিক প্রশংসা করেন তারা প্রায়শই তাদের সুবিধার জন্য মিথ্যা প্রশংসা করে নিজের কাজ করাতে ব্যস্ত থাকেন। চাণক্য বলেছেন যে এই ধরনের লোকেরা আপনার গুণাবলীর সঙ্গে নয়, আপনার অবস্থান এবং প্রতিপত্তির সঙ্গে  জড়িত। তাই এমন মানুষ থেকে দূরে থাকুন। 

মিথ্যাবাদী
আচার্য চাণক্যের মতে, আপনার এমন লোকদের থেকে দূরত্ব বজায় রাখা উচিত যারা সব বিষয়ে মিথ্যা বলে এবং প্রায়শই এই ধরনের লোকেরা আপনাকে যেকোনো সময় যেকোনো বড় সমস্যায় ফেলতে পারে। 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 
 

Advertisement